• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

russia ukraine war : জেরুজালেমে যুদ্ধ শেষের কথাবার্তা হতে পারে মত ইউক্রেন প্রেসিডেন্টের

Google Oneindia Bengali News

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার পরামর্শ দিয়েছেন যে জেরুজালেমে যুদ্ধ শেষ করতে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা হতে পারে। ইউক্রেনের নেতা মিডিয়াকে আরও বলেছেন যে তিনি বিশ্বাস করেন যে ইজরায়েল তার দেশের জন্য নিরাপত্তা গ্যারান্টি দিতে পারে এবং তিনি আশা করেন যে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট আলোচনায় ইতিবাচক প্রভাব ফেলবে।

russia ukraine war : জেরুজালেমে যুদ্ধ শেষের কথাবার্তা হতে পারে মত ইউক্রেন প্রেসিডেন্টের

জেলেনস্কি কড়া পাহারায় কিয়েভ থেকে সাংবাদিকদের জন্য একটি বিশেষ ব্রিফিংয়ে এই কথা বলেছেন। "আমরা সাধারণত যে কারো মধ্যস্থতাকে সমর্থন করি," তিনি ইসরায়েলের সম্ভাব্য ভূমিকা সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে বলেছিলেন, "তবে আমি প্রধানমন্ত্রী বেনেটকে 'কেউ' বলব না। আপনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন কারণ ইজরায়েল একটি সমৃদ্ধ ইতিহাসের দেশ।" জেলেনস্কি যোগ করেছেন যে ইউক্রেনীয় অভিবাসীরা ইসরায়েলের প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন, "যারা তাদের সাথে তাদের ইতিহাস এবং একটি মহান দেশ গড়ার আকাঙ্ক্ষা নিয়ে এসেছেন। তাই এই ধরনের মধ্যস্থতা আমাদের জন্য মোটেও খারাপ নয়।" তিনি বলেন যে তিনি বেনেটকে বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে রাশিয়া, ইউক্রেন বা বেলারুশে আলোচনা হতে পারে। "আমরা সাধারণত যে কারো মধ্যস্থতাকে সমর্থন করি," তিনি ইসরায়েলের সম্ভাব্য ভূমিকা সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে এই কথা বলেছিলেন, "তবে আমি প্রধানমন্ত্রী বেনেটকে 'কেউ' বলব না। আপনি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন কারণ ইজরায়েল একটি সমৃদ্ধ ইতিহাসের দেশ।" তিনি বলেছিলেন যে আমি বেনেটকে বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে আলোচনা রাশিয়া, ইউক্রেন বা বেলারুশে হতে পারে৷ এগুলি এমন জায়গা নয় যেখানে আমরা যুদ্ধ শেষ করার বিষয়ে কোনও বোঝাপড়ায় আসতে পারি - আমি প্রযুক্তিগত বৈঠকের কথা বলছি না তবে নেতাদের মধ্যে বৈঠকের কথা বলছি৷ আমি বিশ্বাস করি ইসরায়েল এমন একটি জায়গা হতে পারে, বিশেষ করে জেরুজালেম। আমি তাই মনে করি, এবং আমি বেনেটকে এটি বলেছিলাম।" জেলেনস্কি বলেছেন যে তার সরকার মূল্যায়ন করেছে যে যুদ্ধে এ পর্যন্ত প্রায় ১৩০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। তিনি জোর দিয়েছিলেন যে রাশিয়ান ক্ষয়ক্ষতি অনেক বেশি।তিনি আরও বলেন, "রাশিয়া যদি আমাদের সবাইকে হত্যা করে তবেই কিভকে জয় করবে। তারা আমাদের ছাড়া একটি পৃথিবীতে বাস করতে হবে.

