• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রন প্রতিরোধে তৎপর বিশ্ব, ইজরায়েলে চতুর্থ ডোজে জোর, আমেরিকায় বিনামূল্যে পরীক্ষা

Google Oneindia Bengali News

সামনেই উৎসবের মরশুম। আসছে বড়দিন এবং নতুন বছর। গোটা বিশ্বে উৎসবের চেহারা নেয় এই সময়। কিন্তু তার আগে দুঃসংবাদ। করোনার আগের প্রজাতিগুলির থেকেও দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। ধীরে ধীরে নিউ নর্মালে ফিরছিল গোটা বিশ্ব। করোনায় রাশ টানা গিয়েছে ভেবে একটু হলেও উৎসবে মাততে পারবেন বলেই ভাবছিলেন তাঁরা। কিন্তু বিধিবাম। সমস্ত পরিকল্পনায় জল ঢেলে দিয়েছে ওমিক্রন। ইতিমধ্যেই জানা গিয়েছে ডেল্টার চেয়ে অন্তত তিন গুণ বেশি সংক্রমিত হতে পারে ওমিক্রন। ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের সবকটি দেশকে সতর্ক করেছে।

চোখ রাঙাচ্ছে ওমিক্রন

চোখ রাঙাচ্ছে ওমিক্রন

প্রথম থেকেই ওমিক্রন নিয়ে সতর্ক করেছে 'হু'। মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই করোনার এই নতুন রূপটি মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপের পাশাপাশি ভারতের মতো একাধিক দেশেও ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে বিশ্বের ৭৭টির ও বেশি দেশে ছড়িয়েছে করোনার এই নয়া প্রজাতি ওমিক্রন। তালিকায় সামিল রয়েছে ভারতও। ধীরে ধীরে ডবল সেঞ্চুরির পথে এগোচ্ছে দেশে ওমিক্রন অক্রান্তের সংখ্যা। কিন্তু হাজার সতর্কতা জারির পরেও বড়দিন আর নিউ ইয়ারে উৎসবের মধ্যে মানুষ কতটা করোনা বিধি মানবে তা নিয়ে ঘুম ছুটেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়ার পথেই হাঁটছে ভারত সরকার।

ওমিক্রন নিয়ে ইসরায়েলের ঘোষণা

ওমিক্রন নিয়ে ইসরায়েলের ঘোষণা

এদিকে ইসরায়েল মঙ্গলবার ঘোষণা করেছে, যে তারা ওমিক্রন প্রতিরোধ করতে বদ্ধপরিকর। সেই কারণে তারা চতুর্থ ডোজের ওপর গুরুত্ব দিচ্ছে।ওমিক্রন ছড়িয়ে পড়ার উদ্বেগের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের কোভিড -১৯ ভ্যাকসিনের চতুর্থ ডোজ দেওয়ার কথা ভাবনা চিন্তা করা হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রকের একটি বিশেষজ্ঞ প্যানেল করোনা টিকার চতুর্থ ডোজের সুপারিশ করেছে। এই পুরো বিষয়টিকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী নফলতি বেনেট। তিনি বলেছেন, এটি ইসরায়েলে ওমিক্রনকে আটকাতে সাহায্য করবে।

 ওমিক্রন নিয়ে বেনেটের বক্তব্য

ওমিক্রন নিয়ে বেনেটের বক্তব্য

অবশ্য নফলতি বেনেট জানিয়েছেন, সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে সুপারিশ করা হলেও উর্দ্ধতন স্বাস্থ্যকর্তাদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে বিষয়টি। প্রধানমন্ত্রী জনসাধারণের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন, সময় নষ্ট না করে অতি দ্রুত টিকা নিয়ে নিন। হিজড়াদের হাসপাতালে এক আক্রান্তের মৃত্যুর পর বিষয়টি আরও গুরুতর হয়ে উঠেছে। যদিও জানা গিয়েছে মৃত ব্যক্তি আরো বেশকিছু রোগে ভুগছিলেন।

মার্কিন মুলুকে ওমিক্রন হানা

মার্কিন মুলুকে ওমিক্রন হানা

মার্কিন যুক্তরাষ্ট্রেও ছড়িয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। আমেরিকায় ওমিক্রন থেকে প্রথম মৃত্যুর খবর পাওয়া গেছে। এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে যে আমেরিকায় একজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। সেই রোগীর ওমিক্রন সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে এখনো সরকারিভাবে তা নিশ্চিত করা হয়নি। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সরকারের পক্ষ থেকে ৫০০ মিলিয়ন বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা করা হবে। হাসপাতাল গুলির উপর জোরদার নজর দেওয়া হবে। পাশাপাশি টিকাকরণের ওপর জোর দেওয়া হবে।

 ওমিক্রন ঠেকাতে জার্মানির পদক্ষেপ

ওমিক্রন ঠেকাতে জার্মানির পদক্ষেপ

নয়া ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্যগুলি এখনো বিজ্ঞানীরা পুরোপুরি বুঝতে পারেননি।

ওমিক্রণ প্রতিরোধ করতে জার্মানিতেও বিধি-নিষেধ ঘোষণা করা হয়েছে। ক্রিসমাসের পর থেকেই এই বিধি-নিষেধ বলবৎ হবে বলে জানা গিয়েছে। সম্পূর্ণ লকডাউন না হলেও একাধিক ক্ষেত্রে বিধি-নিষেধ আরোপ করা হবে। ব্যক্তিগত জামায়াত নিষিদ্ধ করার পাশাপাশি নাইট ক্লাব বন্ধ করা হবে। দর্শক ছাড়া ফুটবল ম্যাচ খেলতে হবে। ২৮ ডিসেম্বর থেকে গোটা জার্মানিতে এই বিধি-নিষেধ আরোপ করা হবে।


English summary
the world is working hard to prevent omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X