• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন করে আশা যোগাচ্ছে রাশিয়া! অবশেষে আম-আদমির জন্য বাজারে এল করোনা টিকা স্পুটনিক-ভি

  • |

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে আম আদমির জন্য করোনার টিকা স্পুটনিক ভি বাজারে আনল রাশিয়া। এই বিষয়ে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রকের। ইতিমধ্যেই স্পুটনিক ফাইভের প্রথম ব্যাজ সাধারণ নাগরিকের জন্য বাজারে আনা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে।

কয়েকদিনের মধ্যেই শুরু হচ্ছে এলাকাভিত্তিক ডেলিভারী

কয়েকদিনের মধ্যেই শুরু হচ্ছে এলাকাভিত্তিক ডেলিভারী

গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিওলজি ও মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে মারণ করোনার এই বহু প্রতিক্ষীত টিকা। আগামী কয়েক দিনের মধ্যেই এই ভ্যাকসিনের প্রয়োজন অনুসারে এলাকাভিত্তিক ডেলিভারি শুরু হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

একাধিক দেশে শুরু হতে চলেছে ক্লিনিক্যাল ট্রায়াল

একাধিক দেশে শুরু হতে চলেছে ক্লিনিক্যাল ট্রায়াল

এদিকে গত ১১ই অগাস্ট প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন আবিষ্কার করে গোটা বিশ্বকেই তাক লাগিয়ে দেয় রাশিয়া। সূত্রের খবর, সেপ্টেম্বরেই ভারতে এই ভ্যাকসিনের মানব ট্রায়াল শুরু হতে চলেছে। চলছে শেষ মহূর্তের প্রস্তুতি। ভারতের পাশাপাশি এই মাস থেকেই সৌদি আরব, ফিলিপিন্স এবং ব্রাজিলে ‘স্পুটনিক ভি'-র ক্লিনিকাল ট্রায়াল শুরু হতে চলেছে।

ছাড়পত্র মেলেনি হু-র তরফে

ছাড়পত্র মেলেনি হু-র তরফে

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সহ বিশ্বের একাধিক দেশ এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে শুরু থেকেই একাধিক প্রশ্ন তুলে দিয়েছে। এমনকী, হু নিজেও এই ভ্যাকসিনের এখনও পর্যন্ত কোনও ছাড়পত্র পর্যন্ত দেয়নি। আমেরিকা সহ একাধিক দেশের স্পষ্ট অভিযোগ হু নির্দেশিত নির্দেশিকার তোয়াক্কা না করেই তৈরি হয়েছে এই ভ্যাকসিন। তাই মানব শরীরে এর প্রয়োগে ডেকে আনতে পারে সমূহ ক্ষতি।

 ভ্যাকসিনের কার্যকারিত নিয়ে কি বলছে ল্যানসেট ?

ভ্যাকসিনের কার্যকারিত নিয়ে কি বলছে ল্যানসেট ?

অনেকেরই অভিযোগ রাশিয়ার এই করোনা ভ্যাকসিন এখনও মানব ট্রায়ালের সমস্ত ধাপ উত্তীর্ণ হয়নি। তাই মানব শরীরে এর প্রয়োগে ক্ষতির সম্ভাবনা থেকেই যায়। যদিও সমস্ত দাবি খারিজ করে দিয়েছেন রুশ বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত যেকটি ট্রায়াল এই ভ্যাকসিন অতিক্রম করেছে সেখানে কারও শরীরেই বিশেষ কোনও পার্শ্ব দেখা যায়নি বলেই মত তাদের। একইসাথে তারা আরও জানাচ্ছেন শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে উদ্দীপিত করতে এই ভ্যাকসিনের জুড়ি মেলা ভার। ইতিমধ্যেই রুশ বিজ্ঞানীদের মতকেই সমর্থন করতে দেখা গেছে বিশ্বখ্যাত চিকিৎসা-সংক্রান্ত পত্রিকা ল্যানসেটকেও।

দুর্গাপুজো নিয়ে যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের কান ধরে ওঠবোস করান, নির্দেশ মুখ্যমন্ত্রীর

ভারতে কমল দৈনিক সংক্রমণের সংখ্যা, বাড়ল মৃত্যু! এখনও পর্যন্ত আক্রান্ত প্রায় ৪৩ লক্ষ

English summary
the first badge of the corona vaccine sputnik v for the general public is on the market in russia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X