• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্পের প্রশংসাধন্য হাইড্রক্সিক্লোরোক্যুইনে আদেও কী সারছে করোনা ? জানুন কী বলছে গবেষণা

  • |

করোনা ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসাধন্য হাইড্রক্সিক্লোরোক্যুইন পেতে ভারতের কাছে দরবার করেছিল অনেক দেশই। হুড়হুড়িও লেগে যায় অনেক ক্ষেত্রে। এনকী ওষুধ পেতে হুমকিও দিতে দেখা যায় স্বয়ং ট্রাম্পকে। কিন্তু আদেও কি এ ওষুধে সারছে করোনা ?

জানুন কী বলছে সমীক্ষার ফলাফল

জানুন কী বলছে সমীক্ষার ফলাফল

অ্যান্টি-ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোক্যুইন ব্যবহারে মার্কিন হাসপাতালগুলিতে ভর্তি করোনা রোগীদের সেরে ওঠার থেকে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি, এমনটাই জানাচ্ছে একটি সমীক্ষার ফলাফল। আপাতত বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ চলছে সমীক্ষার ফলাফল ঘিরে।

হাইড্রক্সিক্লোরোক্যুইনের ব্যবহারের পড়েও মৃত্যু হার কেমন

হাইড্রক্সিক্লোরোক্যুইনের ব্যবহারের পড়েও মৃত্যু হার কেমন

করোনার প্রতিষেধক এখনও অধরা, তবে কিছু পরীক্ষানিরীক্ষার উপর নির্ভর করে কয়েক দশক-পুরোনো ঔষধি হাইড্রক্সিক্লোরোক্যুইনের ব্যবহার বেড়েছিল কয়েক গুণ। ভেটেরানস হেল্থ অ্যাডমিনিস্ট্রেশন(ভিএ)-এর রিপোর্ট অনুযায়ী, হাইড্রক্সিক্লোরোক্যুইন ব্যবহারে ৯৭ জন রোগীর মধ্যে মৃত্যুর হার ২৮%, অন্যদিকে এই ড্রাগ ব্যবহার হয়নি এমন ১৫৮ জন রোগীর মধ্যে মৃত্যুহার ১১%। হাইড্রক্সিক্লোরোক্যুইন ও অ্যাজিথ্রোমাইসিন একযোগে যে ১১৩ জন রোগীর উপর প্রয়োগ করা হয়, তাঁদের মধ্যে মৃত্যুহার ২২%। ভিএ সেন্টারগুলিতে ভর্তি হওয়া ৩৬৮ জন পুরুষ করোনাক্রান্ত রোগী, যাঁরা ১২ই এপ্রিলের পূর্বে ছাড়া পেয়েছেন বা মারা গেছেন, তাঁদের রিপোর্টের উপর ভিত্তি করে এই সমীক্ষা করা হয়েছে।

কি বলছেন ডাক্তাররা?

কি বলছেন ডাক্তাররা?

সমীক্ষকরা রোগীদের প্রত্যেকটি বৈশিষ্ট্যকে মাথায় রেখে বিচার করে জানিয়েছেন, করোনা রোগীদের হাইড্রক্সিক্লোরোক্যুইনের ব্যবহারে মৃত্যুর সম্ভাবনা প্রায় দ্বিগুণ হয়ে যাচ্ছে। গবেষণায় দেখা গেছে, তুলনামূলকভাবে সস্তা এই ওষুধ ব্যবহারে চিকিৎসকরা স্বচ্ছন্দ বোধ করলেও এই ওষুধের ফলে করোনা আক্রান্তদের মধ্যে সেরে ওঠার কোনো লক্ষণ প্রকাশ পাচ্ছে না। লুপাস ও আর্থ্রাইটিসের চিকিৎসায় ব্যবহৃত এই হাইড্রক্সিক্লোরোক্যুইন কি করোনা রোধেও কার্যকরী হবে, তা নিয়ে ধোঁয়াশায় চিকিৎসকমহল।

হাইড্রক্সিক্লোরোক্যুইন নিয়ে এখনও দরকার প্রচুর গবেষণা

হাইড্রক্সিক্লোরোক্যুইন নিয়ে এখনও দরকার প্রচুর গবেষণা

লাগাতার অসংযত পরীক্ষার মাধ্যমে মার্কিন মুলুকে হাইড্রক্সিক্লোরোক্যুইনের কার্যকারিতার বিষয়ে গবেষণা চলছে। আর সম্প্রতি এই সমীক্ষার ফলে এই ড্রাগ নিয়ে আরও ধন্ধে চিকিৎসকরা। ফলত হাইড্রক্সিক্লোরোক্যুইনের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যকে অতিরঞ্জিত বলেই মনে করছেন স্বাস্থ্যকর্মীরা। বর্তমানে সারা বিশ্বে করোনার জেরে প্রায় ২৫ লক্ষ আক্রান্ত ও ১,৭৬,০০০ জন মৃত।

এবারে বাজার করুন হোয়াটসঅ্যাপেই! ফেসবুক-জিও পার্টনারশিপে খুলছে নতুন দিগন্ত

English summary
Find out what research says about the use of hydroxychloroquine in corona prevention
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X