দুটি পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের খোঁজ বিজ্ঞানীদের, যুগান্তকারী গবেষণায় হইচই

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৭ সালের ফেব্রুয়ারিতে আমাদের সৌরজগতের বাইরে ৭টি পৃথিবীর আকৃতির গ্রহের সন্ধান পান নাসার বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩৯ আলোকবর্ষ দূরে এই সৌরজগতটি মহাকাশে অবস্থান করছে। সৌরজগতের মূল নক্ষত্রটির নাম দেওয়া হয় TRAPPIST-1। সেখানেই দুটি গ্রহ বসবাসযোগ্য বলে বিজ্ঞানীরা দাবি করছেন।

দুটি বসবাসযোগ্য গ্রহ

দুটি বসবাসযোগ্য গ্রহ

পৃথিবীর থেকে দূরে অবস্থিত হলেও সেখানে রয়েছে পৃথিবীর মতো ৭টি গ্রহ। যাদের মধ্যে ২টির উষ্ণতার মান পৃথিবীর উষ্ণতার সমান। এখানের প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে দাবি বিজ্ঞানীদের। এদিকে, ৭টি গ্রহের আকারই পৃথিবীর মতো। একটি মাত্র নক্ষত্রকে কেন্দ্রে করে এখানে ৭টি গ্রহ আবর্তন করছে।

অবাক করা আবিষ্কার

অবাক করা আবিষ্কার

এই প্রথমবার একটি নক্ষত্রকে কেন্দ্র করে এতগুলি গ্রহের আবর্তন করা এক সৌরজগতকে প্রথমবার খুঁজে পাওয়া গিয়েছে। এর আগে সৌর জগতে কোনও নক্ষত্রকে কেন্দ্র করে এতগুলি গ্রহের সম্মেলন একসঙ্গে মেলেনি।

নক্ষত্রের আকার

নক্ষত্রের আকার

এই নক্ষত্রের আকার , সূর্যের দশ ভাগের এক ভাগ। এর চারদিকে গ্রহ গুলির ঘুরতে সময় লাগে দেড়দিন। সবচেয়ে দূরের গ্রহটির নিজের কক্ষপথ শেষ করতে সময় লাগে ২০ দিন বলে জানা গিয়েছে।

গ্রহের তাপমাত্রা

গ্রহের তাপমাত্রা

বিজ্ঞানীরা জানিয়েছেন, TRAPPIST-1-এ তাপমাত্রা সর্বোচ্চ ১২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে শুরু করে সর্বনিম্ন মাইনাস ১০৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। যা দুই মেরু প্রদেশের তাপমাত্রার চেয়ে কম।

সম্ভাবনার কথা

সম্ভাবনার কথা

মনে করা হচ্ছে এই গ্রহদুটিতে বরফ, পাথর, আয়রন সবই থাকবে। তবে তার ঘনত্ব কত হবে তা গবেষণা করে বের করতে হবে বিজ্ঞানীদের।

মোট ৭টি গ্রহ

মোট ৭টি গ্রহ

জগত ক্ষুদ্র TRAPPIST-1 নক্ষত্রটিকে ঘিরে রয়েছে ৭টি গ্রহ। এগুলি গড়ে ১-২০ দিনের মধ্যে নক্ষত্রটিকে প্রদক্ষিণ করে। যদি TRAPPIST-1-কে আপনি সূর্য ধরেন, তাহলে বুধ পর্যন্ত সূর্যের যে দূরত্ব, তার মধ্য়েই পুরো সৌরজগতের অবস্থান। অর্থাৎ আমাদের সৌরজগতের কাছে আকারে এটি এতটাই ছোট। এবং এর গ্রহগুলি অত্যন্ত কাছাকাছি অবস্থান করছে।

কেমন দেখতে TRAPPIST-1

কেমন দেখতে TRAPPIST-1

নক্ষত্রটি অপেক্ষাকৃত শীতল। এর থেকে লাল রঙ বিচ্ছুরণ হয়। যদি আপনি এর কোনও একটি গ্রহে পা রাখেন তাহলে দেখবেন নক্ষত্রটির রঙ স্যামন রঙের। অর্থাৎ ধূসর লালচে বা বাদামি রঙা। এদিকে পাশের গ্রহগুলিকেও দেখতে পাওয়া যাবে। পৃথিবী থেকে আমরা যেমন চাঁদকে দেখি তেমনই TRAPPIST-1-এর কোনও একটি গ্রহে দাঁড়িয়ে বাকীগুলিকে দেখা যাবে তবে তা আকারে অনেক বড় হবে।

বিজ্ঞানীদের আবিষ্কার

বিজ্ঞানীদের আবিষ্কার

মহাকাশ বিজ্ঞানীরা এতদিনের গবেষণায় প্রায় চার হাজারের কাছাকাছি গ্রহকে মহাকাশে খুঁজে পেয়েছেন। তবে এর মধ্যে মাত্র ৫০টির কাছাকাছি গ্রহ 'হ্যাবিটেবল জোন' বা বসবাসযোগ্য অবস্থানে রয়েছে। যার মধ্যে মাত্র ১৮টির আকার পৃথিবীর মতো। তার মধ্যেই দুটিকে পৃথিবী সদৃশ্য বলে মনে করা হচ্ছে।

English summary
Two planets in TRAPPIST-1 system that can support human life, say scientists

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.