• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রবাসী জনসংখ্যার নিরিখে সারা বিশ্বে এক নম্বরে ভারতীয়রাই

  • |

সারা বিশ্বে প্রবাসী ভারতীয়দের সংখ্যা সর্বাধিক। শুধুমাত্র ভারত থেকে ১৭৫ লক্ষ মানুষ বর্তমানে বিদেশে বসবাস করেন, যা বিশ্বের অন্য কোনও দেশের তুলনায় সর্বাধিক। জাতিসংঘের অভিবাসী সংস্থার প্রকাশিত একটি তথ্যে দেখা যাচ্ছে যে বিদেশে বসবাসরত ভারতীয়দের কাছ থেকে প্রায় ৭৮৬০ কোটি টাকা আসে ভারতে।

প্রবাসী জনসংখ্যার নিরিখে সারা বিশ্বে এক নম্বরে ভারতীয়রাই

ওই আন্তর্জাতিক সংস্থাটি তার গ্লোবাল মাইগ্রেশন রিপোর্টে বলছে যে এই মুহূর্তে দেশ জুড়ে ২৭০ মিলিয়ন প্রবাসী বাস করে যার মধ্যে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই থাকে প্রায় ৫১ মিলিয়ন।

সংস্থাটি তার সর্বশেষ বিশ্বব্যাপী প্রতিবেদনে উল্লেখ করেছে যে এত বেশি পরিমাণে প্রবাসী ভারতীয় বিশ্বের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশকে নির্দেশ করে। প্রবাসী ভারতীয়দের বিদেশে বসবাস করার পরিমান গত দু বছরের তুলনায় বর্তমানে ০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওই রিপোর্টে জানা যাচ্ছে যে, সারা বিদেশ জুড়ে ছড়িয়ে থাকা ভারতীয়ের সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৩.৫ শতাংশ।

জাতিসংঘের ওই তথ্য অনুসারে, সমস্ত আন্তর্জাতিক অভিবাসীর অর্ধেকেরও বেশি বাস করে ইউরোপ ও উত্তর আমেরিকায়। এবং তাদের মধ্যে ৫২শতাংশই পুরুষ। এবং বেশিরভাগই মূলত কর্মসূত্রে বা পড়াশোনার জন্যই বিদেশে আসে। শুধুনাটর ভারত থেকে বিদেশ জুড়ে ছড়িয়ে থাকা প্রবাশীর সংখ্যা সর্বাধিক। তার ঠিক পরেই আছে মেক্সিকো এবং চীন।

বিদেশ থেকে অর্থ এবং উপহার সামগ্রী পাঠানোতে সব থেকে এগিয়ে আছে ভারত। বিদেশ থেকে বছরে প্রায় ৭৮৬০ কোটি টাকা ভারতে আসে। যদিও এর বেশিরভাগটাই আসে আমেরিকাতে থাকা প্রবাসী ভারতীয়দের থেকে। আমেরিকা ছাড়াও আরব আমিরশাহী, এবং সৌদি আরবে থাকা প্রবাসী ভারতীয়রাও প্রচুর অর্থ এবং উপহার সামগ্রী পাঠায় দেশে, নিজেদের পরিবার পরিজনদের কে।

রোহিঙ্গা শরণার্থীদের আলাদা একটি দ্বীপে স্থানান্তরিত করার প্রস্তাব রাষ্ট্রপুঞ্জেররোহিঙ্গা শরণার্থীদের আলাদা একটি দ্বীপে স্থানান্তরিত করার প্রস্তাব রাষ্ট্রপুঞ্জের

English summary
there are about 175 lakh indians scattered all over the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X