• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌চিনের ভ্যাকসিন ব্যবহার শুরু করল তুরস্ক, মিলেছে ৯১ শতাংশ কার্যকারিতা

‌চিনের সাইনোভ্যাক করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম চালান গ্রহণ করল তুরস্ক। সে দেশের স্বাস্থ্য মন্ত্রী ফাহরেটিন কোকা বৃহস্পতিবার জানিয়েছেন যে প্রাথমিকভাবে ঘরোয়া পরীক্ষায় এই ভ্যাকসিন ৯১ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

‌চিনের ভ্যাকসিন ব্যবহার শুরু করল তুরস্ক, মিলেছে ৯১ শতাংশ কার্যকারিতা

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, কয়েকদিনের মধ্যে আঙ্কারাও ফাইজার/‌বায়োএনটেকের ৪৫ লক্ষ ডোজ এবং ভভিষ্যতের জন্য আরও ৩ কোটি ডোজে জন্য চুক্তি করবে মার্কিন ওষুধ সংস্থা ও তার জার্মান অংশীদারের সঙ্গে। তুরস্ক প্রাথমিকভাবে সাইনোভ্যাকের সঙ্গে ৩০ লক্ষ ভ্যাকসিন গ্রহণ করেছে এবং পরে আরও ৫ কোটি ভ্যাকসিন আগামী মাসে নেওয়ার কথাবার্তা চলছে। এই ভ্যাকসিন প্রথম পাবেন স্বাস্থ্যকর্মী ও দুর্বল জনগোষ্ঠী। কোকা জানিয়েছেন যে রবিবার চিনের ভ্যাকসিন তুরস্কের হাতে এসে পৌঁছাবে।

তুরস্কে ৭,৩৭১ জন স্বেচ্ছাসেবীর ওপর প্রাথমিকভাবে চিনের ভ্যাকসিনের পরীক্ষা করা হয়েছে এবং তাতে দেখা গিয়েছে ৯১.‌২৫ শতাংশ তা কার্যকর। যদিও এখনও তৃতীয় পর্যায়ের চূড়ান্ত ট্রায়াল এখনও হয়নি। কোকা জানিয়েছেন, দৈনিক ১৫ লক্ষ বা ২০ লক্ষ মানুষকে ভ্যাকসিন প্রদান করতে সক্ষম তুরস্ক। প্রথম পর্যায়ে ৯০ লক্ষ মানুষকে টিকাদান করা হবে। ৮ কোটি ৩০ লক্ষ মানুষের বাস তুরস্কে করোনায় মৃত্যু হয়েছে ১৯,১১৫ জনের এবং ২২ লক্ষ আক্রান্ত।

অপরদিকে, ব্রিটেনে নয়া প্রজাতির করোনা ভাইরাস নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে গোটা বিশ্ব জুড়ে। অনেক দেশই বিমান পরিচালনা বন্ধ রেখেছে ব্রিটেনে। ইংল্যান্ড জুড়ে চলছে লকডাউন।

কলকাতাঃ মোটরবাইকের দাপট নিয়ে বিরক্ত পুলিশ কমিশনার, লাইসেন্স ছাড়া বিক্রি বন্ধই কি পথ?

ভ্যাকসিনের সামান্য রদবদলেই নয়া করোনা স্ট্রেনের প্রাদুর্ভাব ঠেকানো সম্ভব, বলছেন ভাইরাসবিদরা

English summary
turkey started using chinese vaccine with 91 percent effectiveness
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X