• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের আগেই বিশ্বব্যাপী রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের পথে টুইটার

  • |

২০২০ সালে আসন্ন আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের আগেই বিশ্বব্যাপী যে কোনও ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধের পথে হাঁটতে চলেছে টুইটার। ভুয়ো ও মিথ্যে খবর রোধে রাজনৈতিক দলের প্রচারমূলক যে কোনও বিজ্ঞাপন বন্ধের করতে চাইছে বিশ্ব বিখ্যাত এই সোশ্যাল মিডিয়া সংস্থাটি। টুইটারের প্রধান কার্যনির্বাহী অধিকর্তা জ্যাক ডোরসি একটি টুইটার বার্তায় এমনটাই জানিয়েছেন।

রাজনৈতিক অপ্রচার রোধে কঠোর পদক্ষেপ টুইটারের

বিভ্রান্তিকর তথ্য এবং জাল খবর পরিবেশন রোধে ইতিমধ্যেই টুইটার কর্তৃপক্ষ দীর্ঘদিন থেকেই কঠোর পদক্ষেপ গ্রহণের কথা চিন্তাভাবনা করছিল বলে ওই টুইট বার্তায় তিনি জানান। বর্তমানে এই বিষয়ে খসড়া নীতিমালা প্রকাশিত হলেও আগামী মাসে বিশদ বিবরণ সহ চূড়ান্ত নির্দেশিকা জারি করতে চলেছে টুইটার।

রাজনৈতিক অপ্রচারের রোধে টুইটারের এই নতুন পদক্ষেপের ফলে ভোট পূর্ববর্তী প্রচারের জন্য এরপর থেকে কোনও প্রার্থীও টুইটারে তার বিজ্ঞাপনী প্রচার চালাতে পারবেন না। এই প্রসঙ্গে এই বিশ্বখ্যাত মাইক্রো ব্লোগিং সাইটটির অন্যতম প্রধান অধিকর্তা জ্যাক ডোরসে বলেন, 'রাজনৈতিক অপ্রচার ও ভুয়ো খবর রোধে আমরা বর্তমানে নির্বাচনী পদপ্রার্থীর বিজ্ঞাপন ও রাজনৈতিক বিষয় ভিত্তিক বিজ্ঞাপন দুই বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।’

অন্যদিকে কিছুদিন আগেই রাজনৈতিক নেতা মন্ত্রীদের 'মিথ্যে দাবি’ সম্বলিত বিজ্ঞাপন গুলির সত্যতা যাচাইয়ের জন্য একটি অনুসন্ধানী দল গঠন করে ফেসবুক। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভুয়ো তথ্যের জাল ও বিশ্বজুড়ে ক্রমবর্ধমান রাজনৈতিক অপ্রচারে রাশ টানতে তারাও আগামী বেশ কিছু সতর্কতা মূলক পদক্ষেপ গ্রহণ চলেছে বলে জানা যাচ্ছে।

বিপুল জনসংখ্যা ও প্রসারের কথা মাথায় রেখে প্রায় প্রতিটি রাজনৈতিক দলই ভোটের আগে বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিকে পাখির চোখ করে থাকে। এখন বিশ্বখ্যাত এই দুই সোশ্যাল মিডিয়া সংস্থার বাড়তি সতর্কতামূলক পদক্ষেপের জেরে কপালে চিন্তার ভাঁজ আরও চওড়া হয়েছে রাজনৈতিক নেতা-মন্ত্রীদের।

English summary
Twitter takes drastic measures to prevent political misconduct
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X