• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বের মধ্যে প্রথম রাশিয়া ও ব্রিটেনে শুরু হয়ে গিয়েছে ভ্যাকসিন প্রয়োগ, সাক্ষী বিশ্ববাসী

করোনা ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন প্রয়োগের প্রচার নয় শুরু হচ্ছে আর নয় তা শেষ হয়ে গিয়েছে। করোনা ভাইরাসের মারণ থাবায় ইতিমধ্যেই নাজেহাল বিশ্ববাসী, প্রাণ গিয়েছে বহুজনের।

ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে রাশিয়া

ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে রাশিয়া

শনিবার ভ্যাকসিন প্রয়োগের প্রচার শুরু করেছে রাশিয়া। ‌আগামী মঙ্গলবার ব্রিটেনে শুরু হবে এই প্রচার শিবির। তুরস্কের মতো আমেরিকাও এই মাসে বড় আকারের টিকাদান শুরু করবে বলে আশাবাদী। চিনের শত শত মানুষকে ইতিমধ্যেই করোনা ভাইরাসের ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে। এমনকী আরব সহ অন্যান্য দেশেও চলছে টিকাদানের কাজ। তবে গণটিকাদানের প্রচেষ্টা একে-অপরের চেয়ে আলাদা। সম্পূর্ণ মানুষের ওপর ট্রায়াল দেওয়া এমন ভ্যাকসিনের ওপর কেউ কেউ ভরসা করছেন এবং অনেকে নয়।

আমেরিকায় শীঘ্রই ছাড়পত্র পাবে ফাইজার

আমেরিকায় শীঘ্রই ছাড়পত্র পাবে ফাইজার

ব্রিটেনে ছাড়পত্র পাওয়ার পর ফাইজার/‌বায়োএনটেক ভ্যাকসিন আশা করা যাচ্ছে খুব শীঘ্রই আমেরিকায় অনুমোদন পেয়ে যাবে, এই ভ্যাকসিন ইতিমধ্যেই তার কার্যকারিতা ও সুরক্ষার প্রমাণ দিয়েছে। অন্যদিকে রাশিয়া ও চিনা ভ্যাকসিনগুলি অনিশ্চয়তার মধ্যে রয়েছে, যা লক্ষ লক্ষ সুস্থ মানুষকে দেওয়ার আগে তা নিষ্পত্তি করে নেওয়া উচিত বলে মনে করেন ভ্যাকসিন বিশেষজ্ঞরা। গবেষকরা আশ্বস্ত হতে চান যে ভ্যাকসিন নেওয়ার পরও কেউ যদি কোভিড-১৯-এ আক্রান্ত হন তবে তা এই রোগের হাল্কা সংস্করণ, গুরুতর করোনা ভাইরাস নয়।

 ১৩টি ভ্যাকসিন প্রার্থী তৃতীয় স্তরের হিউম্যান ট্রায়ালে

১৩টি ভ্যাকসিন প্রার্থী তৃতীয় স্তরের হিউম্যান ট্রায়ালে

করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রতিযোগীতা শুরু থেকেই বিশ্বব্যাপী উদ্যোগ নিতে শুরু করেছে। চিনা বিজ্ঞানীরা যখন ১০ জানুয়ারি ভাইরাসের জিনোম ভাগ করছেন, তখন বিশ্বজুড়ে গবেষকরা ভ্যাকসিন ডিজাইন করা শুরু করেছিলেন। মার্চে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল মানুষের ওপর শুরু করে আমেরিকায় মর্ডেনা এবং চিনে সিনোভ্যাক। এই প্রচেষ্টায় ভারত সহ যোগ দেয় থাইল্যান্ড ও কুবা। বর্তমানে ১৩টি ভ্যাকসিন প্রার্থী তৃতীয় স্তরের হিউম্যান ট্রায়ালে র‌য়েছে এবং মোট ৫৮টি ভ্যাকসিন মানুষের ওপর টেস্ট করা হয়েছে। এখনও এক ডজনের বেশি ভ্যাকসিন প্রাথমিক ক্লিনিক্যাল টেস্টের জন্য অপেক্ষা করছে।

এক–একটি ভ্যাকসিনের কাজ এক–একরকম

এক–একটি ভ্যাকসিনের কাজ এক–একরকম

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে প্রতিক্রিয়া করবে তা বিভিন্ন ভ্যাকসিন ভিন্নভাবে কাজ করে। মর্ডেনা এবং ফাইজার একটি তুলনামূলকভাবে নতুন প্রযুক্তি ব্যবহার করে তৈলাক্ত বুদবুদগুলিতে জিনগত অণু তৈরি করে। স্পুটনিক ভ্যাকসিন অ্যাডেনোভাইরাস ব্যবহার করে জিনে শাটল করে। চিনের সিনোভ্যাক ও সিনোফার্ম ভ্যাকসিনগুলিতে মৃত করোনা ভাইরাস রয়েছে। এর আগে কেউ কোনও করোনভাইরাসটির জন্য লাইসেন্সপ্রাপ্ত মানব ভ্যাকসিন তৈরি করেনি এবং বিশ্ব সর্বোত্তমভাবে এবং সবচেয়ে নিরাপদে কোনটি কাজ করে তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

কলকাতা : তপসিলীদের অধিকার নিয়ে কৈলাশের নেতৃত্বে রেডরোডে অবস্থান বিক্ষোভ

লাল সেলামে সুশান্তকে অভ্যর্থনা গড়বেতায়, চক্রান্তকারীদের একে একে মুখোশ খুলছে, স্বমহিমায় দাপুটে নেতা

English summary
Russia and Britain, the world's first mass vaccinations, have begun
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X