তারা ইউক্রেনীয়দের মধ্যে বন্ধু খুঁজে পাবে না।"জেলেনস্কি জেরুজালেম ইউক্রেন, রাশিয়ার মধ্যে আলোচনার আয়োজন করার পরামর্শ দেনইউক্রেনে ইজরায়েলের রাষ্ট্রদূত মাইকেল ব্রডস্কিকে। ইউক্রেনে ইজরায়েলের রাষ্ট্রদূত মাইকেল ব্রডস্কি, যিনি অস্থায়ীভাবে ইজরায়েলে ফিরে এসেছেন, জেলেনস্কির মন্তব্য সম্পর্কে বলেছেন: "জেরুজালেমে একটি শীর্ষ সম্মেলন করার ধারণা আগেও উত্থাপিত হয়েছিল। যদি এটি অবদান রাখতে পারে, আমি মনে করি আমাদের অবশ্যই একমত হতে হবে এবং ধারণাটিকে এগিয়ে নিতে হবে। ব্রডস্কি যোগ করেছেন: "প্রশ্নটি আসলে কোথায় নয় কিন্তু কী। আমরা যদি 'কী'-তে পৌঁছাই, তাহলে অবশ্যই জেরুজালেমে একটি সভা হতে পারে। যে কোনো জায়গায় একটি সভা হতে পারে, কিন্তু জেরুজালেমের প্রতীকী তাৎপর্য রয়েছে এবং আমি মনে করি প্রেসিডেন্ট জেলেনস্কি সেই তাৎপর্যের কথাই উল্লেখ করছেন।" এই প্রসঙ্গে শহরটি কতটা তাৎপর্যপূর্ণ জানতে চাইলে ব্রডস্কি বলেন: "জেরুজালেম সকল মানুষের বিশ্বাসের শহর । এটা এমন একটি শহর যেখানে ব্যক্তি এবং বিভিন্ন ধর্মের মানুষ সহাবস্থানে বসবাস করে। এটি এমন একটি শহর যা ইউক্রেনীয় এবং রাশিয়ানদের জন্য সমানভাবে গুরুত্বপূর্ণ।" বেনেট, পোডোলিয়াক লিখেছেন, "অন্যান্য শর্তসাপেক্ষ মধ্যস্থতাকারী দেশগুলির মতোই, ইউক্রেনকে রাশিয়ান ফেডারেশনের কোনও দাবিতে সম্মত হওয়ার প্রস্তাব দেয় না। "সামরিক ও রাজনৈতিক কারণে এটা অসম্ভব," তিনি যোগ করেন।

