India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চিনকে ঠেকাতে ভারত ছাড়া উপায় নেই আমেরিকার, অকপট স্বীকারোক্তি মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের

Google Oneindia Bengali News

চিনকে ঠেকাতে ভারতকে পাশে পেতেই হবে আমেরিকাকে। এমনই মনে করছে সায়েন্স অ্যান্ড টেকনলজির একটি থিঙ্ক ট্যাঙ্ক। চিনের বাড়বাড়ন্ত ঠেকাতে ভারতের থেকে বেশই গুরুত্বপূর্ণ পার্টনার আমেরিকা আর পেতে পারে না বলে জানিয়ে দেয় এই থিঙ্ক ট্যাঙ্কটি। ভারতের কৃটনৈতিক প্রভাব এবং বর্তমানে আমেরিকার সঙ্গে ভারতের সুসম্পর্ক ভারতকে আরও বড় বন্ধুরাষ্ট্র করে তুলেছে আমেরিকার জন্য।

চিনকে ঠেকাতে ভারত ছাড়া উপায় নেই আমেরিকার, অকপট স্বীকারোক্তি মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের

তবে মার্কিন এই থিঙ্ক ট্যাঙ্ক ভারতের আইটি সার্ভিস ব্যবহারের ক্ষেত্রে আমেরিকাকে শতর্ক করে দিয়েছে। কারণ তাদের মতে ভারতের উপর এই বিষয়ে বেশি নির্ভরশীল হয়ে পড়ছে আমেরিকা। পরবর্তীতে দুই দেশের মধ্যে কোনও বিষয়ে বড়সড় মতান্তর দেখা দিলে আমেরিকাকে ভুগতে হতে পারে।

এদিকে আন্তর্জাতিক মহল মনে করছে, ধীরে ধীরে লাদাখের পরিস্থিতি শান্ত হচ্ছে। এবং অদূর ভবিষ্যতে ফের একবার ভারত-চিনের মধ্যকার বাণিজ্য শুরু হবে। এবং তা হলে আমেরিকার সঙ্গে ফের ভারতের দূরত্ব তৈরি হওয়ার একটা সম্ভাবনা তৈরি হতে পারে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে ভারত এবং আমেরিকার লক্ষ্য এক। এই আবহে গত সপ্তাহেই চিনকে ফের হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। গত কয়েক সপ্তাহ ধরেই ফিলিপিন্স ও তাইওয়ানের বিরুদ্ধে নতুন করে আগ্রাসন নীতি নিয়েছে চিন। এর জেরে আমেরিকা হুঁশিয়ারি দিয়েছে বেজিংকে।

English summary
To stop China, USA's best friend could be India, says ITIF think tank in a report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X