• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দোহায় আমেরিকা, তালিবানদের শান্তি চুক্তি! নয়া পদক্ষেপ মোদীর ভারতের

আমেরিকা ও তালিবানদের মধ্যে হতে যাচ্ছে শান্তি চুক্তি। কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তি সম্পন্ন হবে। তার আগে কাবুলে বিদেশ সচিবকে পাঠাল ভারত। শুক্রবার বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে কাবুল পাঠানো হয়। আফগানিস্তানের সরকার এবং সাধারণ মানুষের প্রতি ভারতের সমর্থন বজায় থাকবে বলে জানানো হয়েছে।

 দোহায় আমেরিকা, তালিবানদের শান্তি চুক্তি! নয়া পদক্ষেপ মোদীর ভারতের

শ্রিংলা আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘনিকে জানিয়েছেন, আফগানিস্তানের গণতন্ত্র ও সুরক্ষার প্রশ্নে ভারত তাদের পাশে থাকবে। বাইরের কোনও দেশের মদতে সেখানে হিংসা বন্ধেরও আবেদন জানানো হয়েছে ভারতের তরফ থেকে। এখানে বাইরের কোনও দেশ বলতে পাকিস্তানকে বলা হয়েছে।

ভারতের বিদেশ সচিব আফগানিস্তানের চিফ একজিকিউটিভ আবদুল্লা আবদুল্লার সঙ্গেও দেখা করেছেন। এছাড়াও কাবুলে আফগান সরকারের মূল ব্যক্তিত্বদের সঙ্গেও কথা বলেছেন তিনি। এথানেই শেষ নয়, ভারতের তরফে দোহায় আমেরিকা-তালিবানদের শান্তি চুক্তিতে প্রতিনিধিও পাঠানো হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, শনিবারেই দোহায় আমেরিকা ও তালিবানদের মধ্যে শান্তি চুক্তি হতে চলেছে। আর এবারও প্রথম যেখানে তালিবানদের প্রতিনিধি থাকতে, সরকারিভাবে ভারতের প্রতিনিধিও উপস্থিত থাকবেন। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন আফগানিস্তানে ১৯৯৮ থেকে ২০০১ পর্যন্ত তালিবান সরকারকে মান্যতা দেয়নি ভারত।

সূত্রের আরও খবর ভারত কাতারের তরফে আমন্ত্রণ পেয়েছিল। তারপর উচ্চপর্যায়ের আলোচনার পর কাতারে ভারতের রাষ্ট্রদূত পি কুমারণকে সেখানে পাঠানো হচ্ছে।

প্রায় ১৯ বছর আগে আফগানিস্তান গিয়েছিল আমেরিকার সেনা। ৯/১১-র হামলাকারী জঙ্গিদের খুঁজে বের করার জন্য।

English summary
Us and Taliban are set to sign a deal on Afghanistan to end war there
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X