• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যুদ্ধ কোনও সঠিক সিদ্ধান্ত নয়, মন্তব্যের জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ ইউক্রেনের প্রেসিডেন্টের

Google Oneindia Bengali News

ইউক্রেন রাশিয়া যুদ্ধের জেরে বার বার ভারতকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। রাষ্ট্রসংঘে ভারত বার বার রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে নিজেদের বিরত রেখেছে। কিন্তু তারপরেও এসসিও সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন। এরপরেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন বলে জানা গিয়েছে।

নরেন্দ্র মোদীর সঙ্গে জেলেনস্কির ফোনালাপ

নরেন্দ্র মোদীর সঙ্গে জেলেনস্কির ফোনালাপ

রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অংশকে নিজের বলে দাবি করেছেন। এরপরেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফোন করেন। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শত্রুতার পথ বন্ধ করে আলোচনা ও কূটনৈতিক পথ অবলম্বন করার আহ্বান জানান। জেলেনস্কি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা করেন বলে জানা গিয়েছে। একটি বিবৃতিতে ভারত সরকারের তরফে জানানো হয়েছে, ইউক্রেন বিশ্বের খাদ্য নিরাপত্তার গ্যারেন্টার হিসেবে কাজ চালিয়ে যেতে প্রস্তুত। নরেন্দ্র মোদী ও ভলোদিমির জেলেনস্কি পারমাণবিক নিরাপত্তা ও সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন বলে জানা গিয়েছে।

জেলেনস্কির ধন্যবাদ জ্ঞাপন

জেলেনস্কির ধন্যবাদ জ্ঞাপন

ইউক্রেনের অখণ্ডতাকে সমর্থন করার জন্য জেলেনস্কি মোদীকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি মোদীর একটা সাম্প্রতিক বিবৃতির ওপর জোর দিয়েছেন। যেখানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উল্লেখ করে বলছেন, এটা যুদ্ধের সময় নয়। সমরকন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলন চলার সময় ভারতীয় প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে ইতিমধ্যে ফরাসি প্রেসিডেন্ট সহ ইউরোপের একাধিক দেশ সমর্থন করেছিলেন। রাশিয়ার সামরিক অভিযানে ভারতের অবস্থান খানিকটা ব্যাকফুটে ছিল। কিন্তু প্রধানমন্ত্রীর এই মন্তব্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রশংসা কুড়িয়েছে। জেলেনস্কি ভারতীয় নেতাদের ইউক্রেনের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করার আবেদন জানান। বর্তমানে প্রতিবেশী দেশের সঙ্গে লড়াইয়ে ইউক্রেনের একাধিক ছবির মতো শহর ধ্বংসস্তূপে পরিণত হয়ে গিয়েছে।

রাশিয়ার সঙ্গে কোনও আলোচনা নয়

রাশিয়ার সঙ্গে কোনও আলোচনা নয়

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ভারত সরকারকে সাহায্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে জেলেনস্কি স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি রুশ প্রেসিডেন্টের সঙ্গে কোনওভাবে বৈঠক করবেন না। জানা গিয়েছে, এসসিও সম্মেলনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধ থামিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করার জন্য আহ্বান করেছিলেন।

ভারতের ওপর চাপ

ভারতের ওপর চাপ

ইউরোপ সহ একাধিক পশ্চিমি দেশ ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। তবে ভারত সমস্ত নিষেধাজ্ঞা অস্বীকার করেই যুদ্ধে সময় রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেল কেনা অব্যাহত রেখেছিল। এই প্রসঙ্গে পশ্চিমি দেশগুলো ভারতের ওপর চাপ প্রয়োগ করেন। যদিও ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, নিষেধাজ্ঞার পরেও ইউরোপ যেহারে রাশিয়ার থেকে তেল কিনেছে, তার মাত্র দুই শতাংশ ভারত কিনেছে।

English summary
Zelensky thanks Prime Minister Narendra Modi for War is not the right decision remark
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X