• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হ্যাপি বার্থডে আঙ্কল ডোনাল্ড!

  • By Ananya Pratim
  • |

ডোনাল্ড
লস এঞ্জেলস, ৯ জুন: হ্যাপি বার্থডে আঙ্কল ডোনাল্ড!

শিশুমনে হিল্লোল তোলা ডোনাল্ড ডাকের জন্মদিন আজ। দেখতে দেখতে ৮১ বছরে পা দিল ডোনাল্ড ডাক। নীরস পাটিগণিতের বিচারে বয়সটা নিশ্চিতভাবেই খুব বেশি। কিন্তু ডোনাল্ড ডাক 'বুড়ো' হয়ে গেছে, শিশুমন কী বলবে তা? আঙ্কল ডোনাল্ড এমন একজন হাঁসকাকু, যে নিজে চিরসবুজ থাকে, সকলকে চিরসবুজ রাখে!

১৯৩৪ সালের ৯ জুন জন্ম হয় ডোনাল্ড ডাকের। 'দ্য ওয়াইজ লিটল হেন' কমিকসে প্রথম আবির্ভাব। ওয়াল্ট ডিজনি চেয়েছিলেন, এই সত্তা যেন সর্বকালীন হয়। তাঁর সেই বাসনা সফল হয়েছে।

আঙ্কল ডোনাল্ড খুবই রাগী লোক! কিন্তু জীবন নিয়ে দৃষ্টিভঙ্গি ইতিবাচক। রাগের কারণেই নানা কাজ ভেস্তে গিয়েছে। কোনও কাজ শুরু করার পরই সামান্যতম বাধা এলে সে রেগে কাঁই। আর তার ফলে মাঝপথে ঘেঁটে গিয়েছে। ডোনাল্ড ডাকের ভাইপোদের মতে, তাদের কাকা খুবই কুঁড়ে। শারীরিক কসরত মোটেই করতে চায় না। ভাইপোরা খোঁচা দিলেও কাকা এ নিয়ে বেশি ভাবতে নারাজ।

তবে আঙ্কল ডোনাল্ডের গায়ে যে অসীম জোর আছে, তা বোঝা গিয়েছে বেশ কয়েকবার। যেমন, একবার তিন ভাইপোকে নিয়ে সমুদ্রে ভেসে পড়েছিল নৌকোতে। হঠাৎ হাঙরের হামলা। বিস্তর লম্ফঝম্প করার পর এক ঘুষিতেই হাঙরের ভবলীলা সাঙ্গ করে দিয়েছিল আঙ্কল ডোনাল্ড!

ডোনাল্ড ডাক অজাতশত্রু নয়। তাই তাকে 'বিগল বয়েজ', 'গ্ল্যাডস্টোন গেন্ডার', 'মিস্টার জোনস' প্রমুখদের থেকে সতর্ক থাকতে হয়। কীভাবে দুশমনদের জব্দ করা যায়, তা ভাবতে শুরু করলে আঙ্কল ডোনাল্ডে পায়চারির গতি বেড়ে যায়। নীল জামা, নীল টুপি চির পরিচিত পোশাক। পা দু'টো হলুদ। পায়ে জুতো-মোজা নেই। জামাখানা এসে থেমে গিয়েছে কোমর অবধি। প্যান্টুলুন পরা পছন্দ করে না! পিছন দিকে লেজের মতো উঁচু হয়ে থাকে পালকগুচ্ছ। খুব খুশি হলে টুপি খুলে অভিবাদন জানায়।

শুধু কী ইংরেজি, ডোনাল্ড ডাকের কীর্তি পৃথিবীর বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। চীনা, জাপানি, স্প্যানিশ, ফরাসি, পোলিশ, পর্তুগিজ ইত্যাদি সব ভাষাতেই।

English summary
Today is 81st birthday of famous Donald Duck
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X