• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেন রাশিয়া যুদ্ধ: খেরসন থেকে বেসামরিক লোক সরিয়ে নেবার পরিকল্পনা অনুমোদন করলেন ভ্লাদিমির পুতিন

  • By Bbc Bengali

খেরসন অঞ্চলে ইউক্রেনীয় বাহিনী তাদের অগ্রাভিযানে সাফল্য পাচ্ছে
Getty Images
খেরসন অঞ্চলে ইউক্রেনীয় বাহিনী তাদের অগ্রাভিযানে সাফল্য পাচ্ছে

রুশ অধিকৃত দক্ষিণ ইউক্রেনের খেরসনের কিছু এলাকা থেকে বেসামরিক লোকদের বের করে নিয়ে যাবার এক পরিকল্পনা অনুমোদন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ খেরসন হচ্ছে একমাত্র বড় ইউক্রেনীয় শহর যা রুশ বাহিনী ফেব্রুয়ারী মাসে তাদের অভিযান শুরুর পর দখল করতে পেরেছিল। ইউক্রেনীয় বাহিনী এখন এই বন্দরনগরীটির দিকে এগিয়ে আসছে।

আর এরই প্রেক্ষাপটে কমপক্ষে ৭০,০০০ লোককে ইতোমধ্যেই শহরটি থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

এর আগে বৃহস্পতিবার খবর বেরোয় যে রুশ সৈন্যরাও খেরসন ছেড়ে চলে যাচ্ছে - যা সত্যি হলে তা হবে এক গুরুত্বপূর্ণ সেনা প্রত্যাহারের দৃষ্টান্ত।

মি. পুতিন বলছেন, বেসামরিক লোকদের যুদ্ধের কবলে পড়া উচিত নয় এবং বিপজ্জনক এলাকায় বসবাসরত মানুষদের উচিত সেখান থেকে চলে যাওয়া।

ভ্লাদিমির পুতিন
Reuters
ভ্লাদিমির পুতিন

ইউক্রেন অভিযোগ করেছে যে বেসামরিক লোকদের জোরপূর্বক বের করে নেয়া হচ্ছে - যা যুদ্ধাপরাধের শামিল। তবে মস্কো জোর খাটানোর কথা অস্বীকার করেছে।

তবে এখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আক্রমণের কবলে পড়ার ঝুঁকিতে থাকা খেরসনের বেসামরিক লোকদের সরিয়ে নিয়ে যাবার পরিকল্পনা প্রকাশ্যেই অনুমোদন করেছেন।

খেরসনে মস্কো-সমর্থিত প্রশাসনের একজন কর্মকর্তা কিরিল স্ট্রেমুসভ রুশ সংবাদ মাধ্যমকে বলেছেন যে মস্কো হয়তো এই এলাকাটি থেকে তার সৈন্যদের প্রত্যাহার করে নিতে পারে।

আরও পড়ুন:

তবে এ খবরের ব্যাপারে ইউক্রেনের কর্মকর্তারা সতর্ক প্রতিক্রিয়া দিয়ে বলছেন, এটা তাদের সৈন্যদেরকে বিপজ্জনক এলাকায় নিয়ে যাবার একটা ফাঁদ হতে পারে।

নতুন তিন লাখ রুশ সৈন্য যুদ্ধে কী প্রভাব ফেলবে ?

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাশিয়া তাদের সামরিক বাহিনীতে যে নতুন তিন লক্ষ লোক নিচ্ছে তার ফলে ইউক্রেনে যুদ্ধের ওপর তেমন কোন প্রভাব পড়বে না, কারণ মস্কো তাদের প্রশিক্ষণ দিতে গিয়ে সমস্যায় পড়ছে।

ব্রিটিশ গোয়েন্দা তথ্যে বলা হয়, নতুন নিযুক্ত সৈন্যরা রাশিয়ার আক্রমণাত্মক যুদ্ধের সক্ষমতার ক্ষেত্রে তেমন কোন সহায়ক ভূমিকা রাখতে পারবে না।

খেরসন সংলগ্ন দনিপ্রো নদী পার হয়ে শহর ছেড়ে যাচ্ছেন সেখানকার কিছু বাসিন্দা
EPA
খেরসন সংলগ্ন দনিপ্রো নদী পার হয়ে শহর ছেড়ে যাচ্ছেন সেখানকার কিছু বাসিন্দা

এতে বলা হয়, অনেক অভিজ্ঞ রুশ কর্মকর্তাই এখন হয় যুদ্ধরত আছে অথবা মারা গেছে। তা ছাড়া অস্ত্র-গোলাবারুদ এবং অন্যান্য সুযোগ-সুবিধারও ঘাটতি রয়েছে।

তবে শুক্রবারের ভাষণে প্রেসিডেন্ট পুতিন বলেন - প্রায় ৫০,০০০ নতুন রুশ সৈন্য এখন ইউক্রেনে যুদ্ধ করছে।

দোনেৎস্কে বিচারকের ওপর গুলি

ইউক্রেনের অধিকৃত দোনেৎস্ক অঞ্চলে রুশ-সমর্থিত আদালতের একজন বিচারককে গুলি করা হয়েছে এবং তিনি গুরুতর আহত হয়েছেন। ধারণা করা হয় যে এটা ছিল একটি হত্যাপ্রচেষ্টা ।

এই বিচারকের নাম আলেকজান্ডার নিকুলিন, যিনি স্বঘোষিত দোনেৎস্ক গণপ্রজাতন্ত্রে রুশ সমর্থিত সুপ্রিম কোর্টের বিচারপতি ছিলেন।

ইউক্রেন সেনাবাহিনীর হয়ে লড়াই করার সময় আটক দুজন ব্রিটিশ এবং একজন মরোক্কান নাগরিককে তিনি মৃত্যুদণ্ড দেন জুন মাসে। পরে বন্দী বিনিময়ের সময় এই তিন ব্যক্তিকে মুক্তি দেয়া হয়।

সম্প্রতি মস্কো-সমর্থক কর্তৃপক্ষের হয়ে কর্মরত ব্যক্তিদের ওপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে এবং বেশ কয়েকজনকে হত্যাও করা হয়েছে।

BBC

English summary
Ukraine Russia War: Vladimir Putin agrees to evacuate from Kherson
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X