• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভয়ানক দাবানলের কবলে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকা, বিপদে ৪০০০ পর্যটক

  • |

দাউদাউ করে জ্বলছে অস্ট্রেলিয়ার বনভূমি। গোটা অস্ট্রেলিয়া জুড়ে দাবানল থামার তো কোনও লক্ষণই নেই, বরং প্রতিদিন বাড়ছে আগুনের তেজ। তাপমাত্রা ছাড়িয়ে গেছে ৪০ ডিগ্রি সেলসিয়াস, পাশাপাশি ঝড়ো বাতাস আর বজ্রপাতের তীব্রতাও ক্রমেই বাড়ছে।

ভয়ানক দাবানলের কবলে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকা, বিপদে ৪০০০ পর্যটক

দাবানলের জেরে সতর্কতা জারি করা হয়েছিল অন্তত তিনটি প্রদেশে। বিপদ এড়াতে এমতাবস্থায় ক্রিসমাস বা বর্ষবরণের ছুটিতে অস্ট্রেলিয়া ভ্রমণের উপর প্রশাসন কার্যত নিষেধাজ্ঞাই জারি করেছিল। তবুও তা উপেক্ষা করেই ছুটি কাটাতে যাওয়া পর্যটকরা আটকে পড়লেন বিপদে। সূত্রের খবর প্রায় ৪হাজার পর্যটক দাবানলের জেরে ঝুঁকির মধ্যে রয়েছেন। ঘন ধোঁয়ায় ঢেকে গিয়েছে পুরো এলাকা।

ভিক্টোরিয়ার জরুরী ব্যবস্থাপনা সচিব অ্যান্ড্রু ক্রিসপ এই প্রসঙ্গে বলেন, "সমুদ্রতটের কাছে আগুন লেগেছে।

দমকলকর্মীদের ইতিমধ্যে সেখানে পাঠানো হয়েছে, আমরা সর্বতোভাবে চেষ্টা চালাচ্ছি"। তিনি আরও জানান, "সমুদ্রতটে কয়েক হাজার পর্যটক অন্যদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। আমরা তাঁদের নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন। আমরা সেখানে তিনটি স্ট্রাইক টিম ইতিমধ্যেই পাঠিয়েছি। বুশফায়ারের ফলে তার আশপাশের তাপমাত্রা কয়েকশ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত উঠতে পারে। সেক্ষেত্রে আশেপাশের মানুষের মৃত্যুর সম্ভাবনাও রয়েছে"।

অন্যদিকে, নিউ সাউথ ওয়েলস অঞ্চলে আগুনের সঙ্গে লড়াই করতে গিয়ে মৃত্যু হয়েছে এক দমকল কর্মীর। সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এই বন্য আগুনে অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত প্রায় ১০ লাখ একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। গোটা দেশে দাবানলের কোপে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন প্রায় ৮ জন।

English summary
4000 tourists on Australia's terrifying fires
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X