• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসের গবেষণারত ওষুধ রেমডেসিভার প্রয়োগ করা হল বাঁদরের ওপর

শুক্রবার মার্কিন সরকারের বিজ্ঞানীরা জানিয়েছেন, পরীক্ষামূলক অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভার একটি ছোট পরীক্ষায় বাঁদরদের ওপর প্রয়োগ করে দেখা গিয়েছে যে তা কোভিড–১৯–এর বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে। এই পরীক্ষাটি এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে, যা মানুষের ওপর পরীক্ষা করা এখন বাকি রয়েছে। কোভিড–১৯ রোগীদের চিকিৎসার জন্য এটা তৈরি করা হয়েছে।

লাল বাঁদরের ওপর ওষুধ প্রয়োগ

লাল বাঁদরের ওপর ওষুধ প্রয়োগ

এই গবেষণায় ছ'‌টি রিসাস বাঁদর বা লাল বাঁদরের দুটি গ্রুপকে জড়িত করা হয়েছিল যাদের ইচ্ছাকৃতভাবে সার্স-কোভ-২ এ সংক্রমিত করা হয়েছিল। একটা বাঁদরের দলকে দেওয়া হয় এই নতুন ওষুধটি ও অন্য বাঁদরের দলকে ওষুধ ছাড়াই রাখা হয়। সংক্রমণের ১২ ঘণ্টা পর বাঁদরের দলকে প্রথম ডোজ দেওয়া হয় এবং তারপর ছ'‌দিনের জন্য তাদের এই ডোজ দেওয়া হয়। বিজ্ঞানীরা প্রাণীটির ফুসফুসে ভাইরাসটি সর্বোচ্চ স্তরে পৌঁছানোর অল্প সময়ের মধ্যেই প্রাথমিক চিকিৎসার সময় নির্ধারণ করেছিলেন।

এই ওষুধ প্রয়োগের পরই বাঁদরদের শারীরিক উন্নতি

এই ওষুধ প্রয়োগের পরই বাঁদরদের শারীরিক উন্নতি

১২ ঘণ্টার মধ্যেই প্রথম ডোজ দেওয়ার পরই চিকিৎসারত প্রাণীদের শারীরিক উন্নতি দেখা দেয়। যদিও এই পরীক্ষাটি এক সপ্তাহ ধরে চলবে। ওই ছয় বাঁদরের মধ্যে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হালকা হয়ে যায় ও অন্য বাঁদরের দলের শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। চিকিৎসারত বাঁদরদের ফুসফুসে ভাইরাসের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কম পাওয়া যায় অন্য দলের বাঁদরের তুলনায়। চিকিৎসারত বাঁদরদের ফুসফুস ক্ষতিগ্রস্ত কম হয়।

রেমডেসিভির অন্যতম ওষুধ

রেমডেসিভির অন্যতম ওষুধ

করোনা ভাইরাস সংক্রমণের চিকিৎসা হিসাবে চলা প্রথম ওষুধগুলির মধ্যে রেমডেসিভির অন্যতম বলে প্রমাণিত হতে পারে, কারণ হল এর ক্লিনিকাল ট্রায়ালগুলি উন্নত পর্যায়ে ছিল। রেমডেসিভির করোনা ভাইরাসের জীবাণু ধ্বংস করতে কিছুটা হলেও সফল।

English summary
experimental antiviral drug remdesivir, experiment with monkey is successful says scientists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X