• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বায়ুবাহিত করোনা ভাইরাস আটকাবে মুখের মাধ্যমে নেওয়া এই ভ্যাকসিন

Google Oneindia Bengali News

একটি নতুন কোভিড-১৯ টিকা মুখের মাধ্যমে নেওয়ার জন্য তৈরি করা হয়েছে। বলা হচ্ছে এই টিকা শুধুমাত্র রোগের বিরুদ্ধেই রক্ষা করে না বরং অন্যান্য ঘনিষ্ঠ যোগাযোগে করোনা ভাইরাসের বায়ুবাহিত বিস্তারকেও হ্রাস করে, প্রাণীদের উপর পরিচালিত একটি সমীক্ষা অনুসারে এমনটাই বলা হয়েছে।

বায়ুবাহিত করোনা ভাইরাস আটকাবে মুখের মাধ্যমে নেওয়া এই ভ্যাকসিন

সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণাটি বলেছে করোনা প্রতিরোধ করার জন্য মিউকোসাল টিস্যুর মাধ্যমে এই ভ্যাকসিনের কাজ করার সম্ভাব্যতা প্রদর্শন করে, সংক্রমণ সীমিত করে এবং বায়ুবাহিত কণাগুলিতে সক্রিয় ভাইরাসের বিস্তারকে সীমিত করে। স্টেফানি এন বলেন, "বিশ্বের বেশিরভাগ অংশই কম টিকা দেওয়ার কথা বিবেচনা করে -- এবং এটি বিশেষ করে শিশুদের ক্ষেত্রে সত্য -- একটি যুগান্তকারী সংক্রমণের সাথে একজন টিকাপ্রাপ্ত ব্যক্তি অনাক্রম্য পরিবার বা সম্প্রদায়ের সদস্যদের মধ্যে কোভিড ছড়িয়ে দেওয়ার সম্ভাবনা জনস্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে," বলেছেন স্টেফানি এন মার্কিন যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার থেকে ল্যাঞ্জেল।

ল্যাঞ্জেল এক বিবৃতিতে বলেছেন, "এই ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে যথেষ্ট উপকার হবে যা শুধুমাত্র রোগের বিরুদ্ধেই রক্ষা করে না বরং টিকা না দেওয়া লোকেদের মধ্যে সংক্রমণ কমিয়ে দেয়।" গবেষকরা -- ইউএস ভ্যাকসিন ডেভেলপার, ভ্যাক্সার্ট, এবং ক্লিনিকাল রিসার্চ অলাভজনক, লাভলেস বায়োমেডিকাল রিসার্চ ইনস্টিটিউটের দল সহ -- ভ্যাকসিনটি পরীক্ষা করেছেন যা ভাইরাসের স্পাইক প্রোটিন প্রকাশ করতে ভেক্টর হিসাবে একটি অ্যাডেনোভাইরাস ব্যবহার করে।

হ্যামস্টার ব্যবহার করে গবেষণায়, ভ্যাকসিন রক্ত ​​এবং ফুসফুসে একটি শক্তিশালী অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরি করেছে। যখন প্রাণীরা উচ্চ মাত্রায় করোনা ভাইরাসের সংস্পর্শে আসে, যা যুগান্তকারী সংক্রমণের প্ররোচনা দেয়, তারা অ-টিকাবিহীন হ্যামস্টারের তুলনায় কম উপসর্গযুক্ত ছিল এবং নাক এবং ফুসফুসে সংক্রামক ভাইরাসের পরিমাণ কম ছিল।

এই কারণে, গবেষকদের মতে, তারা স্বাভাবিক বায়ুবাহিত এক্সপোজারের মাধ্যমে ততটা ভাইরাস ছড়ায়নি। পেশীতে ইনজেকশন দেওয়া ভ্যাকসিনের বিপরীতে, তারা বলে, মিউকোসাল ইমিউনাইজেশন ইমিউনোগ্লোবুলিন A (IgA)-এর উৎপাদন বাড়ায় -- নাক এবং ফুসফুসে রোগজীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থার প্রথম প্রতিরক্ষা।

তারপরে প্রবেশের এই মিউকোসাল পোর্টগুলি সুরক্ষিত থাকে, যাকে টিকা দেওয়া হয় তাদের হাঁচি বা কাশির সময় সংক্রামক ভাইরাস সংক্রমণ হওয়ার সম্ভাবনা কম হয়, গবেষকরা বলেছেন। "আমাদের ডেটা দেখায় যে বায়ুবাহিত সংক্রমণের মাধ্যমে কোভিডের বিস্তার হ্রাস করার জন্য মিউকোসাল ইমিউনাইজেশন একটি কার্যকর কৌশল," ল্যাঞ্জেল বলেছেন। গবেষকরা উল্লেখ করেছেন যে অধ্যয়নটি মূল করোনা ভাইরাসের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে এবং নতুন গবেষণাগুলি ওমিক্রন রূপের বিরুদ্ধে ভ্যাকসিন পরীক্ষা করার জন্য ডিজাইন করা হবে।

English summary
this oral corona vaccine can reduce the transition of sars cov 2 virus through air
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X