• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বজুড়ে সাড়ে পাঁচ কোটি ভ্যাকসিন বিলি আমেরিকার, ভারতের ঝুলিতে আসতে পারে মাত্র ৫০ লক্ষ

Google Oneindia Bengali News

সোমবার জো বিডেনের প্রশাসন ঘোষণা করেছে যে ৮ কোটি কোভিড–১৯ ডোজের বাকি ৫.‌৫ কোটি ডোজও খুব শীঘ্রই বিশ্বাবাসীর কাছে পৌঁছাবে। এর ঠিক দু’‌সপ্তাহের বেশি সময় আগে মার্কিন সরকার প্রথম দফার আড়াই কোটি ডোজ বিশ্বে বিলি করে দেওয়ার ঘোষণা করেছিল। তাৎপর্যপূর্ণভাবে ভারতের কপালে জুটবে ১০ বা ২০ লক্ষ ভ্যাকসিন ডোজ।

এশিয়াকে দেওয়া হবে ১.‌৬ কোটি ডোজ

এশিয়াকে দেওয়া হবে ১.‌৬ কোটি ডোজ

৫.‌৫ কোটি ডোজের মধ্যে ১.‌৬ কোটি ডোজ কোভ্যাক্স সুবিধার আওতায় এশিয়াকে দেওয়া হবে। এই ১.‌৬ কোটি ডোজ এশিয়ার ভারত সহ ১৮টি দেশের মধ্যে বিলি করা হবে বলে আনা গিয়েছে। ভারত ঠিক কতটা ভ্যাকসিন ডোজ পেতে পারে এ বিষয়ে নিশ্চিত কোনও পরিসংখ্যান পাওয়া না গেলেও মনে করা হচ্ছে এই দেশের ঝুলিতে ১০ বা ২০ লক্ষ ডোজ আসতে পারে দ্বিতীয় দফায়। প্রথম দফার আড়াই কোটি ডোজের মধ্যেও ভারত ২০ থেকে ৩০ লক্ষ ডোজের আশা করে রয়েছে। পরিসংখ্যান অনুযায়ী তবে ভারতের ঝুলিতে মোট ৩০ থেকে ৫০ লক্ষ ভ্যাকসিন ডোজ আসতে পারে।

ভারতে দৈনিক টিকাকরণ বেশি ভ্যাকসিন ডোজের চেয়ে

ভারতে দৈনিক টিকাকরণ বেশি ভ্যাকসিন ডোজের চেয়ে

তবে প্রশ্ন উঠছে ভারতের ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচিত আমেরিকার এই ভ্যাকসিন পাঠানোর পর দেশে টিকাকরণের গতি আদৌও বাড়বে তো?‌ কারণ ভারতে দৈনিক যে পরিমাণ টিকাকরণ হয়, মার্কিন প্রশাসনের পাঠানো ভ্যাকসিন ডোজ তার চেয়ে আরও কম। সোমবার নতুন টিকাকরণ নীতির আওতায় দেশে ৮২ লক্ষ নাগরিককে টিকা দেওয়া হয়েছে। তবে আমেরিকার পক্ষ থেকে বলা হয়েছে ২০২১ ও ২০২২ সালের মধ্যে এক হাজার কোটির বেশি ডোজ আফ্রিকা ও ভারতে প্রস্তুত করবে তারা।

 হোয়াইট হাউসের বিবৃতি অনুযায়ী এই রীতিতে বন্টন প্রক্রিয়া অনুসরণ করা হবে—

হোয়াইট হাউসের বিবৃতি অনুযায়ী এই রীতিতে বন্টন প্রক্রিয়া অনুসরণ করা হবে—

* কোভ্যাক্সের মাধ্যমে ৪.‌১ কোটি ডোজ বিলি করা হবে (‌সাড়ে পাঁচ কোটি ডোজের ৭৫ শতাংশ ডোজ)‌

* ১.‌৪ কোটি ডোজ ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ানের জন্য:‌ ব্রাজিল, আর্জেন্টিনা, কলোম্বিয়া, পেরু, ইকুইডর, প্যারাগুয়ে, বলিভিয়া, উরুগুয়ে, গুয়াতেমালা, এল সালভাডোর, হন্ডুরাস, হাইতি এবং অন্যান্য ক্যারিবিয়ান সম্প্রদায়ের দেশ, ডোমিনিকান রিপাবলিক, পানামা ও কোস্টারিকা।

* এশিয়ার জন্য ১.‌৬ কোটি:‌ ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মলদ্বীপ, ভুটান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালেশিয়া, লাওস, পাপুয়া নিউ গিনি, তাইওয়ান, কম্বোডিয়া এবং প্যাসিফিক আইল্যান্ড

* ১ কোটি ডোজ আফ্রিকার দেশগুলির মধ্যে বন্টন করা হবে।

* এই ৫.‌৫ কোটি ভ্যাকসিনগুলির মধ্যে প্রায় ১.‌৪ কোটি বা ২৫ শতাংশ ডোজ আঞ্চলিক অগ্রাধিকার এবং অন্যান্য দেশের সঙ্গে ভাগ করা হবে, যার মধ্যে রয়েছে কলোম্বিয়া, আর্জেন্টিনা, হাইতি ও অন্যান্য ক্যারিকম দেশ, ডোমিনিকান রিপাবলিক, কোস্টারিকা, পানামা, আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, কেনিয়া, ঘানা, কাবো ভের্ডে, ইজিপ্ট, জর্ডন, ইরাক, ইয়েমেন, তুনিশিয়া, ওমান, ওয়েস্ট ব্যাঙ্ক ও গাজা, ইউক্রেন, কোসোভো, দর্জিয়া ও বোসনিয়া।

 ভ্যাকসিন আটকে রাখার অভিযোগ

ভ্যাকসিন আটকে রাখার অভিযোগ

প্রসঙ্গত, করোনা আবহে বিভিন্ন সময়ে ধনী দেশগুলির বিরুদ্ধে ভ্যাকসিন বন্টন না করার অভিযোগ উঠেছে। এর ফলে দরিদ্র দেশগুলিতে টিকার সঙ্কট বেড়েছে। ভ্যাকসিন বন্টন নিয়ে আগাগোড়া আন্তর্জাতিক মহল ও দেশের অভ্যন্তরেও চাপের মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন। এর জন্য আমেরিকার তরফে দু'‌টি পর্যায়ে মোট ৮ কোটি কোভিড ডোজ বন্টনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Out of the 55 million vaccine doses distributed by US, very few vaccines will be available in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X