• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুর নরম ট্রাম্পের, বাণিজ্যের বৈরিতা মিটিয়ে নিতে চিনকে প্রস্তাব আমেরিকার

চিনের সঙ্গে বাণিজ্যিক শত্রুতা করে যে ক্ষতি বই লাভ হবে না আমেরিকার সেটা এতোদিনে বুঝতে পেরেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তাই জি-২০ সামিটে জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসার আগেই বাণিজ্যিক প্রতিবন্ধকতা নিয়ে সুর নরম করলেন ডোনাল্ড ট্রাম্প।

বাণিজ্যেক বৈরিতা মিটিয়ে নিতে চিনকে প্রস্তাব আমেরিকার

বৈঠকে বসার আগেই ট্রাম্প জানান, চিনের সঙ্গে বাণিজ্যিক বৈরিতা তৈরির কোনও ইচ্ছেই নেই আমেরিকার। দুই দেশই অর্থনৈতিক দিক থেকে যথেষ্ট ক্ষমতাসম্পন্ন। তাই একে অপরের সঙ্গে বাণিজ্যিক আদান প্রদানে সুসম্পর্ক বজায় রাখাতেই আগ্রহী। এতে দুই দেশের ব্যবসায়ীরা উপকৃত হবেন। ট্রাম্প আরও জানান, দুই দেশের মধ্যে এই বাণিজ্যিক বৈরিতা অনেকটাই মিটে গিয়েেছ। পুরোটাই যাতে মিটে যায় সেই লক্ষ্যেই এই আলোচনা।

চিনকে উদ্দেশ্য করে ট্রাম্প জানিয়েছেন, আমেরিকা খোলাখুলি আলোচনায় বসতে প্রস্তুত, চিনও সেই মতোই য়েন আলোচনায় বসে। আলোচনায় সমস্যা না মিটলে চিনা সামগ্রির উপর আরও বেশি শুল্ক আরোপ করার হুমকিও দিয়েছেন তিনি। ট্রাম্পের এই হুমকির পাল্টা জবাব দিয়েছে চিনও।

শি জিনপিং জানিয়েছেন, গত ৪০ বছর ধরে আন্তর্জাতিক পর্যায়ে আমেরিকা এবং চিনের সম্পর্কে অনেক দিকেই পরিবর্তন এসেছে। আসল সমস্যাটা সেই তিমিরেই রয়ে গিয়েছে। সম্পর্কে তিক্ততা তৈরির চেয়ে আলোচনা এবং পারস্পরিক সহযোগিতা অনেক বেশি জরুরি বলে জানান জিনপিং। তিনি জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে আলোচনায় দুই দেশের সম্পর্কের মৌলিক বিষয়গুলিতেকই তিনি প্রাধান্য দেবেন। যাতে ভবিষ্যতে চিন-মার্কিন সম্পর্কে পারস্পরিক সহযোগিতা, সমন্বয় এবং স্থায়ীত্ব তৈরি হয়।

English summary
Trump want to solve trade deal with China to resolve the trade crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X