• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উষনি শাকের চা পানেই করোনা প্রতিরোধ, নতুন দাওয়াই অ্যামাজনের গ্রামবাসীদের

  • |

গোটা ব্রাজিলেই ক্রমেই জাঁকিয়ে বসছে করোনার প্রকোপ। ইতিমধ্যেই করোনা ঠেকাতে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সাইক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দিয়েছিল ব্রাজিলিয়ান সরকার। এদিকে করোনার ছোঁয়াচ এড়াতে পূর্ব অ্যামাজনের কিছু গ্রামবাসী জাম্বু চা নামে একধরণের বিশেষ চা পান করছেন বলে জানা যাচ্ছে। গ্রামবাসীদের দাবি তাতে সুফলও মিলছে।

বিশেষ চা পানেই সারছে করোনা ?

বিশেষ চা পানেই সারছে করোনা ?

সূত্রের খবর, বর্তমানে করোনা ঠেকাতে উষনি শাকের এই বিশেষ চা পান করছেন পূর্ব অ্যামাজনের একাধিক গ্রামের অধিবাসীরা। সাধারণত গুল্ম প্রজাতির এই সেখানে দাঁতে ব্যথা উপশমকারী ওষুধ হিসাবে পরিচিত। এছাড়া উষনি শাক মূলত গুল্ম প্রজাতির Asteraceae পরিবারের একটি উদ্ভিদ। এর বোটানিক্যাল নাম Acmella oleracea। ইতিমধ্যেই ওই গ্রামের বাসিন্দা বছর ৬৫-র মারিয়া ডি নজারি সাজেস করোনা আক্রান্ত হয়েছিলেন। পরবর্তীতে এই তেঁতো শাক থেকে তৈরি পানীয় খেয়েই তিনি সুস্থ হয়ে উঠেছেন।

ব্রাজিলে করোনা চিকিৎসা কোন পর্যায়ে ?

ব্রাজিলে করোনা চিকিৎসা কোন পর্যায়ে ?

এদিকে করোনা চিকিৎসায় হাইড্রোক্সাইক্লোরোকুইনের ব্যবহার এখন সাড়া বিশ্বেই প্রশ্ন চিহ্নের মুখে। অনেক গবেষকেরাই বলছেন এতে লাভের থেকে ক্ষতি বেশি হচ্ছে। একসময় আমেরিকার হাত ধরে সুখ্যাতি পাওয়া এই ওষুধের ব্যবহার এখন সেখানেই বন্ধের মুখে। যদিও ব্রাজিলের চিত্রটা খানিক আলাদা। জরুরী ক্ষেত্রে এখনও সেখানে এই ওষুধের ব্যবহার চলছে বলে জানা যাচ্ছে।

 আমেরিকার পরেই করোনার নতুন ভরকেন্দ্র ব্রাজিল

আমেরিকার পরেই করোনার নতুন ভরকেন্দ্র ব্রাজিল

এদিকে ইউরোপ আমেরিকার পর এখন করোনার নতুন ভর কেন্দ্র ব্রাজিল। ইতিমধ্যেই সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ২৮ হাজারের গণ্ডি পার করেছে। মারা গেছেন ৪৫ হাজারের বেশি মানুষ। এদিকে শহরাঞ্চল ছাড়া অ্যামাজন অববাহিকার তীরে অধিকাংশ ব্রাজিলিয়ান গ্রামে আদিবাসীদের বাস। পাশাপাশি সেখানে যোগাযোগ থেকে স্বাস্থ্য ব্যবস্থা দুইয়ের অবস্থাই বেশ সঙ্গিন। অনেক জায়গাতেই মানুষের মধ্যে এখনও বর্তমান সভ্যতার আলো সম্পূর্ণ ভাবে গিয়ে পৌঁছায়নি। দুর্গম ও বিপদ সঙ্কুল নদীপথে মানুষের এখনও একমাত্র পরিবহন মাধ্যম ডিঙি বা ছোট নৌকা। তাই এখনও অনেক জায়গাতেই বিভিন্ন রোগ প্রতিরোধে গাছ-গাছারি থেকে তৈরি আয়ুর্বেদিক ওষুধের উপর নির্ভর করন মানুষ।

কী কী বিশেষ উপকারিতা রয়েছে উষনি শাকের ?

কী কী বিশেষ উপকারিতা রয়েছে উষনি শাকের ?

কিন্তু বর্তমানে সেখানে করোনা সঙ্কট ঠেকাতে উষনি শাকেই সুফল মিলছে বলে দাবি করেছেন তারা। তবে বিশেষজ্ঞরা বলছেন এই বিষয়ে আরও বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে। ব্রাজিলেই এই গাছ জাম্বু গাছ নামেই পরিচিত। এছাড়া বিভিন্ন ওষুধ তৈরিতেও এই গাছের সুখ্যাতি রয়েছে। উষনি শাক সাধারণত বাড়ীর আশে পাশের পতিত জায়গায়, বাঁশ ঝাড়ের আশেপাশে, স্যাঁতস্যাঁতে জায়গায়, কলার বাগানের ঝোপ ঝাড়ে পাওয়া যায়। এটা ঝাঁঝালো স্বাদের হয়। বর্ষাকালে গাছের আকার বেশ বড়সড় হয় এবং পাতায় ঝাঁঝালো গন্ধ ও স্বাদ কম থাকে। সাধারণত শরীরে বিষ ব্যথা হলে এই শাক খেলে উপকার পাওয়া যায়। প্রসব ব্যথা কমানোর জন্যও এই গাছের ব্যবহার হয়। এছাড়া এটি অ্যাজমা, এলার্জি এবং ব্যথা সারায়।পাশাপাশি দাঁত ব্যথা সারাতে এই শাকের ফুলের রস ব্যবহার করা হয়।

লাদাখে শহিদ সেনাদের শ্রদ্ধা মমতার

চর্মরোগ নিরাময়ে ব্যবহৃত ওষুধও কামাল দেখাচ্ছে করোনা চিকিৎসায়, সাড়া ফেলেছে গোটা বিশ্বে

English summary
New therapy for Coronavirus prevention by Toothache Plant tea discovered by Amazon villagers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X