• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৫ হাজার বছর পর উদয় হল ‘লিওনার্দো’র! কখন দেখবেন সেই মহাজাগতিক দৃশ্য

Google Oneindia Bengali News

লিওনার্দোকে 'ওয়ান্স ইন এ লাইফটাইম কমেট' আখ্যা দিয়েছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। কখনও হারিয়ে যায় না মহাকাশ থেকে। বারবার ফিরে ফিরে আসে আকাশে। পৃথিবীর আকাশে আবার ফিরে এসেছে সেই লিওনার্দো। ৩৫ হাজার বছর পর ফিরে এল লিওনার্দো! এই সময় পৃথিবীর গা ঘেঁষে উড়ে যাচ্ছে এই ধূমকেতু। তাই পৃথিবীর আকাশে উদয় হচ্ছে প্রতিদিন।

৩৫ হজার বছর পর ফিরে এল ধূমকেতু

৩৫ হজার বছর পর ফিরে এল ধূমকেতু

আকাশে মহাজাগতিক ও বিরলতম ঘটনা ঘটছে সম্প্রতি। সেই ঘটনার সাক্ষী থাকতে কখন তাকাবেন আকাশের দিকে। কীভাবেই বা দেখবেন ৩৫ হজার বছর পর ফিরে আসা ধূমকেতু লিওনার্দোকে। পৃথিবী থেকে কখন কবে দেখবেন দুর্লভ ও মহাজাগতিক বস্তুকে, তার আভাস দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। এত দিন পর পৃথিবীর এত কাছে আসার ব্যাখ্যাও দিল নাসা।

মহাজাগতিক বিরল দৃশ্য পৃথিবীর আকাশে

মহাজাগতিক বিরল দৃশ্য পৃথিবীর আকাশে

এক-আধ বছর তো নয়, ৩৫ হাজার বছর পর লিওনার্দোর ফিরে আসা বলে কথা। তাই তাকে দেখার অদম্য ইচ্ছা তো থাকবেই মহাকাশপ্রেমীদের। যাঁরা মহাকাশকে জানতে চান, মহাজাগতিক বিরল দৃশ্যের সাক্ষী থাকতে যাঁদের অসম্ভব জেদ, তাঁদের জন্য হাজির লিওনার্দো। প্রতিদিন আকাশে উদ্ভাসিত হচ্ছে নির্দিষ্ট সময়ে, শুধু সময়মতো তা দেখে চক্ষু সার্থক করার অপেক্ষা।

জ্বলজ্বল করছে ধূমকেতু, চারপাশে সবুজ আভা

জ্বলজ্বল করছে ধূমকেতু, চারপাশে সবুজ আভা

এই ওয়ান্স ইন এ লাইফটাইম কমেট নিয়ে বিশেষজ্ঞরা বলেন, এটি আগুনের গোলার মতো। জ্বলজ্বল করছে। তার চারপাশে আবার সবুজ আভা। এতটাই উজ্জ্বল এই ধূমকেতু যে খালি চোখেই দেখা যাচ্ছে আকাশে। কোনও বাইনোকুলার বা টেলিস্কোপের প্রয়োজনই নেই। তবে টেলিস্কোপ দিয়ে দেখতে আরও ভালো করে দেখতে পাবেন সুপ্রাচীন এই ধূমকেতুকে।

ধূমকেতু কবে দেখা যাবে ভারতের আকাশে

ধূমকেতু কবে দেখা যাবে ভারতের আকাশে

ভারতের আকাশেও দেখা যাবে এই লিওনার্দো ধূমকেতুকে। কখন দেখবেন? তাও জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। উল্লেখ্য, ১২ ডিসেম্বর লিওনার্দো পৃথিবীর সবথেকে কাছে এসেছিল। কিন্তু ভারতের আকাশে ওইদিন দেখা যায়নি ধূমকেতু। ধূমকেতু লিওনার্দোকে দেখা যাচ্ছে ১৪ ডিসেম্বর থেকে। ১৭ ডিসেম্বর সবথেকে ভালো দেখা যাবে ধূমকেতুটিকে।

কখন দেখবেন আকাশের উজ্জ্বলতর জ্যোতিষ্কটিকে

কখন দেখবেন আকাশের উজ্জ্বলতর জ্যোতিষ্কটিকে

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যাস্তের পর সন্ধ্যাকাশে দেখা যাবে লিওনার্দেকো। তবে সবথেকে ভালো দেখা যাবে সূর্যোদয়ের আগে পূর্ব আকাশে। সেইসময় আকাশের উচ্চতম স্থানে থাকবে ধূমকেতুটি। তা দেখে নয়ন জুড়াতে পারেন মহাকাশপ্রেমীরা। অনেকেই তাই ১৭ ডিসেম্বরের অপেক্ষায় প্রহর গুণছেন। যখন দেখবেন আকাশের উজ্জ্বলতর জ্যোতিষ্কটিকে।

পৃথিবীর আকাশে আবার কি ফিরবে ধূমকেতু

পৃথিবীর আকাশে আবার কি ফিরবে ধূমকেতু

ওই ধূমকেতুর বাসস্থল হোয়েল গ্যালাক্সি বা তিমি ছায়াপথ। ২০২১-এ অ্যারিজোনার মাউন্ট লেমন অবজারভেটরি থেকে এবার এই ধূমকেতুটি আবিষ্কার করেছিলেন গ্রেগরি লিওলার্ড। এরপরই জানা যায় লিওনার্দোর ৩৫ হাজার বছর আগে পৃথিবীর আকাশে উদ্ভাসিত হওয়ার কাহিনি। আবার তা কবে ফিরে আসবে, তাও জানিয়েছেন মহাকাশচারীরা। সূর্যকে অতিক্রম করার পর সৌরজগৎ থেকে ফের হারিয়ে যাবে ধূমকেতুটি। আবার তা কবে সৌরমণ্ডলে ফিরবে, নাকি আদৌ ফিরবে না, তা জানাতে শুরু হয়েছে গবেষণা।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
The Comet ‘Lionardo’ returns in sky of Earth after 35 thousand years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X