• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বৈশ্বিক অর্থনীতি ডুবেছে অন্ধকারে, এক–পঞ্চমাংশ ফেরার সম্ভাবনা তবে তা এখনই নয়

করোনা ভাইরাস মহামারির জেরে এ বছর বিশ্বে অর্থনীতি একেবারে অন্ধকারে ডুবে গিয়েছে। বিশেষ করে করোনা মহামারি এশিয়া থেকে আমেরিকায় গড়িয়ে যাওয়ার পর অর্থনৈতিক পরিস্থিতি আরও জটিল হয়ে গিয়েছে। এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা এ বিষয়ে পোল করে এই তথ্য জানিয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, ভি–আকারের তীক্ষ্ণ এক–পঞ্চমাংশ অর্থনীতি পুনরুদ্ধারের সম্ভাবনা রয়েছে।

বৈশ্বিক অর্থনীতি ডুবেছে অন্ধকারে, এক–পঞ্চমাংশ ফেরার সম্ভাবনা তবে তা এখনই নয়

বহু দেশ লকডাউনের কড়াকড়ি শিথিল করতে শুরু করেছে যাতে করোনা সংক্রমণ বন্ধ রাখা যায়, বিশ্বের ৫.‌৫ মিলিয়ন মানুষ এই করোনাতে আক্রান্ত হয়েছে। ইক্যুয়িটি বাজারগুলি নির্ভর করে আছে যে দ্রুত স্বাস্থ্য ও সমৃদ্ধি ফিরে আসবে। তবে অর্থনৈতিক কার্যকলাপ আরও গভীর হবে এবং অর্থনীতি আবার সঠিক জায়গায় ফিরে যাবে এটা কিছু সময় আগে পর্যন্ত মনে হলেও এখন তা দীর্ঘ সময় নেবে বলে আশঙ্কা করছে অর্থনীতিবিদরা। এর কারণ হল গোটা বিশ্বে মহামারি ছড়িয়ে পড়েছে এবং এক–একটি দেশে ভিন্ন ভিন্ন সময়ে তা পৌঁছাচ্ছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থার পোলে দেখা গিয়েছে, ২৫০ জনের বেশি অর্থনীতিবিদ বিগত কয়েক সপ্তাহ ধরে দেখিয়েছেন যে আগের বছরের তুলনায় এ বছর অর্থনৈতিক মন্দা আরও গভীর হবে। বোফার বৈশ্বিক অর্থনীতির গবেষণা প্রধান ইথান হ্যারিস বলেন, '‌বৈশ্বিক অর্থনীতি বেশ কয়েকটি বাধার সম্মুখিন হয়েছে। প্রথম পদেক্ষেপেই চিন (‌কিউ১)‌ থেকে শুরু হওয়া করোনা ভাইরাসের কারণে অর্থনীতি বড় গর্তের মধ্যে পড়ে। বিশ্বের বেশিরভাগ অংশ কিউ ২ এবং কিছু উদীয়মান বাজারে কিউ ৩ তে প্রসারিত।’‌ তিনি আরও বলেন, '‌দ্বিতীয় ধাপটি রোগটিকে পুনরায় জ্বালিত না করে অর্থনীতিকে পুনরায় চালু করার চেষ্টা করছে। তৃতীয় ধাপটি টেকসই পণ্য ব্যয়ের ওপর আস্থা অর্জনের জন্য মোকাবিলা করছে।’‌

এক–তৃতীয়াংশ (‌৯৪ জনের মধ্যে ৬৪)‌ অর্থনীতিবিদ জানিয়েছেন যে পুনরুদ্ধার হওয়া অর্থনীতি হয়ত ইউ–আকারে ফিরে আসবে তবে তাতে গভীর গর্ত থাকবে, যদিও এই পুনরুদ্ধার খুব দ্রুত হবে বলে মনে করছেন না তাঁরা। শুধুমাত্র ১৫ জন অর্থনীতি জানিয়েছেন যে ভি–আকারের অর্থনীতি পুনরুদ্ধার হবে। অন্যরা জানিয়েছে সেটি ডব্লুই–আকারের, আবার অনেক অর্থনীতিবিদের মতে এল–আকারের অর্থনীতি লকডাউনের পর ফিরতে পারে।

ত্রাণ নিয়ে ক্যাগ রিপোর্ট হাতিয়ার দিলীপের, সস্তার রাজনীতি করি না মন্তব্য দিলীপের

বিশ্বের সবচেয়ে উষ্ণতম অঞ্চল হয়ে উঠল উত্তর ভারত, ভাঙল ১৮ বছরের রেকর্ড

English summary
The corona virus epidemic has plunged the world economy into total darkness this year. The economic situation has become more complicated, especially after the Corona epidemic spread from Asia to America
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X