• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভডি১৯ সংক্রমণের থাবা এবার গভীর আমাজনে! উপজাতিগুলির উপর করোনার চোখ রাঙানি

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০৩টি দেশ ও দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে। এবার এই মারণ রোগের থাবা গিয়ে পড়েছে আমাজনের জঙ্গলে। সম্প্রতি আমাজনের এক আদিবাসী মহিলার শরীরে মিলল নভেল করোনা ভাইরাস। এই প্রথম ব্রাজিলে কোনও আদিবাসীর এই রোগে আক্রান্ত হওয়ার খবর সামনে এল।

বিশ্বজুড়ে করোনা প্রকোপ

বিশ্বজুড়ে করোনা প্রকোপ

সারা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪৭ হাজার জন মারা গিয়েছে ইতিমধ্যে। সারাবিশ্বে মুহূর্তের নিমিষে বেড়ে চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণে আক্রান্তের সংখ্যা। বর্তমানে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৩৬ হাজার ২৩৭ জন। এখনও অসুস্থ রয়েছেন ৬ লক্ষ ৯৪ হাজার ৪০৫ জন। এই উদ্বেগজনক পরিস্থিতিতে চিন্তার ভাঁজ সবার কপালেই।

করোনা আক্রান্ত আমাজনের কোকামা উপজাতির যুবতী

করোনা আক্রান্ত আমাজনের কোকামা উপজাতির যুবতী

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানান হয়েছে, আমাজনের গভীরে বসবাসকারী কোকামা উপজাতির ২০ বছরের এক যুবতীর শরীরে এই ভাইরাস দ্বারা আক্রান্ত। ব্রাজিল-কলম্বিয়া সীমান্তের খুব কাছে স্যান্টো আন্তোনিও দো ইকা জেলায় ওই আদিবাসী গ্রামটি অবস্থিত। ওই গোষ্ঠীতে প্রায় ৩০,০০০ লোকের বাস।

বড় বিপদের সম্ভাবনা

বড় বিপদের সম্ভাবনা

প্রসঙ্গত, ওই জেলাতেই ইতিমধ্যেই চারজনের দেহে করোনার উপস্থিতির প্রমাণ মিলেছে। তবে এরা কেউই কোনও উপযাতির সদস্য নন। সেখানে আক্রান্তদের মধ্যে একজন ডাক্তারও রয়েছেন বলে জিনি গিয়েছে। এখন ওই ডাক্তারের শরীর থেকে যদি ঐ আদিবাসীদেরও দেহে ভাইরাসটি সংক্রামিত হয়, সেক্ষেত্রে বেশ বড় বিপদের সম্ভাবনা তৈরি হচ্ছে।

এক চিকিৎসক থেকে ছড়িয়েছে করোনা

এক চিকিৎসক থেকে ছড়িয়েছে করোনা

সূত্রের খবর ওই আদিবাসী মহিলা নাকি স্বাস্থ্যকর্মী। করোনায় আক্রান্ত ডাক্তারের থেকেই তার দেহে করোনা ভাইরাস সংক্রামিত হয়েছে বলে জানা গিয়েছে। যদিও ওই ডাক্তারের সংস্পর্শে আসা ১৫ জন স্বাস্থ্যকর্মী এবং ১২ জন রোগীর কারও দেহেই করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ মেলেনি।

বিপদে আমাজনের অন্য উপজাতিগুলিও

বিপদে আমাজনের অন্য উপজাতিগুলিও

এছাড়া ওই ডাক্তার নাকি সম্প্রতি দক্ষিণ ব্রাজিল থেকে ফিরেছিলেন। সেখানে দেশের অন্যতম বড় আদিবাসী গোষ্ঠী তিকুনার সঙ্গে কাজ করেছিলেন তিনি। সেই ক্ষেত্রে এই সংক্রমণ আরও ছড়াতে পারে। তিনুকা উপযাতির সদস্যদের মধ্যে করোনা সংক্রমণ আছে কি না তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

English summary
tribal girl in brazil's amazon got affected by coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X