• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সামনে এল ওমিক্রনের একজোড়া নতুন উপসর্গ, টিকার সম্পূর্ণ ডোজ নিয়েও নেই রেহাই!

Google Oneindia Bengali News

এই মুহূর্তে বিশ্বজুড়ে রীতিমত ত্রাস সৃষ্টি করেছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। বি.১.১.৫২৯ কোভিড ভেরিয়েন্ট বা ওমিক্রনের খোঁজ প্রথম মেলে দক্ষিণ আফ্রিকায়। আর মাত্র একমাসের মধ্যেই বিশ্বের আক্রান্ত দেশের সংখ্যায় সেঞ্চুরি হাঁকিয়েছে করোনার এই নয়া প্রজাতি। আর যা রীতিমত কপালে চিন্তার ভাঁজ ফেলেছে চিকিৎসক মহলের। প্রথম থেকেই এবিষয়ে সতর্ক করেছে 'হু'। 'ওমিক্রন' নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও। আর এবার এর নতুন কিছু উপসর্গর দেখা মিলেছে বলে খবর আসছে ইংল্যান্ড থেকে।


যুক্তরাজ্যের গবেষণায় নতুন তথ্য

যুক্তরাজ্যের গবেষণায় নতুন তথ্য

ওমিক্রনের প্রভাব বিশ্বের যে যে দেশে বেশিকরে পড়েছে তারমধ্যে রয়েছে ইংল্যান্ডের নাম। আরও বেশি সংখ্যক গবেষকরা করোনাভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট মানুষের উপর কী কী প্রভাব ফেলছে তা বোঝার জন্য এর উপাদানগুলি ডিকোড করার চেষ্টা করছেন। আর তাতেই উঠে এল নতুন তথ্য। যুক্তরাজ্যের এক গবেষক ওমিক্রনের দুটি নতুন উপসর্গ সনাক্ত করেছেন যা সাধারণত করোনার সঙ্গে সম্পর্কিত নয়।

ওমিক্রনের নতুন উপসর্গ

ওমিক্রনের নতুন উপসর্গ

লন্ডনের কিংস কলেজের জেনেটিক এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টরের মতে, ওমিক্রনের যে নতুন দুটি উপসর্গ অনেক মানুষের মধ্যে দেখা যাচ্ছে তা হল বমি বমি ভাব এবং ক্ষুধা হ্রাস। সেইসঙ্গে তিনি বলেন, যারা কোভিড-১৯ ভ্যাকসিন বা এমনকি বুস্টার শট নিয়েছেন তাদের মধ্যেও ওমিক্রনের কিছু লক্ষণ দেখা দিচ্ছে। যেমন, বমি বমি ভাব, সামান্য তাপমাত্রা, গলা ব্যথা এবং মাথাব্যথা ইত্যাদি।

 ওমিক্রনের আভাস পাওয়া যাবে কীকরে?

ওমিক্রনের আভাস পাওয়া যাবে কীকরে?

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের মত অনুসারে, ওমিক্রনের সাথে যুক্ত কিছু সাধারণ লক্ষণ হল, কাশি হওয়া, হঠাত ক্লান্ত লাগা, জ্বর জ্বর ভাব, মাথা যন্ত্রণা, সর্দি হওয়া ইত্যাদি। আর তাই বিশেষজ্ঞদের মত, এই সময়ে এইরকম উপসর্গ দেখলেই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। সামান্য জ্বর বা মাথা যন্ত্রণা বলে ফেলে রাখা একদমই উচিত নয় বলে বক্তব্য চিকিৎসকদের। কোষ ডায়াগনস্টিক কোম্পানি ইনসেলডিএক্সের সদস্য ডাঃ ব্রুস প্যাটারসন জানিয়েছেন, আগের রূপগুলির তুলনায় স্বাদ এবং গন্ধের এতটা ক্ষতি হচ্ছেনা ওমিক্রনের ক্ষেত্রে। পাশাপাশি তিনি আরও জানান, ওমিক্রন দেখতে অনেকটা 'প্যারাইনফ্লুয়েঞ্জা' ভাইরাসের মতো।

প্রসঙ্গত, ডেল্টাকে প্রতিস্থাপন করে ওমিক্রন এখন সার্স-কোভি-২ ভাইরাসের প্রভাবশালী রূপ। যুক্তরাজ্যে, দৈনিক কোভিড কেস বুধবার ১ লাখ,৮৩ হাজার ৩৭ জন। যা সাম্প্রতিক কালের করোনা গ্রাফে রেকর্ড তৈরি করেছে।

English summary
uk researchers found a couple of new symptoms of omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X