• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বেকারত্বে লাগাম টানতে এইচ-১বি ভিসা স্থগিতাদেশের প্রস্তাব বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন

  • |

করোনা মহামারির জেরে ক্রমেই বেহাল অবস্থা হচ্ছে আমেরিকা। আর্থিক মন্দার জেরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বেকারত্ব। গত দু-মাসে কাজ হারিয়েছেন কয়েক কোটি যুবক যুবতী। এমতাবস্থায় বেকারত্ব ঠেকাতে ট্রাম্প প্রশাসন এইচ ১বি ভিসা স্থগিতাদেশের প্রস্তাব বিবেচনা করছে বলে জনা যাচ্ছে।

আমেরিকায় কর্মরত অনেক ভারতীয়ই চাকরি হারাবার আশঙ্কা করছেন

আমেরিকায় কর্মরত অনেক ভারতীয়ই চাকরি হারাবার আশঙ্কা করছেন

এর জেরে সর্বাধিক ক্ষতির মুখে পড়তে সেদেশে প্রযুক্তি পেশার সঙ্গে যুক্ত বিদেশীরা যারা এইচ ১বি(H1B) ভিসা নিয়ে সেদেশে রয়েছেন। এদের মধ্যে বেশিরভাগ ভারতীয়রা তাদের চাকরি হারাবার আশঙ্কা করছেন। এইচ১বি ভিসা নিয়ে বহু ভারতীয়ই আমেরিকায় চাকরি করতে যান। স্কলারশিপ নিয়ে অনেকে গবেষণার কাজেও যান এই ভিসায়।

কারা সর্বাধিক ক্ষতির মুখে পড়তে পারেন ?

কারা সর্বাধিক ক্ষতির মুখে পড়তে পারেন ?

কিন্তু বর্তমানে আমেরিকায় তীব্র আর্থিক মন্দার জেরে ট্রাম্প প্রশাসন এই ভিসা বাতিলের পথে হাঁটতে চলেছে বলে জানা যাচ্ছে। প্রস্তাবিত স্থগিতাদেশ ১ অক্টোবর থেকে শুরু হওয়া নতুন অর্থবছরেও কার্যকর হতে পারে জানা যাচ্ছে। যদিও এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। এই এইচ ১ বি ভিসা হল এমন একটি ভিসা যা মার্কিন সংস্থা গুলিতে প্রযুক্তিবিদ বা বিদেশি কর্মীদের কাজ করার অনুমতি দেয়। এতদিন এই প্রযুক্তি নির্ভর কোম্পানি গুলি বেশিরভাগ ক্ষেত্রে ভারত এবং চিনের হাজার হাজার কর্মীদের দক্ষতা ও শ্রমের ওপরেই নির্ভর করে আসছে। বর্তমানে এই নতুন সিদ্ধান্ত কার্যকর হলে তারাই সর্বাধিক ক্ষতির মুখে পড়তে পারেন।

নির্বাচনের আগে দেশের বেকারত্বে লাগাম টানতেই নতুন সিদ্ধান্ত ট্রাম্পের

নির্বাচনের আগে দেশের বেকারত্বে লাগাম টানতেই নতুন সিদ্ধান্ত ট্রাম্পের

কিন্তু বর্তমানে প্রতিটি দেশেই কাজের পরিসর ও চিত্র বদলাচ্ছে। তার উপর সামনে রয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তাই দেশের যুব সমাজের জন্য আরও বেশি কাজের সুযোগ তৈরি করে দিতে এই নতুন সিদ্ধান্ত নিতে চলেছে বলে জানা যাচ্ছে। বর্তমানে আমেরিকার ফেডারেল নিয়ম অনুযায়ী H1B ভিসা যাদের কাছে রয়েছে, তারা আমেরিকায় কাজ হারালে ৬০ দিনের মধ্যে পরিবার নিয়ে তাদেরকে সেদেশ ছাড়তে হবে।

শীঘ্রই এইচ-১বি ভিসা সংক্রান্ত নতুন বিধি চালু হতে পারে আমেরিকায়

শীঘ্রই এইচ-১বি ভিসা সংক্রান্ত নতুন বিধি চালু হতে পারে আমেরিকায়

ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের ফলে বর্তমানে হাজার হাজার ভারতীয় আইটি কর্মীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যে করোনা মহামারির মাঝে এইচ ১বি ভিসাধারী প্রচুর সংখ্যক ভারতীয় চাকরি হারিয়েছেন বলে জানা যাচ্ছে। শীঘ্রই এইচ-১বি ভিসা সংক্রান্ত নতুন বিধি চালু করতে পারে আমেরিকা। তখন ওই ভিসা পাওয়া এখনকার তুলনায় আরও অনেক কঠিন হতে পারে বলে মত সংশ্লিষ্ট মহলের।

ফের কি নতুন সিদ্ধান্ত? তোড়জোড় শুরু মোদীর বৈঠকের

লকডাউন শিথিলেই করোনা বাড়ছে উদ্দাম গতিতে! বিভীষিকাময় রেকর্ডের আতঙ্ক তাড়া করছে ভারতকে

English summary
In order to curb unemployment, the Trump administration is considering a proposal to suspend H-1B visas
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X