• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঘটেই গেল বিচ্ছেদ, আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট পরবর্তী ইউরোপীয় ইউনিয়ন ছাড়ল যুক্তরাজ্য

  • By
  • |

অবশেষে আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ ছাড়ল ব্রিটেন। এবং একই সঙ্গে অনুষ্ঠিত হল ব্রেক্সিট। স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা নাগাদ এই ঘটনাটি ঘটে। ৪৭ বছর পর ইউরোপীয় ইউনিয়নের সদস্য যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে এল।

আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট পরবর্তী ইউরোপীয় ইউনিয়ন ছাড়ল যুক্তরাজ্য

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য পরবর্তী সময়ে এক নতুন জাগরণের প্রতিশ্রুতি দিয়েছেন। তাঁর কথায়, এই ঘটনা জাতীয় পুনর্জাগরণ ও পরিবর্তনের মুহূর্ত তুলে ধরতে সাহায্য করবে।

ব্রিটেনে ব্রেক্সিট নিয়ে নাগরিকদের একাংশের ক্ষোভ রয়েছে। সেই ক্ষোভ যাতে প্রশমিত না হয় এবং সকলে একত্রে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন, সেজন্য জাতির উদ্দেশ্যে ইতিবাচক পদক্ষেপের কথাই শোনা যাচ্ছে বরিস জনসনের মুখে। দেশকে ঐক্যবদ্ধ রাখতে অঙ্গীকার করেছেন তিনি।

ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে গেলেও এক্ষুনি খুব বেশি পরিবর্তন ঘটবে না। অন্তত এই বছরে সেরকম কোনও বদল চোখে পড়বে না। আগামী ১১ মাস কার্যত ইউরোপীয় ইউনিয়নের সদস্যদের মতই থাকবে যুক্তরাজ্য।

ব্রেক্সিটের পরও ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নের আইন ও আদালতকে মানতা দিয়ে চলতে হবে। এমনকী আগামী বেশ কয়েক মাস ইউরোপীয় ইউনিয়নের বাজেটে অর্থের যোগান দিতে হবে। যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের আইনে কোনও পরিবর্তন হলে সেটাও ব্রিটেনকে মেনে চলতে হবে। ফলে যেটুকু বদল ঘটেছে সেটাকে প্রতীকী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন সংগঠনগুলিতে ব্রিটেনের কোনও প্রতিনিধিত্ব থাকবে না। কোনও বৈঠকে তারা অংশ নেবে না। এমনকী নীতিনির্ধারণে ব্রিটেনের কোনও ভূমিকা থাকবে না।

English summary
UK formally leaves the European Union after Brexit deal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X