• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকটকের মালিকানা এবার আমেরিকার হাতে! ব্যাবসা বাঁচাতে চিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন সংস্থার?

চিনের থেকে সম্পূর্ণভাবে সম্পর্ক ছিন্ন করে মার্কিন সংস্থা হয়ে যেতে পারে টিকট। এমনই জানালেন মার্কিন প্রেসিডেন্টের অর্থনৈতিক উপদেষ্টা ল্যআরি কুডলো। কয়েকদিন আগেই লাদাখে ভারত-চিন সংঘর্ষের আবহে ভারতে চিনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত। তারপরেই সেই পথে হাঁটার কথা চিন্তা করতে থাকে আমেরিকাও। আর পরপর ব্যবসা হারানোর ভয়ে তাই চিনের সঙ্গে সম্পর্ক ছেদ করে পারে টিকটক।

আমেরিকায় টিকটক বন্ধের ইঙ্গিত

আমেরিকায় টিকটক বন্ধের ইঙ্গিত

প্রসঙ্গত, আমেরিকায় টিকটক বন্ধের ইঙ্গিত দেন সেদেশের সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও। পম্পেও এই বিষয়ে জানান যে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রসাশন এই বিষয়ে চিন্তা ভাবনা করছে। ভারতের পর আমেরিকা থেকে ব্যান হলে বিশাল ধাক্কা খাবে টিকটক। তাই সংস্থার এই মালিকানা ও দেশ বদলের চিন্তা।

চিনা অ্যাপ বন্ধ করায় ভারতের প্রশংসা

চিনা অ্যাপ বন্ধ করায় ভারতের প্রশংসা

ভারতে চিনা অ্যাপ বন্ধ হওয়ার পর মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও, একটি বিবৃতিতে বলেছিলেন, চিনা কমিউনিস্ট পার্টির নজরদারি রুখতে এটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসাবে কাজ করতে পারে। অ্যাপগুলিকে মুছে ফেলার এই সিদ্ধান্ত ভারতের সার্বভৌমত্বকে শক্তিশালী করে তুলবে এবং অখণ্ডতা এবং জাতীয় সুরক্ষাকে নিশ্চিত করবে।

লাদাখের সংঘাতের আবহ

লাদাখের সংঘাতের আবহ

লাদাখ নিয়ে ভারত-চিন সংঘাত বেড়েই চলেছে। সেনা প্রত্যাহারের প্রক্রিয়া চললেও ক্রমেই লাদাখে সেনা ও অত্যাধুনিক অস্ত্র বাড়াচ্ছে দুই দেশ। এহেন যুদ্ধের আবহের আঁচ গিয়ে পড়ে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে। এর জেরে ভারতে ৫৯টি চিনা অ্যার নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। টিকটক, ইউসি ব্রাউজার, ক্যাম স্ক্যানার, হেলো অ্যাপ সহ বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপ এই তালিকায় রয়েছে।

তথ্য সুরক্ষা ও গোপনীয়তার বিষয়

তথ্য সুরক্ষা ও গোপনীয়তার বিষয়

চিনা অ্যাপগুলির তথ্য সুরক্ষা ও গোপনীয়তা বিষয় নিয়ে অনেক নাগরিক উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানায় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে নিজের ক্ষমতা প্রয়োগ করেছে তথ্যপ্রযুক্তি মন্ত্রক ৷ কারণ এই ৫৯ টি অ্যাপের মাধ্যমে গ্রাহকদের জরুরি তথ্য প্রকাশ্যে চলে আসছে ৷ আর সেই তথ্যগুলিকে এমন কিছু কাজে ব্যবহার করা হচ্ছে, যা ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা ও জনশৃঙ্খলার পক্ষে ক্ষতিকারক ৷ একইসঙ্গে বিষয়টি একটি আতঙ্কের সৃষ্টি করেছে ৷ তাই এই বিষয়গুলি মাথায় রেখে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা প্রসঙ্গে কি বললেন দিলীপ ঘোষ

চিনের জনগণকে ভালোবাসেন, লাদাখ ইস্যুতে চাপানউতোরের মাঝেই ট্রাম্পের মন্তব্যে তোলপাড় বিশ্ব

English summary
TikTok might severe ties with China and become an US entity to save its business amid Ladakh and covid 19
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X