India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নিরাপত্তা নিয়ে উদ্বেগ, চিনে কমিউনিস্ট পার্টির সম্মেলনের আগে টেসলার গাড়ির ওপর নিষেধাজ্ঞা

Google Oneindia Bengali News

চিনের উপকূলীয় জেলা বেইদাইতে টেসলার গাড়ির ওপর দুই মাসের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই বেইদাইহে ১৫ দিনের জন্য চিনের কমিউনিস্ট পার্টির গ্রীষ্মকালীন সম্মেলন হওয়ার কথা রয়েছে। সেই কারণেই টেসলার গাড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি কোনও সাংবাদিকে কমিউনিস্ট পার্টির গ্রীষ্মকালীন সম্মেলনের সময় বেইদাইহে প্রবেশ করতে পারবে না বলে জানা গিয়েছে।

নিরাপত্তা নিয়ে উদ্বেগ, চিনে কমিউনিস্ট পার্টির সম্মেলনের আগে টেসলার গাড়ির ওপর নিষেধাজ্ঞা

চলতি বছর চিনের হেইবেই প্রদেশের বেইদাইহে জেলায় কমিউনিস্ট পার্টির ২০ তম সম্মেলন হবে। ১৫ দিন ধরে এই সম্মেলন চলবে। প্রেসিডেন্ট শি জিনপিং দলের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে চিনের ভবিষ্যত নিয়ে এই সম্মেলনে আলোচনা আলোচনা করবেন। এই বৈঠকে চিনের প্রবীণ কমিউনিস্ট নেতা জিয়াং জেমিন ও হু জিনতাওয়া উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। খুব গোপনীয়তার সঙ্গে এই সম্মেলন হয়। এখানে চিনের কমিউনিস্ট পার্টির নির্দিষ্ট নেতার বাইরে কেউ উপস্থিত থাকতে পারবেন না। কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যে এই সম্মেসনের আয়োজন করা হয়েছে।

এই সম্মেলনের জেরে টেসলার গাড়ি বেইদাইহে জেলাতেই প্রবেশ করতে পারবে না বলে। এই বিষয়ে টেসলার গাড়ির মালিকদের একটি অঙ্গীকার জমা দিতে হয়েছে। সেখানে লেখা রয়েছে, 'আমি _ প্রতিশ্রুতি দিচ্ছি যে ১.৭.২০২২ থেকে ৩১.০৮.২০২২ _ প্লেট নম্বরের গাড়ি নিয়ে বেইদাইহে জেলাতে প্রবেশ করব না।' শুধু বেইদাইহে জেলায় নয়, কিছুদিন আগে চিনের চেংডু শহরে টেসলার গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। সেই সময় চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ওই শহরে ছিলেন।

কেন টেসলার গাড়ির ওপর বার বার চিনা প্রশাসন নিষেধাজ্ঞা জারি করছে? টেসলার মডেল থ্রিতে মিলিমিটার ওয়েভ ব়্যাডার রয়েছে। পাশাপাশি ১২টি আল্ট্রাসোনিত সেন্সর রয়েছে। চিনা প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই সেন্সরগুলোর নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। সেই কারণেই চিন বার বার টেসলার গাড়িগুলোকে নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে। এই কারণেই চিনের সেনাবাহিনীর কমপ্লেক্স থেকে টেসলার গাড়ি নিষিদ্ধ করা হয়েছে।

দেশে গমের ফলন কমে ২০ বছরের সর্বনিম্ন! জলবায়ু সংকটের প্রভাবে ঋণের ফাঁদ আঁকড়ে ধরছে কৃষকদের দেশে গমের ফলন কমে ২০ বছরের সর্বনিম্ন! জলবায়ু সংকটের প্রভাবে ঋণের ফাঁদ আঁকড়ে ধরছে কৃষকদের

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়। রাস্তা পরিবর্তন, পার্কিং বা অন্যান্য ক্ষেত্রে ড্রাইভারের সুবিধার জন্য টেসলার গাড়িতে ক্যামেরা লাগানো রয়েছে। অনেক ক্ষেত্রেই টেসলার গাড়ির সাহায্যে গুপ্তচর বৃ্ত্তির অভিযোগ উঠেছে। যদিও টেসলার প্রতিষ্ঠাতা এলন মাস্ক গুপ্তচর বৃত্তির অভিযোগ অস্বীকার করেছে। তিনি জানিয়েছেন, চিন বা বিশ্বের অন্য কোনও দেশে টেসলা যদি গুপ্তচরবৃত্তি করে, সেক্ষেত্রে সংস্থাটি উঠে যাবে। চিনা প্রশাসনকে আশ্বাস দিয়ে তিনি বলেন, চিনের বিক্রি হওয়া টেসলা গাড়ি থেকে যে সব ছবি তোলা হবে তা সংরক্ষণ করা হবে। সেন্সরের ডেটাও সংরক্ষণ করা হবে বলে এলন মাস্ক বলেন।

English summary
Tesla is security concern for China on 20 th party congress meeting
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X