• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জল-অক্সিজেন ছাড়াই মরচে ধরছে চাঁদের গায়ে! চাঞ্চল্যকর তথ্য হাতে এল মহাকাশ বিজ্ঞানীদের

  • |

মহাকাশে ছড়িয়ে থাকা হাজারো রহস্যের প্রতিনিয়ত সমাধান করে চলেছেন বিজ্ঞানীরা। তারপরেও মহাশূন্যের অগুনতি অজানা রহস্যের সমাধান আজও সম্ভব হয়নি। এবার চন্দ্রপৃষ্ঠে এমনই এক অদ্ভূত রহস্য খোঁজ পেলেন মহাকাশ বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা জানাচ্ছেন জল-অক্সিজেন ছাড়াই মরছে ধরছে চাঁদের গায়ে।

জল-অক্সিজেন ছাড়াই মরচে ধরছে চাঁদের গায়ে! চাঞ্চল্যকর তথ্য হাতে এল মহাকাশ বিজ্ঞানীদের

সম্প্রতি ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের চন্দ্রায়ণ -১ কক্ষপথের তথ্য পর্যালোচনা করার সময় বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে বলে জানা যাচ্ছে। হাওয়াই বিশ্ববিদ্যালয়ের শীর্ষস্থানীয় লেখক শুই লি চন্দ্রায়ণ -১ এর মুন মিনারোলজি ম্যাপার যন্ত্র বা এম ৩ থেকে প্রাপ্ত তথ্য থেকে চন্দ্রায়নের জলের বিষয়ে বিশদে গবেষণা চালান। তখনই চন্দ্রপৃষ্ঠে মরচে ধরার বিষয়টি সামনে আসে বলে জানা যাচ্ছে।

কিন্তু চাঁদের অক্সিজেন বা জলের পর্যাপ্ত উপস্থিতি ছাড়াই কীভাবে এই অবস্থা তৈরি হল তা ভেবেই অবাক হয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। সম্প্রতি এই নয়া গবেষণাপত্রটি পিয়ার রিভিউ জার্নাল সায়েন্স অ্যাডভান্সে প্রকাশিত হয়েছে বলেও জানা যাচ্ছে। তবে গবেষকদের ধারণা চন্ত্রপৃষ্ঠে হেমাইটাইটের উপস্থিতি ও হাইড্রোজেন রাসায়নিক বিক্রিয়ার কারণেই এই অদ্ভূত অবস্থার সৃষ্টি হতে পারে। তবে এই বিষয়ে যথাযত গবেষণার মাধ্যেই আগামীতে বিশদ ও নির্ভুল তথ্য পাওয়া সম্ভব বলে জানাচ্ছেবন বিশেষজ্ঞেরা।

বিভিন্ন জনকল্যাণ প্রকল্পে ১০৩ কোটি দান প্রধানমন্ত্রী মোদীর

English summary
the moon is rusting without water and oxygen space scientists came up with exciting information
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X