• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ ব্রিটেনের সাধারণ নির্বাচন, এগিয়ে থেরেসা মে-র কনজারভেটিভ

আজ ব্রেক্সিট পরবর্তী ব্রিটেনে অনুষ্ঠিত হতে চলেছে অসময়ে সাধারণ নির্বাচন। এর আগে গতবছরই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরে নির্বাচনের কথা উঠেছিল। ডেভিড ক্যামেরনের পর ইংল্যান্ডের হাল ধরা থেরেসা মে তখন নির্বাচনের প্রসঙ্গ উড়িয়ে দেন। তবে গত এপ্রিলে তিনি নিজেই ব্রিটেনে সাধারণ নির্বাচনের কথা ঘোষণা করেন।

সেই ঘোষণা সবাইকেই অবাক করেছিল। কারণ যুক্তরাজ্য ইংল্যান্ডে আগামী ২০২০ সাল পর্যন্ত নির্বাচিত হয়ে সরকারের কাজকর্ম পরিচালনা করার কথা ছিল কনজারভেটিভদের। তবে দেশের স্বার্থে নির্বাচন এগিয়ে এনেছেন বলে ঘোষণা করেছেন মে। তাঁর কথায়, ব্রেক্সিট পরবর্তী সময়ে দেশ ও সরকারের স্থিতিশীলতা, নিশ্চয়তার প্রশ্নে ভোট হওয়া আবশ্যক। ব্রেক্সিট নিয়ে দ্বন্দ্ব কাটিয়ে দেশকে এগিয়ে যাওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

আজ ব্রিটেনের সাধারণ নির্বাচন, এগিয়ে থেরেসা মে-র কনজারভেটিভ

এই ঘোষণাই সম্ভবত থেরেসা মে-র দলকে সামান্য এগিয়ে রেখেছে। তিনি বর্তমান নির্বাচনের মাধ্যমে ব্রিটিশ সংসদে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে সফল হবেন বলে মনে করা হচ্ছে।

থেরেসা মে-র প্রতিপক্ষ লেবার পার্টির বরিষ্ঠ নেতা জেরেমি করবিনের চেয়ে এগিয়ে রয়েছেন মে। সবাইকে অবাক করে গত এপ্রিলে সাধারণ নির্বাচনের দিন ঘোষণা করে ব্রিটেনকে থিতু হওয়ার ডাক দেওয়াই মাইলেজ দিয়েছে মে-কে। ফলে চূড়ান্ত রাউন্ডের ওপিনিয়ন পোলের মত বলছে, করবিনের চেয়ে সামান্যই এগিয়ে রয়েছেন মে।

মোট পাঁচটি পোলের ফলাফল ব্রিটেনে প্রকাশিত হয়েছে। তার মধ্যে দুটি কনজারভেটিভদের বড় মার্জিনে জয় নিশ্চিত করেছে। দুটি কম মার্জিন দেখিয়েছে, এবং আর একটি বর্তমান অবস্থা ও ভোট পরবর্তী ভবিষ্যত অবস্থা এক থাকবে বলে জানিয়েছে।

English summary
UK elections: Polls show PM May set to boost majority
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X