• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কয়েক দশক ধরে থাকবে মহামারি করোনা ভাইরাসের প্রভাব, সতর্ক করল হু

মহামারি করোনা ভাইরাস বিশ্বকে গ্রাস করে নিয়েছে অনেকদিন আগেই। বিশ্বের তাবড় তাবড় গবেষক–বৈজ্ঞানিকরাও একে কবজা করতে পারছেন না। এরই মধ্যে আবারও আশঙ্কার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। হু–এর পক্ষ থেকে জানানো হয়েছে যে করোনা ভাইরাস মহামারি দীর্ঘদিন ধরে থাকবে। এই মহামারির প্রভাব কয়েক দশক ধরে বোঝা যাবে বলে সতর্ক করেছে তারা। সংক্রমণ ছড়ানোর ছ’মাসের মধ্যেই এই সতর্কবার্তা জানিয়েছে হু।

কয়েক দশক ধরে থাকবে মহামারি করোনা ভাইরাসের প্রভাব, সতর্ক করল হু

প্রসঙ্গত গত বছর ডিসেম্বরে চিনের উহান শহর থেকে এই সংক্রমণ শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ১ কোটি ৭৩ লক্ষের বেশি মানুষ এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ৬ লক্ষ ৭৫ হাজার মানুষের। শুক্রবার বৈঠকে বসেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমারজেন্সি কমিটি। এই কমিটির ১৮ সদস্য ও আরও ১২ উপদেষ্টা এই নিয়ে চারবার বৈঠকে বসলেন। কমিটির পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছে এর ফলে দেশের সামাজিক–অর্থনীতির ওপর চাপ পড়বে। হু–এর প্রধান টেড্রস আধানম বলেন, '‌ছ’মাস আগে আপনারা পরামর্শ দিয়েছিলেন যাতে আমি পাবলিক হেল্‌থ এমারজেন্সি অফ ইন্টারন্যাশনাল কনসার্ন জারি করি। সেই সময় চিনের বাইরে ১০০ জনও সংক্রমিত হয়নি। একটাও মৃত্যু হয়নি। কিন্তু এখন এই মহামারি এক শতকে একবার আসা অতিমারিতে পরিণত হয়েছে। এর প্রভাব আগামী কয়েক দশক ধরে বোঝা যাবে।’‌ কমিটির পক্ষ থেকে ভুক্তভোগী জনগোষ্ঠী, জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক প্রতিক্রিয়া প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরা হয়েছে।

এদিনের বৈঠকে হু প্রধান বলেন, '‌অনেক দেশই মনে করছে এই সংক্রমণ শেষ হয়ে গিয়েছে, কিন্তু তখনই সেখানে দ্বিতীয়বার সংক্রমণের ঢেউ আসছে যা প্রথমবারের থেকেও ভয়ঙ্কর। তাই এখনই নিশ্চিন্ত হওয়ার সময় আসেনি। বহুদিন ধরে লকডাউন থাকায় অনেক দেশ আর্থিক সঙ্কটের মুখে পড়েছে। তাই ভ্যাকসিন ছাড়া এই ভাইরাসের হাত থেকে বাঁচার কোনও উপায় নেই। তবে ভ্যাকসিন বের হলেও মাথায় রাখতে হবে এই ভাইরাসের সঙ্গে বেঁচে থাকা আমাদের শিখতে হবে। তাই কিছু কিছু জিনিস, যেমন মাস্ক পরা, হাত ধোয়া, রাস্তায় দূরত্ব বজায় রাখাকে নিজেদের অঙ্গ করে নিতে হবে আমাদের।’ এই কমিটির পক্ষ থেকে ভাইরাসের অজানা দিকগুলি নিয়ে গবেষণা করার আর্জি জানানো হয়েছে এজেন্সিকে।

৭ই আগস্ট জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল, করোনা আবহে কাউন্সেলিং নিয়ে জটিলতা

রাতের অন্ধকারে বোমাবাজি, খুন তৃণমূল নেতা! সংঘর্ষ, ভাঙচুরের পর গোষ্ঠীদ্বন্দ্বের তত্ত্বে তোলপাড়

English summary
the effects of the epidemic coronavirus will last for decades
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X