• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিংহভাগ প্রবাসী ভারতীয়ই বাইডেনের পক্ষে! ঠিক কী কারণে জনপ্রিয়তা হারালেন ট্রাম্প?

  • |

দিন যত গড়াচ্ছে ততই যেন কোণঠাসা হচ্ছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে আমেরিকার রাষ্ট্রপতির মসনদে দ্বিতীয় দফায় বসার জন্য এবারেও রিপাবলিকান শিবির থেকে লড়তে চলেছেন ট্রাম্প। উল্টোদিকে তার প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্র্যাট শিবিরের রাষ্ট্রপতি পদপ্রার্থী জো বাইডেন। এদিকে ভোট পূর্ব একটি জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে প্রবাসী ভারতীদের সমর্থনের নিরিখে ট্রাম্পের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন বাইডেন।

প্রায় সমস্ত জনমত সমীক্ষাতেই ট্রাম্পের থেকে এগিয়ে বাইডেন

প্রায় সমস্ত জনমত সমীক্ষাতেই ট্রাম্পের থেকে এগিয়ে বাইডেন

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও রিয়েল ক্লেয়ারপলিটিক্সের জনমত সমীক্ষাতে দেখা গেছিল ৩রা নভেম্বরের ভোটের আগে বাইডেনের প্রতি ৫৩ শতাংশ মার্কিন নাগরিক জনসমর্থন জানালেও ট্রাম্পের ঝুলিতে রয়েছে মাত্র ৪২ শতাংশ জনসমর্থন। এমনকী গত কয়েকদিনের ‘প্রি পোল ব্যালট' বা আগাম ভোটেও বাইডেন ট্রাম্পের থেকে বেশ কিছুটা এগিয়ে রয়েছেন বলেও জানা যাচ্ছিল।

 ঠিক কী কারণে ট্রাম্পকে পছন্দ করছেন না প্রবাসী ভারতীয়রা

ঠিক কী কারণে ট্রাম্পকে পছন্দ করছেন না প্রবাসী ভারতীয়রা

এমতাবস্থায় বর্তমান জনমত সমীক্ষার ফলাফলও বলছে আসন্ন নির্বাচনে প্রায় তিন-চতুর্থাংশ ইন্দো-আমেরিকান বাইডেনকে পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে দেখতে চাইছেন। সমীক্ষার রিপোর্ট আরও বলছে ট্রাম্পের ব্যবহার, বিদেশ নীতি, করোনা মোকাবিলা, ব্যক্তিত্বের কারণেই ট্রাম্পকে পছন্দ করছেন না সিংহভাগ প্রবাসী ভারতীয়।

ভারত-বন্ধু ভাবমূর্তি তুলে ধরতে কোনও চেষ্টাই বাদ রাখেননি ট্রাম্প

ভারত-বন্ধু ভাবমূর্তি তুলে ধরতে কোনও চেষ্টাই বাদ রাখেননি ট্রাম্প

এদিকে গত কয়েকবছরে নিজের ‘ভারত বন্ধু' ভাবমূর্তি নতুন করে তুলে ধরতে কোনও চেষ্টাই বাদ রাখেননি বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। এমনকী একাধিক বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা করতে চলতি বছরেই ভারত সফরেও এসেছেন তিনি। এমনকি এই তথ্য যখন প্রকাশিত হচ্ছে ঠিক তার দুদিন আগেই ভারতের সঙ্গে একাধিক প্রতিরক্ষা চুক্তি সারতে ভারত সফরে এসেছিলেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেয়ো ও সেক্রেটারি অফ ডিফেন্স মার্ক টি এসপার।

 ট্রাম্পের হাজারো চেষ্টার পরেও ভিজল না চিঁড়ে

ট্রাম্পের হাজারো চেষ্টার পরেও ভিজল না চিঁড়ে

কিন্তু এতকিছুরপরেও কিছুতেই যে চিঁড়ে ভিজে না তা প্রবাসী ভারতীয়দের মনোভাবেই স্পষ্ট। উল্টোদিকে ডেমোক্র্যাট শিবির থেকে উপরাষ্ট্রপতি পদে ভারতীয় বংশোদ্ভূত কমালা হ্যারিসকে পেয়ে প্রবাসীদের একটা বড় অংশই খুশি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে কার্নেজি এন্ডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস, জন হপকিন্স-এসআইএস এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের তরফে যৌথভাবে এই সমীক্ষাটি চালানো হয়েছিল বলেও জানা যাচ্ছে। যাতে অংশ নেন ৯৩৬ জন প্রবাসী ভারতীয়।

দ্বিতীয় দফার নির্বাচনেও ৫০০ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা, কোটিপতি প্রার্থীর নিরিখে শীর্ষে বিজেপি

English summary
72% of expatriate Indians support Democratic candidate Joe Biden in upcoming US presidential election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X