• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার পর পৃথিবীর জন্য আরও খারাপ খবর! এবার ওজন স্তর নিয়ে 'ধাক্কা' বিজ্ঞানীদের

  • |

একে করোনায় রক্ষা নেই, তার ওপর ওজন স্তরের ছিদ্র। হ্যাঁ আপনি ঠিকই শুনেছেন, পৃথিবীর ওজন স্তরে এক বড় ছিদ্র। যা ধরা পড়েছে আর্কটিকে। বিজ্ঞানী থেকে পরিবেশবিদ, এই তথ্যে চিন্তিত সকলেই। প্রাথমিকভাবে বিজ্ঞানীদের অনুমান বারবার জয়বায়ুর পরিবর্তনই এর কারণ।

করোনার পর পৃথিবীর জন্য আরও খারাপ খবর! এবার ওজন স্তর নিয়ে ধাক্কা বিজ্ঞানীদের

ওজন স্তরে পাওয়া বড় আকারের গর্তের কারণ খুঁজে চলেছে বিজ্ঞানীরা। কেউ কেউ বলছেন, বছরের এই সময়টা উত্তর মেরুর বায়ুমণ্ডলে চরমশীতল থাকে। সেই কারণে এই ছিদ্র হতে পারে বলে মনে করেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানী কারণ অনুসন্ধানে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কোপার্নিকাস সেন্টিনেল-৫ উপগ্রহের পাঠানো তথ্য থেকে আর্কটিক এলাকায় ওজন ঘনত্ব হ্রাসের বিষয়টি প্রথমে নজরে আসে। তবে ইউরোপীয় স্পেশ এজেন্সির তরফে জানানো হয়েছে, স্ট্র্যাটোস্ফিরারের শীতল তাপমাত্রা ছাড়াও অস্বাভাবিক বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতে ওজন স্তর নিমজ্জিত হয়েছে। । ফলে ওজন স্তরে ছিদ্র তৈরি হয়েছে।

তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর আগে উত্তর মেরুতে ওজনস্তরে এধরনের ছিদ্র দেখা গিয়েছিল। তবে তার তুলনায় বর্তমানের ছিদ্রটি যথেষ্টই বড়। বিজ্ঞানীদের একাংশ অবশ্য দাবি করছেন ওজনস্তরে এইধরনের ঘনত্ব হ্রাস অস্বাভাবিক।

ওজন স্তর পৃথিবীর ওপরে চাদরের মতো রয়েছে। যা অনেকটা নিরাপত্তা বলয়ের মতো। ওজন স্তর সূর্যের অতি বেগুনি রশ্মি শোষণ করে নেয়। এই স্তরের কোনও ক্ষতি হলে তার প্রভাব পড়বে পৃথিবীর জীবজগতের ওপর।

English summary
There is big perforation in Ozon layer, says Scientists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X