পোডোলিয়াক বলেছেন যে ইসরায়েল রাশিয়াকে "ঘটনাগুলি আরও পর্যাপ্তভাবে মূল্যায়ন করার জন্য" আহ্বান জানিয়েছে৷ ইজরায়েল ইউক্রেনের যুদ্ধ শেষ করার চেষ্টা করার জন্য কূটনৈতিক প্রচেষ্টায় নিযুক্ত হয়েছে, বেনেট গত শনিবার পুতিনের সাথে এক ঘন্টা দীর্ঘ বৈঠকের জন্য মস্কোতে ভ্রমণ করেছিলেন৷ ২৪ ফেব্রুয়ারী ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর তিনিই প্রথম বিদেশী নেতা যিনি রাশিয়ান রাষ্ট্রপতির সাথে বসেন। হারেৎজ এবং ওয়ালা নিউজ সাইট শুক্রবার পুতিনের প্রস্তাবের বিশদ বিবরণ উল্লেখ করেনি যা বেনেটের দ্বারা জানানো হয়েছে, তবে ওয়ালার পূর্ববর্তী প্রতিবেদনগুলি বলেছেন যে রাশিয়ান নেতা একটি স্বাধীন ডনবাস অঞ্চলের দাবি করছেন, ইউক্রেনে শাসন পরিবর্তনের চেষ্টা করা বন্ধ করে দিয়েছেন। অন্যান্য প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে বেনেট যে পরিকল্পনাটি জেলেনস্কির কাছে নিয়ে এসেছে তার মধ্যে রয়েছে রাশিয়ার ক্রিমিয়াকে সংযুক্ত করার স্বীকৃতি, ডোনেটস্ক এবং লুহানস্ককে পৃথক সত্তা হিসাবে স্বীকৃতি দেওয়া এবং ইউক্রেনের সংবিধান পরিবর্তন করে ন্যাটোতে যোগদান বাতিল করা। "বেনেট আমাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছেন," এক নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনের সিনিয়র কর্মকর্তা শুক্রবার ইসরায়েলি নিউজ সাইটকে বলেছেন। "আমাদের এটা করার কোনো ইচ্ছা নেই। আমরা জানি যে পুতিনের প্রস্তাব মাত্র শুরু।"প্রধানমন্ত্রীর কার্যালয় এ খবর অস্বীকার করেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র শুক্রবার বলেছে, "এটি একটি ঊর্ধ্বতন কর্মকর্তা যিনি ইউক্রেনে আছেন এবং [জেলেনস্কির সাথে] [বেনেটের] কলে আছেন কিনা সন্দেহজনক, যেহেতু এটি একটি ব্যক্তিগত লাইনে হয়েছিল।" পিএমও সূত্রটি অস্বীকার করেছে যে বেনেট জেলেনস্কিকে পুতিনের প্রস্তাব নিতে বলেছিলেন, "যেহেতু ইসরায়েলের কাছে এমন প্রস্তাব নেই।" "যেকোন অবস্থাতেই, প্রধানমন্ত্রী যে কোন পর্যায়ে কিভাবে কাজ করবেন সে বিষয়ে জেলেনস্কিকে সুপারিশ বা পরামর্শ দিতে চান না," সূত্রটি ওয়ালাকে বলেছে। "দুজনের মধ্যে কথোপকথন দীর্ঘ এবং ইতিবাচক ছিল এবং জেরুজালেমে [রুশ ও ইউক্রেনীয় আলোচকদের মধ্যে] একটি বৈঠকের সম্ভাবনা অন্তর্ভুক্ত ছিল।"

ইজরায়েলের দীর্ঘদিন ধরে ইউক্রেন এবং রাশিয়া উভয়ের সাথেই সুসম্পর্ক রয়েছে এবং তারা একটি চুক্তির দালালি করার জন্য তার অবস্থান ব্যবহার করার চেষ্টা করছে কারণ এটি উভয় দেশের সাথে তার সম্পর্ক বজায় রাখার জন্য একটি শক্ত পথ চলার চেষ্টা করে। কিন্তু বেনেট যুদ্ধের জন্য সরাসরি রাশিয়াকে দোষারোপ করা এড়িয়ে যাওয়ায় কিয়েভের সাথে এর সম্পর্ক টানাপোড়েন সৃষ্টি করেছে, যদিও পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড তা করেছেন। ইসরায়েলে ইউক্রেনের রাষ্ট্রদূত ইয়েভগেন কর্নিচুক একটি প্রেস দেওয়ার পরই হিব্রু রিপোর্টে নাম প্রকাশে অনিচ্ছুক ইউক্রেনীয় কর্মকর্তাকে উদ্ধৃত করা হয়েছে। যে সম্মেলনে তিনি ইসরায়েলকে তার নিরপেক্ষতা থেকে সরে আসার জন্য এবং ইউক্রেনের সাথে খোলাখুলিভাবে পাশে থাকার আহ্বান জানান। তিনি উল্লেখ করেছেন যে বেনেট একমাত্র মধ্যস্থতাকারী ছিলেন না এবং দাবি করেছিলেন যে ইসরায়েল মস্কোকে আপত্তি করতে "ভয়" ছিল। রাশিয়া আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেন বারবার ইজরায়েলকে আরও সমর্থনের জন্য চাপ দিয়েছে। কিন্তু ইজরায়েল রাশিয়ার বিরোধিতা এড়াতে চাইছে, যার সিরিয়ায় শক্তিশালী উপস্থিতি রয়েছে, যেখানে ইজরায়েল ইরান-সম্পর্কিত গোষ্ঠীগুলির বিরুদ্ধে সামরিক পদক্ষেপ চালায়।

English summary
zelenesky says jerusalem can be the place where russia ukraine may talk about to stop the war
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X