India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্ব উষ্ণায়নে ঝুঁকির মুখে সামুদ্রিক বাস্তুতন্ত্র, সামুদ্রিক জীব জগৎকে বাঁচাতে রাষ্ট্রসংঘের মহাসাগর সম্মেলন

Google Oneindia Bengali News

বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাব সরাসরি মানব জীবনে পড়তে শুরু করেছে। একাধিক হিমবাহ গলতে শুরু করেছে। বিশ্ব উষ্ণায়নের জেরে সমুদ্রের নিচের বাস্তুতন্ত্র প্রভাব পড়তে শুরু করছে। বিশ্ব উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের হাত থেকে সামুদ্রিক জীব জগৎকে রক্ষা করতে পর্তুগালের রাজধানী লিসবনে একটি সম্মেলনের আয়োজন করা হয়েছে। রাষ্ট্রসংঘের নেতৃত্বে 'ওসেন কনফারেন্স বা মহাসমুদ্র' সম্মেলন সোমবার থেকে শুরু হয়েছে, ১ জুলাই পর্যন্ত চলবে।

মহাসাগর সম্মেলনের কারণ

মহাসাগর সম্মেলনের কারণ

রাষ্ট্রসংঘের তরফে একটি বিবৃতি জানানো হয়েছে, মানুষের জন্য সামুদ্রিক জীবন নজিরবিহীন ঝুঁকির মুখে পড়ছে। মানুষের একাধিক কার্যকলাপের জন্য সমুদ্রের নিচের বাস্তুতন্ত্র ক্ষতিগ্রস্থ হয়েছে। সামুদ্রিক প্রানীদের ওপর প্রভাব পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বাইরে যাওয়ার আগে সমুদ্রের নিচের বাস্তুতন্ত্র রক্ষা করতে কার্যকরী সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। কেনিয়া ও পর্তুগাল সরকার মহাসাগর সম্মলেনের আয়োজন করেছে। এই সঙ্কট থেকে বেরিয়ে আসতে মহাসগর সম্মেলনে আলোচনা হবে। করোনা মহামারীর সময় থেকে এই সঙ্কট প্রকট হতে শুরু করেছে।
রাষ্ট্রসংঘের নেতৃ্ত্বে পোল্যান্ডের লিসবনে পাঁচদিনের মহাসগর সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই সম্মেলনে ১২০টির বেশি যোগ দিয়েছে। সমুদ্রের দূষণ নিয়ন্ত্রণ করতে আন্তর্জাতিক মহল কোনও কার্যকরী আইন আনতে পারেনি। যা উদ্বেগের প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। রাষ্ট্রসংঘ জানিয়েছে, বিশ্ব উষ্ণায়ন, দূষণ, অ্যাসিডিফিকেশন সহ একাধিক কারণে মহাসাগরের ব্যাপক ক্ষতি হচ্ছে। তার অত্যন্ত বাজে প্রভাব সামুদ্রিক প্রানীদের ওপর পড়ছে। গভীর সমুদ্র থেকে খনিজ পদার্থ উত্তোলেনর সুস্পষ্ট কোনও নিয়ম নেই। যার জেরে মহাসগরগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

কীভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সমুদ্র

কীভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সমুদ্র

পৃথিবীর মোট অংশের ৭০ শতাংশ জলভাগ। সেই জলভাগে একাধিক বাস্তুতন্ত্র রয়েছে। বিশ্বের সমস্ত প্রাণের ৮০ শতাংশের বাস সমুদ্রের নিচে। সেখান থেকে আমাদের প্রয়োজনের ৫০ শতাংশ অক্সিজেন উৎপন্ন হয়। বাতাস থেকে মোট কার্বন ডাই অক্সাইডের ২৫ শতাংশ শোষণ করে। উৎপন্ন অতিরিক্ত তাপমাত্রা ৯০ শতাংশ সমুদ্র গ্রহণ করে। মানুষের জীবনে সমুদ্রের প্রভাব অনেক। কিন্তু অবহেলার জেরে সমুদ্রের নিচে জীবনগুলো নষ্ট হতে চলেছে। যার প্রভাব মানুষের ওপর পড়তে পারে বলে রাষ্ট্রসংঘ আশঙ্কা করেছে। সমুদ্রের নিচের জীবজগতকে রক্ষা করা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়েছে।

মহাসগর সম্মেলনে ভারতের ভূমিকা

মহাসগর সম্মেলনে ভারতের ভূমিকা

মহাসাগর সম্মেলনের মাধ্যমে রাষ্ট্রসংঘ একটি চুক্তি করতে চাইছে। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো চুক্তিতে স্বাক্ষর করতে বাধ্য নয়। এই চু্ক্তির মাধ্যমে সমুদ্র ও তার সম্পদের সুরক্ষা ও সংরক্ষণের অঙ্গীকার নেওয়া হবে। ভারতীয় মন্ত্রী ডা. জিতেন্দ্র সিং পাঁচদিন ব্যাপী এই বৈঠকে অংশগ্রহণ করছেন। তিনি ভারতের তরফে এই সম্মেলনে একটি বক্তব্য রাখবেন বলে জানা গিয়েছে। তিনি জানিয়েছেন, পরিবেশ বান্ধব সমাধানের লক্ষ্যে ভারত এই সম্মেলনে অংশ নিয়েছে। সমুদ্র ও সামুদ্রিক সম্পদ রক্ষা করতে ভারত দৃঢ় প্রতিজ্ঞ।

প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গে পাহাড়ে ধস এবং নদীগুলিতে জলস্তর বৃদ্ধির আশঙ্কা! জারি আবহাওয়া দফতরের লাল সতর্কতা প্রবল বৃষ্টিতে উত্তরবঙ্গে পাহাড়ে ধস এবং নদীগুলিতে জলস্তর বৃদ্ধির আশঙ্কা! জারি আবহাওয়া দফতরের লাল সতর্কতা

English summary
United Nation led Ocean conference will begin in Poland to protect marine life
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X