• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাথায় লেজ নিয়ে জন্মেছে এই সারমেয়

রূপকথার গল্পে একশৃঙ্গি ঘোড়ার কথা সবাই নিশ্চয়ই পড়েছে আর ছবিতে দেখেছে। যে ঘোড়ার মাথায় শিং রয়েছে। রূপকথার সেই ঘোড়ার মাথার শিং দেখা গেল এক সারমেয়ের মাথায়। আসলে এক কুকর ছানার মাথাতে গজিয়েছে দ্বিতীয় লেজ আর তাই তার নাম রাখা হয়েছে '‌ইউনিকর্ন পাপি’‌। তবে এখন ওই সারমেয়টি সুস্থ রয়েছে বলে জানিয়েছে উদ্ধার কেন্দ্র।

মাথায় লেজ নিয়ে জন্মেছে এই সারমেয়

নার্ভাল নামের ওই কুকুরের ছানাটিকে উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়াতে দেখা যায় মিসৌরির রাস্তায়। এরপরই তাকে ম্যাক’‌স মিশনে নিয়ে আসা হয়। এই উদ্ধার কেন্দ্রে বিশেষ কুকুরদের চিকিৎসা করা হয়। ওই উদ্ধারকেন্দ্রটির মালিক জানায়, ১০ মাসের কুকুর ছানাটি সকলের কাছে বড় আকর্ষণের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ম্যাক’‌স মিশনের প্রতিনিধিরা ওই কুকুর ছানাটির সঙ্গে খেলা করার ছলে এখানে আসে। কুকুরটিকে নিতে ইচ্ছুক রচেল স্টিফেন বলেন, '‌ওই সারমেয়টি সবচেয়ে বিচিত্র এক প্রাণী যা কোনওদিন আমি দেখিনি এবং খুব হাসিখুশি প্রাণী। সকলেই তাকে দেখতে চাইছে।’‌ উদ্ধার কেন্দ্রে নিয়ে আসার পর নার্ভালের এক্স–রে করানো হয় এবং দেখা যায় যে মাথায় যেখানে লেজ রয়েছে, সেখানে কোনও হাড় নেই। পশু চিকিৎসকরা জানিয়েছেন, কুকুরের ছানাটি সম্পূর্ণ সুস্থ রয়েছে, কিন্তু রচেল স্টিফেন তাকে দত্তক নিতে চেয়েও নিচ্ছেন না, কারণ তাঁর মনে হচ্ছে যে সারমেয়টির '‌ইউনিকর্ন হর্ন’‌ পরে কোনও সমস্যার সৃষ্টি করবে।

স্টিফেন বলেন, '‌আমরা ওকে দত্তক নিতে চাই না এবং দু’‌সপ্তাহ বাদে এটা সমস্যা তৈরি করবে।’‌ ম্যাক’‌ স মিশন এর আগে পাঁচ পা বিশিষ্ট কুকুর, তিন পা বিশিষ্ট শিকারি কুকুর, অন্ধ ও মূক প্রাণীদের চিকিৎসা করছে। কিন্তু স্টিফেন জানিয়েছেন যে তিনি নার্ভালের মতো এরকম কুকুরের ছানা আগে কখনও দেখেনি। তিনি জানান, কুকুরের ছানাটি এখন হাসি–খুশি, স্বাভাবিক ও সুস্থ রয়েছে এবং সকলকে নিজের দিকে আকর্ষণ করছে। স্টিফেন জানান, প্রত্যেকেই বলছে যে সারমেয়টির লেজ আর বাড়বে না। কিন্তু তাও তাঁর মনে হয়েছে এ ধরনের বিরল প্রজাতির প্রাণীদের এই উদ্ধার কেন্দ্রেই থাকা উচিত, এখানে তারা বেশিকরে যত্ন পাবে।

English summary
centre’s founder says the 10-week-old puppy has since become their biggest attraction
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X