• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারা অবলুপ্তির পর রাষ্ট্রসংঘের মহাসচিবের কোন বার্তা উঠে এলো ভারত-পাকিস্তানের জন্য

  • |

কোনও রকমের চরম পদক্ষেপ থেকে নিজেদের যেন দূরে রাখে ভারত ও পাকিস্তান। কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর এভাবেই পরিস্থিতির বিচারে ভারত ও পাকিস্তানের জন্য বার্তা উঠে এসেছে রাষ্ট্রসংঘের তরফে। রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্টনিও গুয়েতেরেস জানিয়েছেন , দুটি দেশই যেন নিজেদের কাশ্মীর ইস্যুত সংযত রাখে।

 ৩৭০ ধারা অবলুপ্তির পর রাষ্ট্রসংঘের মহাসচিবের কোন বার্তা উঠে এলো ভারত-পাকিস্তানের জন্য

নিজের বক্তব্যে সিমলা চুক্তির প্রসঙ্গ তুলে রাষ্ট্রসংঘের মহাসচিব জানান, দক্ষিণ এশিয়ায় শান্তি বজায় রাখতে দুটি দেশেরই প্রয়োজন নিজেকে সংযত রাখা। প্রসঙ্গত, সিমলা চুক্তি অনুযায়ী কোনওভাবেই কাশ্মীর ইস্যুতে কোনও তৃতীয়পক্ষ আসতে পারবে না। রাষ্ট্রসংঘের মহাসচিবের তরফে এই বার্তার আগে , তাঁর মুখপাত্র পাকিস্তানকে সতর্ক করেছিলেন কোনও রকমের চরম পদক্ষেপ বা পাল্টা কোন পদক্ষেপ নেওয়ার থেকে। প্রসঙ্গত, ভারতের তরফে ৩৭০ ধারা বাতিল হতেই একের পর এক পদক্ষেপ নেয় পাকিস্তান। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নষ্ট বন্ধ করার পাশাপাশি, যাবতীয় দ্বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করে দেয় পাকিস্তান।

এখানেই শেষ নয়, ভারত-পাকিস্তানের মধ্যে শান্তি বজায় রাখতে দুই দেশের মধ্যে চালু হওয়া সমঝোতা এক্সপ্রেসও চিরকালের জন্য বন্ধ করার ঘোষণা করে দেয় পাকিস্তান। এদিকে, ভারতও জানিয়ে দিয়েছে, জম্মু ও কাশ্মীর নিয়ে দেশের তরফে নেওয়া যাবতীয় সিদ্ধান্ত 'ভারতের অভ্যন্তরীণ' বিষয়।

English summary
UN chief urges India and Pakistan to restraint on Kashmir issue.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X