India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এ দেশে একদিনে একাধিক ব্যক্তি রাষ্ট্রপতি হয়েছিলেন, সেদিন কী হয়েছিল সেখানে?

Google Oneindia Bengali News

কোনও দেশে রাজনৈতিক স্থিতিশীলতা অপরিহার্য। সে ভারত হোক বা পৃথিবীর যে কোনও দেশ। যখন একজন মুখ্যমন্ত্রী বা প্রধানমন্ত্রী মেয়াদ পূর্ণ হওয়ার আগেই পরিবর্তিত হয় কিংবা বহুবার পরিবর্তিত হয়, তখন রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়। তাই কোনও নেতাকে অন্তত তাঁর মেয়াদ পূর্ণ করতে দেওয়া উচিত। কিন্তু এখানে এমন একটি দেশের কথা বলা হচ্ছে, যেখানে একদিনে তিনজন রাষ্ট্রপতি পরিবর্তন হয়েছে।

একদিনে একাধিক রাষ্ট্রপতি বদল

একদিনে একাধিক রাষ্ট্রপতি বদল

আপনিও নিশ্চয়ই ভাবছেন এটা কীভাবে ঘটতে পারে? যেভাবেই ঘটুক বা যে আঙ্গিকেই ঘটুক, এটা কিন্তু বাস্তব। উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে একবার রাজনৈতিক সমীকরণ এমনভাবে পাল্টে গিয়েছিল যে, একদিনে একাধিক রাষ্ট্রপতি বদল হয়েছিল। একের পর এক রাষ্ট্রপতির কুর্সিতে বসেছিলেন।

তিনজন রাষ্ট্রপতির শাসন দেখেছে এদেশ

তিনজন রাষ্ট্রপতির শাসন দেখেছে এদেশ

একদিন বললেও অত্যুক্তি হয়, মাত্র ঘণ্টা কয়েকের মধ্যে প্রেসিডেন্ট বদলাতে হয়েছিল। মেক্সিকোয়। কয়েক ঘণ্টার মধ্যে ওই দেশে তিনজন রাষ্ট্রপতিকে নিয়োগ দিতে হয়েছিল। একদিনে তিনজন রাষ্ট্রপতির শাসন দেখেছে মেক্সিকো। রাজনৈতিক উত্থানের এই বিস্ময়কর উপাখ্যান সম্পর্কে জেনে নেওয়া যাক।

কী সেই গল্প? যার জন্য তিন জন রাষ্ট্রপতি

কী সেই গল্প? যার জন্য তিন জন রাষ্ট্রপতি

এই গল্পটি ১৯১৩ সালের। অর্থাৎ ১০৮ বছর আগের সেই ঘটনা। কী হয়েছে ১৯৯৩-র ১৯ ফেব্রুয়ারি। মেক্সিকোর রাষ্ট্রপতি ছিলেন ফ্রান্সিসকো আই মাদেরো। তিনি ১৯ ফেব্রুয়ারি পদত্যাগ করেন। তারপর নতুন রাষ্ট্রপতি নিয়োগের প্রক্রিয়া শুরু হয় এবং পেদ্রো লাসকুরান মেক্সিকোকে রাষ্ট্রপতি হন। কিন্তু রাজনৈতিক কর্মকাণ্ড এত দ্রুত পাল্টে যায় যে, তিনি পদত্যাগ করেন।

স্বল্প সময়ের রাষ্ট্রপতি হিসেবে বিশ্বরেকর্ড

স্বল্প সময়ের রাষ্ট্রপতি হিসেবে বিশ্বরেকর্ড

পেদ্রো লাসকুরান এত দ্রুত পদত্যাগ করেন যে মাত্র আধঘণ্টাও রাষ্ট্রপতি থাকতে পারেননি। কথিত আছে, তিনি মাত্র ২৬ মিনিটের পরেই পদত্যাগ করেছিলেন, তিনি সবথেকে স্বল্প সময়ের রাষ্ট্রপতি কোনও দেশের। এই কারণে তাঁর নাম রেকর্ড বুকে স্থান পায়। তিনি বিশ্বরেকর্ড গড়েন স্বল্প সময়ের রাষ্ট্রপতি হিসেবে।

২৪ ঘণ্টার মধ্যে মেক্সিকোয় ৩ প্রেসিডেন্ট

২৪ ঘণ্টার মধ্যে মেক্সিকোয় ৩ প্রেসিডেন্ট

এরপর লাসকুরানের পদত্যাগের পর ভিকুরিয়ানো হুয়ের্তাকে মেক্সিকোর প্রেসিডেন্ট করা হয়। এভাবে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে মেক্সিকোতে প্রেসিডেন্ট পদে বসেন ৩ জন। ভিক্টোরিয়ানো হুয়ের্তার মেয়াদও দীর্ঘকাল স্থায়ী হয়নি এবং তিনি এক বছর পরে রাষ্ট্রপতির পদ ছেড়ে দিয়েছিলেন। এ থেকে বুঝতেই পারছেন একটি দেশের রাজনৈতিক পরিস্থিতি যখন পাল্টে যায়, তখনই দেশ এমনভাবে একদিনে ৩ জন রাষ্ট্রপতিকে পায়। তবে এই ঘটনা একেবারেই কাম্য নয়। কোনও দেশের রাজনৈতিক স্থিরতা সর্বাগ্রে জরুরি। তা না হলে নানা সমস্যার মধ্যে পড়তে হয় দেশবাসীকে।

English summary
Three presidents became one after other in this country, what happened there that day?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X