• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে তৈরি কোভ্যাক্সিন তল পাচ্ছে না আমেরিকায়, ব্রাত্য রাশিয়ার স্পুটনিক ভিও

ভারতে তৈরি কোভ্যাক্সিন কিংবা রাশিয়ার তৈরি স্পুটনিক ভি নিয়ে কেউ আমেরিকায় পৌঁছলে কপালে ভোগান্তি লেখা থাকছে। বিশেষ করে ভারত এবং রাশিয়া থেকে মার্কিন মুলুকে উচ্চশিক্ষার জন্য যাওয়া পড়ুয়াদের ফের টিকাকরণের আওতায় পড়ে কার্যত হয়রান হতে হচ্ছে। যা খুব একটা ভাল চোখে দেখছে না ভারত এবং রাশিয়ার সরকার।

ভারতে তৈরি কোভ্যাক্সিন তল পাচ্ছে না আমেরিকায়, ব্রাত্য রাশিয়ার স্পুটনিক ভিও

ভারত কিংবা রাশিয়ার থেকে কোভ্যাক্সিন ও স্পুটনিক ভি-এর দুটি ডোজ নিয়ে যে পড়ুয়ারা আমেরিকায় উচ্চশিক্ষা নিতে যাচ্ছেন, তাঁদের সেদেশে ফের কোভিড ১৯ টিকার দুটি ডোজ নিতে হচ্ছে। সেক্ষেত্রে মার্কিন মুলুকে ভারত ও রাশিয়ার পড়ুয়াদের ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের মধ্যে যে কোনও একটি টিকার দুটি ডোজ নিতে বাধ্য করা হচ্ছে বলে জানানো হয়েছে। শরীরে সম্পূর্ণ আলাদা দুটি টিকার প্রভাব কী হতে পারে, তা না জেনেই ভারত ও রাশিয়ার পড়ুয়াদের দুরুদুরু বুকে এই যজ্ঞে সামিল হতে হচ্ছে বলে খবর।

আমেরিকার কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের তরফে রীতিমতো বিবৃতি জারি করে বলা হয়েছে, ভারতে তৈরি কোভ্যাক্সিন ও রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি-কে তারা মান্যতা দিতে রাজি নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র তরফে এই দুই টিকাকে অনুমোদন না দেওয়ার কারণেই এই পদক্ষেপ বলে মার্কিন কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে। বলা হয়েছে, বসন্তকালীন সেমেস্টারে বসতে হলে ভারত এবং রাশিয়ার পড়ুয়াদের এই নির্দেশ মানতেই হবে।

আমেরিকার মোট ৪০০টি শিক্ষা প্রতিষ্ঠানে করোনা ভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। একই সঙ্গে ভারতীয় এবং রাশিয়ার পড়ুয়াদের জন্য চালু করা হয়েছে কড়া নিয়মও। প্রতি বছর ভারত থেকে প্রায় ২ লক্ষ পড়ুয়া বিদ্যার্জনের জন্য মার্কিন মুলুকে পাড়ি জমান। সেই তাঁরা এবার ঘর-পরিবার ছেড়ে জে বাইডেনের দেশে পৌঁছে ঘোর বিড়ম্বনার মধ্যে পড়েছেন।

English summary
United States students those who took Covaxin, Sputnik V asked to be re-vaccinated
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X