• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলের জেরে অগুনতি বন্যপ্রাণী আজ বিলুপ্তির পথে

  • |

ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার দাবানলের সর্বগ্রাসী রোষানলে ছারখার দেশের বিস্তীর্ণ বনাঞ্চল। বিধ্বংসী আগুনের কবলে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছে কয়েক কোটি বন্য প্রাণী। আগুনে পুড়ে ধ্বংস হয়ে গেছে অগুনতি দুষ্প্রাপ্য উদ্ভিদ সহ বিস্তীর্ণ বনাঞ্চল।

বিধ্বংসী দাবানলের জেরে অস্ট্রেলিয়ার অগুনতি বন্যপ্রাণী আজ বিলুপ্তির পথে

গত দু’মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। এর জেরেই তীব্র ক্ষতির মুখে বন্যপ্রাণীরা। সূত্রের খবর, বনাঞ্চলের ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি মারা গেছে প্রায় ৫০ কোটি বন্য প্রাণী।

ইউনিভার্সিটি অব সিডনির পরিবেশবিদের কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, সেপ্টেম্বর থেকে এখনও পর্যন্ত চলা এই বিধ্বংসী দাবানলের জেরে প্রায় ৪৮ কোটি স্তন্যপায়ী, পাখি ও সরীসৃপ মারা গেছে। যদিও প্রকৃত সংখ্যা আরও বেশি বলেই আশঙ্কা করা হচ্ছে।

আগুনের লেলিহান শিখার কবলে পড়ে বর্তমানে অনেক প্রাণীই বিলুপ্ত হয়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অনেকে প্রাণীই বিলুপ্ত প্রায় অবস্থায় রয়েছে। দাবানলের আগুনে লাল অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের আকাশ। আনুমানিক ৮০টি জায়গা থেকে এখনও পর্যন্ত দাবানলের খবর মিলেছে। এক সঙ্গে এতগুলি জায়গায় বিধ্বংসী দাবানলে এর আগে দেশের মানুষ কখনও প্রত্যক্ষ করেনি বলে দাবি অস্ট্রেলীয় প্রশাসনের।

পাশাপাশি দাবানলে পুড়ে ছাই হয়েছে গেছে হাজার হাজার কোয়ালা। বিলুপ্ত প্রায় এই প্রাণীটির বেশিরভাগেরই বাস অস্ট্রেলিয়ার বনাঞ্চলে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্য-দক্ষিণ উপকূলবর্তী অঞ্চলে বসবাসরত প্রায় আট হাজার কোয়ালা এই দাবানলের জেরে মারা গেছে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলবর্তী অঞ্চলে দাবানলের সর্বগ্রাসী প্রভাবে সংকটে ক্যাঙ্গারুরাও। পাশাপাশি কাকাতুয়াসহ অন্য অসংখ্য পাখিও তীব্র আগুনের দাবদাহে ক্রমশ মৃত্যু কোলে ঢোলে পড়ছে।

English summary
Australia's bushfires are pushing the end of countless species
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X