• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পাক জঙ্গিদের পাশে চিন, কান্দাহার কাণ্ডে ষড়যন্ত্রকারীকে ‘জঙ্গি’ ঘোষণার প্রস্তাব ভারত ও আমেরিকার

Google Oneindia Bengali News

ফের একবার পাকিস্তানের রক্ষাকবচ হয়ে দাঁড়াল চিন। বুধবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১৪ সদস্য পাক ভিত্তিক জইশ ই মহম্মদের জঙ্গি নেতা আবদুল রউফ আজহারের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাবে সম্মত হয়। কিন্তু প্রতিবারের মতো এবারে পাকিস্তানের জঙ্গিদের সামনে ঢাল হয়ে দাঁড়ায় চিন। আব্দুল রউফ আজহারের ওপর নিষেধাজ্ঞার প্রস্তাবে সম্মতি দেয়নি বেজিং।

আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রস্তাব

আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার প্রস্তাব

ভারত ও আমেরিকা আবদুল রউফ আজহারকে নিষেধাজ্ঞা আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে চেয়েছিল। আবদুল রউফ আজহারের ওপর আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা, যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্তের প্রস্তাব পেশ করা হয় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। সেখানে চিন ছাড়া প্রতিটি সদস্য প্রস্তাবে সম্মত হয়। চিনের তরফে জানানো হয়, এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আরও পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে। রাষ্ট্রসংঘে চিনের প্রতিনিধি জানান, এই বিষয়ে আরও আলোচনার প্রয়োজন। তাই আপতত চিন এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেবে না। এই বিষয়টি স্থগিত রাখতে চাইছে।

ভারতের তীব্র প্রতিক্রিয়া

ভারতের তীব্র প্রতিক্রিয়া

চিনের এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখায় ভারত। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ জানিয়েছেন, এটা খুব দুঃখজনক ঘটনা যে বিশ্বের কিছু কুখ্যাত জঙ্গিদের প্রমাণ ভিত্তিক তালিকার প্রস্তাব ইচ্ছাকৃতভাবে আটকে রাখা হয়েছে। তিনি বলেন, 'গত কয়েক দশক ধরে ভারত সন্ত্রাসবাদ হামলার শিকার হচ্ছে। ভারত কঠোরভাবে সন্ত্রাসবাদের মোকাবিলা করছে। আমরা আশা করব আন্তর্জাতিক সম্প্রদায় সন্ত্রাস দমনের ক্ষেত্রে শূন্য সহনশীলতা দেখাবে। ঐক্যবদ্ধভাবে সন্ত্রাসবাদ মোকাবিলা করতে সক্ষম হবে।10' আমেরিকার তরফে জানানো হয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমেরিকা সব সময় কঠোর অবস্থান নিয়েছে। এবারেও সেই কারণেই প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রে সন্ত্রাসবাদীকে আড়াল করা হচ্ছে শুধু রাজনৈতিক স্বার্থের জন্য। প্রসঙ্গত, জুন মাসে লস্কর ই তইবার প্রবার হাফিজ সইদের শ্যালক মক্কিকে নিষিদ্ধ করতে রাষ্ট্রসংঘে প্রস্তাব দেয় ভারত। কিন্তু সেই প্রস্তাবেও প্রধান বাধা হয়ে দাঁড়ায় চিন।

ভারতে একাধিক হামলার চক্রান্ত আবদুল রউফ আজহারের

ভারতে একাধিক হামলার চক্রান্ত আবদুল রউফ আজহারের

প্রসঙ্গত, জইশ ই মহম্মদের প্রধান মাসুদ আজহারকেও আন্তর্জাতিক জঙ্গি নেতা হিসেবে চিহ্নিত করার ক্ষেত্রেও চিন নিরাপত্তা পরিষদে একাধিকবার বাধা দিয়েছিল। একপ্রকার বাধ্য হয়েই ২০১৯ সালে চিন আন্তর্জাতিক জঙ্গি হিসেবে মাসুদ আজহারকে চিহ্নিত করার প্রস্তাবে সায় দিয়েছিল। কান্দাহারে বিমান ছিনতাইয়ের ঘটনায় অন্যতম প্রধান অভিযুক্ত মাসুদ আজহারের ভাই আবদুল রউফ আজহার। এছাড়াও ভারতে সংসদ হামলা, পাঠানকোটে ভারতীয় বিমান ঘাঁটিতে হামলার সঙ্গে তার নাম জড়িয়েছে।

English summary
US and India bid to sanction terrorist behind Kandahar Hijacking but china delays
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X