• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কুর্দি হটাতে সিরিয়া সীমান্তে যৌথ মহড়া শুরু তুরস্ক ও রাশিয়ার

তুর্কি সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহরে আকাশ ও স্থলপথে যৌথ মহড়া শুরু করেছে তুরস্ক ও রাশিয়া। সিরিয়ার সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে হটাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যে চুক্তি স্বাক্ষর হয় ২২ অক্টোবর। চুক্তি অনুসারে, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে কুর্দিদের সরাতে তুর্কি সেনাদের সঙ্গে একজোট হয়ে টহল দেবে রুশ সেনারা। সেই মতোই মহড়া শুরু করে দুই দেশ।

সিরিয়া সীমান্তে যৌথ মহড়া শুরু তুরস্ক ও রাশিয়ার

ওই অঞ্চল থেকে কুর্দিদের সরিয়ে সেখানে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় দুই দেশের চুক্তির পর শুক্রবার ওই অঞ্চলে রাশিয়ার প্রায় ৩০০ সেনা ও ২০টি সাঁজোয়া যান নিয়ে তুর্কি বাহিনীর সঙ্গে স্থল টহল শুরু করে। টহলের বিষয় নিশ্চিত করে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের টুইটবার্তায় ছবি পোস্ট করা হয়েছে। এতে দেখা গেছে, তুরস্কের চারটি সাঁজোয় যান টহল দিচ্ছে। আর সেনারা মানচিত্র পর্যালোচনা করছে।

গতমাসে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই ঘোষণার পরপরই কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে (এসডিএফ) লক্ষ্য করে হামলা শুরু করে তুর্কি সেনারা। ওই অঞ্চল থেকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) নির্মূলে যুক্তরাষ্ট্রের প্রধান শক্তি হিসাবে কাজ করে এসডিএফ। তবে তুরস্ক উল্টো এসডিএফকে জঙ্গি সংগঠন বলে মনে করে। তুরস্ক সীমান্ত থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত 'নিরাপদ অঞ্চল' গড়ে তোলার প্রস্তাব দিয়েছে তুরস্ক। সেই অঞ্চলে থাকা প্রায় ২০ লাখ সিরিয় শরণার্থীদের সরিয়ে নেওয়ার দাবি করছে তুরস্ক। তবে সেখানে থাকা শরণার্থীদের অনেকেই কুর্দি না। এ ছাড়া মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার মধ্য দিয়ে ওই অঞ্চলে তুরস্ক ও রাশিয়ার অবস্থান শক্ত হল বলেও মনে করা হচ্ছে।

English summary
turkey and russia starts joint patrol in northern syria to oust the kurds
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X