• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস মহামারি দশ মাসে পৌঁছাল, বিশ্বের পরিস্থিতি কেমন দেখে নেওয়া যাক এক নজরে

করোনা ভাইরাস মহামারি দশমাস ধরে গোটা বিশ্বে দাপট চালিয়ে চলেছে। বিশ্বে রবিবার পর্যন্ত ২৫ মিলিয়ন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছে। করোনা প্রাণ কেড়েছে ৮৪০,০০০ জন ও সুস্থ হয়ে উঠেছেন ১৬ লক্ষের বেশিজন।

চিনে করোনা সংক্রমণ ফের

চিনে করোনা সংক্রমণ ফের

চিনের উহান শহর থেকে প্রথম এই ভাইরাসের উৎপত্তি হওয়ার কিছুমাস পরই চিনে করোনা ভাইরাস বেশ নিয়ন্ত্রণে চলে আসে। কিন্তু ফের চিনে করোনা ভাইরাস সংক্রমণ দেখা যায়। চিনে গত ১৪দিনে কোনও স্থানীয় সংক্রমণ ছাড়া ৯টি করোনা ভাইরাস কেস ধরা পড়ে।

আমেরিকা ও ব্রাজিলেও নতুন সংক্রমণ

আমেরিকা ও ব্রাজিলেও নতুন সংক্রমণ

অন্যদিকে, আমেরিকা ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৭ হাজার ৮৬০ ও ৪৩ হাজার ৪১২ জন। আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে রোজ বেশি লোক নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। এই ধারা গত ১০ দিন ধরেই অব্যাহত। আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে থাকা আমেরিকাতে মোট আক্রান্ত ৫৯ লক্ষ ১৩ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩৮ লক্ষ ৪ হাজার।

ইনফ্লুয়েঞ্জার চেয়ে ৫ গুণ বেশি করোনা ভাইরাসে আক্রান্ত

ইনফ্লুয়েঞ্জার চেয়ে ৫ গুণ বেশি করোনা ভাইরাসে আক্রান্ত

হু-এর মতে, বছরে যে পরিমাণ ইনফ্লুয়েঞ্জা অসুস্থতা রেকর্ড হয় তার ৫ গুণ বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। রবিবার অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় করোনা ভাইরাস সংক্রমণ তিনগুণ বৃদ্ধি পায়। অন্যদিকে নিউজিল্যান্ডে ফের করোনা সংক্রমণ দেখা দেওয়ায় এই দেশে মাস্ক ফের বাধ্যতামূলক করা হয়েছে।

ভালো আছে আফ্রিকা

ভালো আছে আফ্রিকা

গত মাসে খুলে দেওয়া হয় মিশরের পিরামিড। মাস্ক মুখে অল্পবিস্তর ভিড়ও হচ্ছে। এ বার খুলছে দক্ষিণ আফ্রিকাও। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড টুরিজম কাউন্সিল-এর ‘নিরাপদ ভ্রমণের' শংসাপত্র পেয়েছে কেপ টাউন। ছন্দে ফিরছে আফ্রিকা।

১৭ দিনে তিনগুণ বৃদ্ধি করোনা সংক্রমণ

১৭ দিনে তিনগুণ বৃদ্ধি করোনা সংক্রমণ

অন্যদিকে দক্ষিণ কোরিয়ায় রবিবারও করোনা সংক্রমণ ১৭ দিনে তিনগুণ বেড়েছে বলে জানা গিয়েছে। যদিও রেসটতোরাঁ, পাব, বেকারি খোলার ওপর এখনও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার ৫ দিন পর্যন্ত প্রত্যেকদিন ২৯৯ টি করেন নতুন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এই দেশে মোট সংক্রমণের সংখ্যা ১৯,৬৯৯ টি এবং ৩২৩টি মৃত্যু।

মৃত্যুর নিরিখে চতুর্থ স্থানে ভারত

মৃত্যুর নিরিখে চতুর্থ স্থানে ভারত

স্পেন, ফ্রান্স, ইটালি, ব্রিটেনের মতো দেশকে পিছনে ফেলে, মৃত্যুর নিরিখে বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে ভারত। তবে আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে মোট মৃত্যু অনেক কম। বৃদ্ধি পাচ্ছে সুস্থতার হারও। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৮,৭৬১ জন। এক দিনে মৃত্যু হয়েছে ৯৪৮ জনের। এ দিনের পর ভারতে মোট করোনা রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ছা়ড়িয়ে গেল। মোট মৃতের সংখ্যা তো আগেই ৬৩ হাজার ছাপিয়ে গিয়েছে।

পাকিস্তানের অবস্থা করুণ

পাকিস্তানের অবস্থা করুণ

পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় ২৬৪টি নতুন কেস ধরা পড়েছে। দেশজুড়ে পাকিস্তানে করোনা সংক্রমণের সংখ্যা ২৯৫,৬৩৬। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে চারজনের এবং মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬,২৮৮-তে।

‌পশ্চিমবঙ্গের পরিস্থিতি

‌পশ্চিমবঙ্গের পরিস্থিতি

পশ্চিমবঙ্গে দৈনিক নতুন করোনা সংক্রমণ তিন হাজারের আশেপাশে ঘোরাফেরা করছে। মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুসারে, নতুন করে ২ হাজার ৯৮২ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে।

নবান্ন অভিযানের ডাক সৌমিত্র খানের

সরকারের মেয়াদ ছয়মাসও নেই! কবে তৃণমূলের বিসর্জন, নির্দিষ্ট করে আক্রমণ অর্জুনের

English summary
the corona virus epidemic has reached ten months lets take a look at the situation in the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X