• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তুঙ্গে চিন-আমেরিকা বিবাদ, ২৮টি চিনা কোম্পানিকে নিষিদ্ধ করল আমেরিকা

বাণিজ্য নিয়ে বিবাদ চরমে উঠেছে চিন এবং আমেরিকার মধ্যে। ২৮টি চিনা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করল আমেরিকা। মার্কিন বাণিজ্য দফতরের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে একথা ঘোষণা করা হয়েছে। অন্যদিকে চিনও একাধিক মার্কিন সংস্থাকে নিজের দেশে নিষিদ্ধ ঘোষণা করে রেখেছে। বিশেষ করে চিনের শিনজ্যাং প্রদেশে যেভাবে মার্কিন পন্য কিনলে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে তার প্রতিবাদেই এই সিদ্ধান্ত বলে আমেরিকার তরফে জানানো হয়েছে।

তুঙ্গে চিন-আমেরিকা বিবাদ, ২৮টি চিনা কোম্পানিকে নিষিদ্ধ করল আমেরিকা

যে চিনা সংস্থাগুলিকে আমেরিকা নিষিদ্ধ করেছে সেগুলি সেদেশের জাতীয় নিরাপত্তায় বিপদের কারণ হয়ে উঠছিল বলে জানানো হয়েছে। কারণ এই চিনা পণ্যগুলি একাধিক জায়গায় নজরদারি চালানোর কাজ করছিল। প্রযুক্তিগত ভাবে নজরদারি চালাচ্ছিল সংস্থাগুলি। সেকারণেই নাকি এই ২৮টি চিনা সংস্থারে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে ১০ অক্টোবর ফের বাণিজ্যে নীতি নিয়ে মুখোমুখি হচ্ছে চিন আমেরিকা। সেই আলোচনায় নতুন কোনও দিশা মিলবে বলে আশা করছে আন্তর্জাতিক বাণিজ্য মহল।

[ছৌ নাচের তালে বিসর্জনের শোভাযাত্রা রায়গঞ্জে]

গত ১০ মাস ধরে চিনের সঙ্গে আমেরিকার বািণজ্য বিবাদ চলছে। শুরুটা অবশ্য করেছিল চিনই। মার্কিন পণ্যের উপর মাত্রাতিরিক্ত বাণিজ্য শুক্ত আরোপ করায় রীতিমতো অগ্নিশর্মা হয়ে গিয়েছিলেন ট্রাম্প। পরিস্থিতি এতোটাই বিগরেছে যে একে অপরের একাধিক সংস্থার বাণিজ্যে নিষেধাজ্ঞা জারি করতে শুরু করেছে। যার প্রভাব পড়েছে গোটা বিশ্বের বাণিজ্যে।

English summary
The US has blacklisted 28 Chinese companies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X