• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বমঞ্চে ভারতকে খোঁচা দিতে গিয়ে মুখ কালো হল পাকিস্তানের!ইউএনএসসির সিদ্ধান্তে ভূয়সী প্রশংসা দিল্লির

  • |

আরও একবার বিশ্বমঞ্চে বড়সড় ধাক্কা খেল পাকিস্তান। উল্লেখ্য, আফগানিস্তানে একটি বিস্ফোরণের ঘটনার পর আঙ্গারা আপ্পাজি ও গোবিন্দ পট্টনায়ক সহ ৪ জন ভারতীয়কে জেলবন্দি করে তাদের সন্ত্রাসবাদী আখ্যা দিতে চেয়েছিল পাকিস্তান। তবে ইমরান সরকারের সে গুড়ে বালি দিয়ে দিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্যানেল। সেখানে কী ঘটেছে, ও তার প্রেক্ষিতে ভারতের অবস্থান দেখে নেওয়া যাক।

 পাকিস্তানের দাবি যা ছিল

পাকিস্তানের দাবি যা ছিল

পাকিস্তান এর আগে দাবি করেছিল, আঙ্গারা আপ্পাজি,গোবিন্দ পট্টনায়ক সহ ধৃত ৪ জন আফগানিস্তানে 'ভারতীয় সন্ত্রাসবাদী সিন্ডিকেট' চালায়। এদের সঙ্গে পাকিস্তান বিরোধী সন্ত্রাসবাদী সংগঠন তেহরিক এ তালিবান পাকিস্তান ও জামাত উল আহারের যোগ রয়েছে। যার একসঙ্গে মিলে পাকিস্তানকে আক্রমণ করতে চেয়েছে। এদিকে, রাষ্ট্রসংঘ জানিয়েছে পাকিস্তানকে পট্টনায়কদের সন্ত্রাসবাদের মদত নিয়ে পোক্ত প্রমাণ দিতে হবে পরিষদের কাছে। তবেই তা নিয়ে সিদ্ধান্ত নেবে পরিষদ।

পাকিস্তানের আসল উদ্দেশ্য যা ছিল

পাকিস্তানের আসল উদ্দেশ্য যা ছিল

উল্লেখ্য, গত নভেম্বর মাস থেকেই আঙ্গারা আপ্পাজি ও গোবিন্দ পট্টনায়ককে নিয়ে দক্ষিণ এশিয়ার রাজনীতিতে দোলাচল দেখা দিয়েছে। মূলত পাকিস্তান চেয়েছিল, এই দুই ভারতীয়কে ধরে বেঁধে FATF এর সামনে নিজেকে নিরীহ হিসাবে প্রমাণ করা! যাতে আন্তর্জাতিক প্রতিষ্ঠান FATF এর ধূসর তালিকা থেকে ইমরান সরকার বেরিয়ে আসতে পারে । উদ্দেশ্য ছিল বিশ্বের সামেন এটা তুলে ধরা যে পাকিস্তান সন্ত্রাসবাদীদের দমন করতে কত বড়সড় পদক্ষেপ নিচ্ছে! আর সেই জালে ৪ ভারতীয়কে ফাঁসিয়ে ভারতীয়দের নাম বিশ্বের দরবারে খারাপ করতে চেয়েছে পাকিস্তান। ফলে ইমরান সরকারের সামনে সাপ ও লাঠি দুইই ভাঙার রাস্তা খোলা ছিল।

পাকিস্তান যেভাবে ধাক্কা খায়

পাকিস্তান যেভাবে ধাক্কা খায়

এরপর পাকিস্তান চিনের প্রচ্ছন্ন মদত পেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিষয়টি উত্থাপন করে। এরপরই ২ ভারতীয়কে সন্ত্রাসবাদী আখ্যা দেওয়া নিয়ে ইসলামাবাদের প্যাঁয়তারাকে রুখে দেয় বাকি দেশগুলি। পরিষদের তরফে ফ্রান্স, ইউনাইটেড কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র সকলে মিলে পাকিস্তানের প্রচেষ্টা রুখে দেয়। ফলে ফের একবার বিশ্বমঞ্চে মুখ থুবড়ে পড়ে ইসলামাবাদের প্যাঁয়তারা।

 ভারতের প্রতিক্রিয়া

ভারতের প্রতিক্রিয়া

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ স্পেশ্যাল প্রসিডিউরকে রাজনীতিকরণ করার যে চেষ্টা পাকিস্তান করেছিল, যেখানে সন্ত্রাসকে ধর্মের নাম দিতে চেষ্টা করেছিল পাকিস্তান, তা ধাক্কা খেয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ রুখে দিয়েছে। এই ভাষাতেই গোটা বিষয়টিকে আখ্যা দিয়েছে ভারত। ভারত জানিয়েছে, 'আমরা সকল কাউন্সিল সদস্যদের ধন্যবাদ জানাই যারা পাকিস্তানের প্রচেষ্টাকে ব্লক করেছেন।'

আগেও পাকিস্তান যোগ্য জবাব পেয়েছে

আগেও পাকিস্তান যোগ্য জবাব পেয়েছে

এর আগে , জুলাই মাসের ১৬ তারিখ নাগাদ পাকিস্তান বেণুমাধব ডোঙ্গারা ও অজয় মিস্ত্রিকে নিয়ে একইভাবে সন্ত্রাসবাদী আখ্যা দিতে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়। তবে সেক্ষেত্রেও মার্কিন যুক্তরাষ্ট্র, ইউকে, বেলজিয়াম ও জার্মানি পাকিস্তানকে জোর ধাক্কা দিয়ে তা নস্যাৎ করে।

English summary
UNSC rejected Islamabad's attempts to list 2 Indians as designated terrorists, India hails the decision
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X