• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উপসর্গহীন রোগীদের মাধ্যমে সংক্রমণের বিষয়ে ভ্রান্তি দূর করতে আবার মাঠে নামল হু

  • |

করোনা সংক্রমণের ক্ষেত্রে উপসর্গহীনদের ঝুঁকি প্রসঙ্গে মঙ্গলবার করা মন্তব্য একপ্রকার প্রত্যাহারের রাস্তায় হাঁটল হু। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে মারিয়া ভন কেরখোভে কিছু মন্তব্য করেন। সেখানে উপসর্গহীন রোগীদের থেকে করোনা সংক্রমণ কম হয় বলে মন্তব্য করেন তিনি।

উপসর্গহীন রোগীদের মাধ্যমে সংক্রমণের বিষয়ে ভ্রান্তি দূর করতে আবার মাঠে নামল হু

কার এই মন্তব্যের পরেই জনমানসে ব্যাপক বিভ্রান্তির জন্ম হয়। সরব হন বিশেষজ্ঞ ও বিজ্ঞামীদের একাংশ। সোশ্যাল মিডিয়াতেও তরজা তুঙ্গে ওঠেন। এরপরেই বুধবার ওই মন্তব্য প্রত্যাহারের রাস্তায় হাঁটতে দেখা গেল হু-কে। বুধবার ফের মারিয়া তাঁর বক্তব্য সংশোধন করে বলেন, “আমার বক্তব্য নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে। দু’টি-তিনটি দেশে সমীক্ষায় যে ফলাফল দেখা গিয়েছিল, আমি সেই প্রসঙ্গের কথা বলেছিলাম। আমি হু-এর পলিসির কথা বলিনি।”

এর আগে একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে মারিয়া বলেন, “ বিভিন্ন দেশে উপসর্গহীন রোগীদের নিয়ে একটি বিশেষ করে সমীক্ষা চালানো হয়। সেখানে উপসর্গহীন রোগীদের থেকে অন্যদের সংক্রমিত নজির নেই বললেই চলে।” তার এই বক্তব্যের পরেই শুরু হয় চাপানৌতর। একটা বড় অংশের গবেষকেদের মতে করোনা উপসর্গহীনদের মাধ্যে সংক্রমণ ছড়াতে পারে না এ কথা বলা যায় না। তাদের মতে , যাঁরা উপসর্গহীন রোগীদের সংস্পর্শে আসবেন, তাঁদের ৩০ থেকে ৫০ শতাংশ সংক্রমিত হতে পারেন।

NEW NORMAL : লকডাউন পৃথিবীর নয়া অধ্যায় অনলাইন ক্লাস ! কিন্তু ভবিষ্যৎ কী?

করোনা সঙ্কটের জেরে আরও প্রায় ৫ কোটি মানুষ চরম দারিদ্র্য সীমার নীচে নামতে পারেন, জানাচ্ছে জাতিসংঘ

English summary
WHO recounted earlier statements about infections through asymptomatic patients
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X