• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মহামারির জেরে শিশু অধিকার রক্ষা তীব্র সঙ্কটে, রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

  • |

করোনা সংকটের মাঝেই বিশ্বব্যাপী শিশু অধিকার রক্ষা নিয়ে আক্ষেপের সুর শোনা গেল জাতিসংঘের গলায়। শিশুদের উপর করোনা আক্রমণ সব থেকে কম হলেও এর জেরে তাদের উপর সামাজিক ও অর্থনৈতিক প্রভাব সর্বাধিক বলে উল্লেখ করা হয়েছে রাষ্ট্রপুঞ্জের একটি বিশেষ প্রতিবেদনে।

করোনার জেরে সঙ্কটে শিশু অধিকার

করোনার জেরে সঙ্কটে শিশু অধিকার

কোভিড-১৯ শিশু অধিকার রক্ষার জন্য বৃহত্তর সংকট বলে মত রাষ্ট্রপুঞ্জের। তাদের কথায়, "এখনও পর্যন্ত কোভিড -১৯ এর সবচেয়ে মারাত্মক লক্ষণগুলি থেকে রক্ষা পেয়েছে তবে সামাজিক ও অর্থনৈতিক প্রভাব লক্ষ লক্ষ শিশুদের জন্য বড় বিপর্যয় ডেকে এনেছে। এর জেরে সমস্ত বয়সের এবং সমস্ত দেশে অগুনতি শিশু ক্ষতিগ্রস্থ হয়েছে।

কোন এলাকার শিশুরা সর্বাধিক ক্ষতির শিকার ?

কোন এলাকার শিশুরা সর্বাধিক ক্ষতির শিকার ?

রাষ্ট্রপুঞ্জের তথ্য অনুসারে বিভিন্ন বস্তি এলাকা, শরণার্থী ও বাস্তুচ্যূত শিবির, রাজনৈতিক ভাবে অস্তির অঞ্চল ও ডিটেনশন শিবির এবং প্রতিবন্ধী শিশুদের উপরেই করোনার সামাজিক প্রভাব সবথেকে ভয়ঙ্কর। জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস এই বিষয়ে সকল দেশের রাষ্ট্র প্রধানদের একটি ভিডিও বার্তায় সতর্কও করেন।

মৃ্ত্যু হতে পারে কয়েক হাজার শিশুর

মৃ্ত্যু হতে পারে কয়েক হাজার শিশুর

স্কুল ছুট বা স্কুলের কখনও পড়াশোনা না করা শিশুদের দুরাস্থার কথাই সর্বাধিক আলোচনা করেন গুতেরেস। লকডাউনের জেরে অন্নসংস্থান করাই তাদের জন্য সব থেকে বেশি চাপের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মত জাতিসংঘের। সেই সঙ্গে বাড়ছে পারিবারিক চাপও। এর ফলে ২০২০ সালেও অনাহার, অর্থকষ্ট, বাসস্থানের অভাব সহ একাধিক কারণে আরও কয়েক হাজার শিশুর মৃত্যুও হতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ।

প্রতীকী ছবি

English summary
un report says protecting child rights in acute crisis in corona epidemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X