• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইদলিবে তুর্কি সেনার মৃত্যুতে মুখোমুখি তুরষ্ক-রাশিয়া, উত্তেজনা বাড়ছে সিরিয়ায়

  • |

সিরিয়ার বিমান হামলায় দুই তুরস্ক সেনা নিহত হওয়ার সাথে সাথেই চলতি সপ্তাহে তুরস্ক ও রাশিয়ার মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে। দামেস্ক সরকারকে সমর্থনকারী মস্কো সিরিয়ায় সন্ত্রাসবাদীদের সমর্থন করার অভিযোগ এনেছে আঙ্কারার বিরুদ্ধে।

ইদলিবে তুর্কি সেনার মৃত্যুতে মুখোমুখি তুরষ্ক-রাশিয়া, উত্তেজনা বাড়ছে সিরিয়ায়

ইদলিব শহরের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে তা নিয়ে চলছে দ্বন্দ্ব

একটি বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে বলা হয়েছে সিরিয়ার ইদলিব প্রদেশে বিমান হামলায় দুই সেনা নিহত হওয়ার পাশাপাশি পাঁচজন আহত হয়েছে। তবে ওই বিবৃতিতে বলা হয়নি কে এই হামলার জন্য প্রধানত দায়ী। এদিকে সিরিয়ার ইদলিব শহরের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে তা নিয়ে মস্কো ও আঙ্কারার মধ্যে কয়েক দফা আলোচনা নিষ্ফল হয়েছে। উভয় পক্ষের অনড় অবস্থান ইদলিবে যুদ্ধাবস্থা জিইয়ে রেখেছে।

ইদলিব প্রদেশে রয়েছে বাশার আসাদ বিরোধী বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি

পাশাপাশি সিরিয়ার ইদলিব প্রদেশ হচ্ছে এখন বাশার আসাদ বিরোধী বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি। এই বিদ্রোহীদের মধ্যে আল-কায়েদা সমর্থক জিহাদি গোষ্ঠী যেমন আছে, তেমনি আছে তুরস্ক-সমর্থিত বিদ্রোহী, কিছু কুর্দি বাহিনীও আছে। অন্যদিকে রাশিয়া ও ইরানের সাহায্য নিয়ে প্রেসিডেন্ট বাশার আসাদ সরকারের সেনাবাহিনী এখন সিরিয়ার প্রায় সব ভূখন্ড বিদ্রোহীদের হাত থেকে মুক্ত করে ফেলেছে। বাকি আছে শুধু এই ইদলিব।

এরদোয়ান-ট্রাম্প ফোনালাপ হয়েছে বলে শোনা যাচ্ছে

এদিকে গেটা বিষয়টি নিয়ে সম্প্রতি এরদোয়ান-ট্রাম্প ফোনালাপ হয়েছে। তুরস্ক-সিরিয়া সীমান্তে সম্ভাব্য সিরিয়-রুশ যৌথ হামলা মোকাবিলায় তুরস্কের পক্ষ থেকে আমেরিকার প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনের অনুরোধ করা হয়েছে। ওয়াশিংটনের পক্ষ থেকে এখনো কোনো প্রতিশ্রুতি আসেনি। তবে ইদলিবে তুর্কি সেনাদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নিশ্চয়তা দেওয়া হয়েছে। আপাতত ওয়াশিংটনের এই অবস্থানে সন্তুষ্ট আঙ্কারা।

English summary
Turkish army killed in Idlib, tensions rises in Syria
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X