সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র উত্তর কোরিয়া, ঘোষণা ট্রাম্প প্রশাসনের

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র হিসেবে ঘোষণা করল আমেরিকা। সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘোষণা করেন। এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার পারমানবিক এবং মিসাইল কর্মসূচির ওপর বাড়তি লাগাম টানা যাবে বলে মনে করছে ট্রাম্প প্রশাসন।

 সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র উত্তর কোরিয়া, ঘোষণা ট্রাম্প প্রশাসনের

জর্জ বুশ প্রেসিডেন্ট থাকার সময় উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্রের তালিকা থেকে সরানো হয়েছিল। তারপর থেকে সেই সিদ্ধান্ত পবহাল ছিল। সোমবার ক্যাবিনেট বৈঠকে উত্তর কোরিয়াকে নিয়ে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তের কতা ঘোষণা করেন ট্রাম্প।

ক্যাবিনেটের উদ্দেশে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, আমেরিকা উত্তর কোরিয়াকে সন্ত্রাসে মদতদাতা রাষ্ট্র হিসেবে মনে করে। এটা আরও অনেক আগে হওয়া উচিত ছিল। বেশ কয়েক বছর আগেই এটা হওয়া উচিত ছিল।

বিশ্বকে পারমানবিক অস্ত্রের ভয় দেখানো ছাড়াও, আন্তর্জাতিক সন্ত্রাসবাদেও মদত দিচ্ছে উত্তর কোরিয়া। এমন কী বিদেশের মাটিতেও হত্যালীলা চালাচ্ছে বলেও অভিযোগ করেন ডোনাল্ড ট্রাম্প।

আমেরিকার এই ঘোষণার ফলে উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক স্তরে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা চাপানো সম্ভব হবে। এমন কী উত্তর কোরিয়াকে মদত দাতা দেশগুলিকে কিংবা সেই দেশ থেকে মদত পাওয়া দেশ কিংবা সংগঠনগুলিকে আলাদা করাও সম্ভবপর হবে।

গত ৩ থেকে ৪ মাসের মধ্যে উত্তর কোরিয়া একাধিক পারমানবিক এবং মিসাইল পরীক্ষা চালায়। ২৯ অগাস্ট জাপানের ওপর দিয়ে মিসাইল ছুঁড়ে এলাকায় উত্তেজনা বাড়িয়ে তোলে উত্তর কোরিয়া। এর দিন পাঁচেক পরেই ষষ্ঠ পারমানবিক পরীক্ষাটি করে তারা।

English summary
United States declares North Korea a state sponsor of terrorism
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.