Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি, কার্যত রাজি আমেরিকা

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ভারতীয় বায়ুসেনার জন্য সশস্ত্র প্রিডেটর ড্রোন বিক্রি করতে কার্যত রাজি আমেরিকা। হোয়াইট হাউস সূত্রে এমনটাই জানা গিয়েছে। সংবাদসংস্থা পিটিআইকে এক মার্কিন পদস্থ কর্তা এমনটাই জানিয়েছেন। এই সশস্ত্র ড্রোনের সাহায্যেই ভারতীয় বায়ুসেনার ক্ষমতা বহুগুন বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি, কার্যত রাজি আমেরিকা

গত জুন মাসেই প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারতীয় নৌবাহিনীর জন্য ২২টি অস্ত্রবিহীন গার্ডিয়ান ড্রোন বিক্রি করতে রাজি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তারও আগে চলতি বছরের গোড়ার দিকে ভারতীয় বায়ুসেনার জন্য় সশস্ত্র প্রিডেটর সি অ্যাভেঞ্জার ড্রোন কিনতে চেয়েছিল ভারত। তবে এক্ষেত্রে ২২টি নয়, কমপক্ষে ৭০ থেকে ৮০টি ড্রোন কিনতে চেয়েছে ভারত। আর টাকার অঙ্কটাও নেহাৎ কম নয়। এই প্রিডেটর ড্রোনের জন্য় ৮ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করতে চাইছে ভারত।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের ওই আধিকারিক জানিয়েছেন, ফরেন মিলিটারি সেলস বাড়ানো নিয়ে এই মুহূর্তে বেশি করে ভাবছে আমেরিকা। সেইসঙ্গে প্রতিরক্ষাক্ষেত্রে ভারতের সঙ্গে সহযোগিতা আরও বাড়িয়ে তুলতেও আমেরিকা আগ্রহী। সেকারণেই ভারতেকে এই ড্রোন বিক্রি করতে আমেরিকা রাজি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক নিরাপত্তায় ভারতের ভূমিকার প্রশংসা গত সপ্তাহেই করেছেন মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন। অবশ্য ভারতের হাতে সশস্ত্র প্রিডেটর ড্রোন তুলে দেওয়া হবে কিনা সেসম্পর্কে কোনও মন্তব্য করেননি তিনি।

English summary
US is considering India's request for armed predator drone for IAF, the deal is worth $8 bn
Please Wait while comments are loading...