• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ঠেকাতে প্রযুক্তি সহায়! ৩০ মিনিটেই করোনা পরীক্ষা! ভারতে আসছেন ইজরায়েলি বিজ্ঞানীর দল

  • |

করোনা আতঙ্কের মাঝে যেন একটু স্বস্তির আশ্বাস। সূত্রের খবর, সম্ভবত এই সপ্তাহেই ভারতে আসছেন ইজরায়েলিয় বিজ্ঞানীদের বিশেষ দল। ভারতের বিজ্ঞানীদের সঙ্গে এসএআরএস-সিওভি-২ সংক্রান্ত ৪টি বিশেষ প্রযুক্তির বিষয়ে আলোচনা করতেই তাদের আগমণ বলে জানা যাচ্ছে। করোনা সংক্রান্ত একাধিক শক্তিশালী পরীক্ষা পদ্ধতি নিয়েও বিশদে আলোচনা হবে বলে জানা যাচ্ছে। কয়েক মিনিটের মধ্যেই কি করে লালারস পরীক্ষা করে করোনা সনাক্ত করা যায় সেই বিষয়েও ভারতীয় বিশেষজ্ঞদের সঙ্গে ইজরায়েলি বিজ্ঞানীরা আলাপ আলোচনা করবেন বলে জানা যাচ্ছে। একইসাথে অন্য পরীক্ষায় গলার স্বর পরীক্ষা করে এবং শ্বাসপ্রশ্বাসকে রেডিও সিগন্যালের মাধ্যমে বিচার করে কোনও ব্যক্তির করোনা আছে কি না, তা বলে দেওয়া সম্ভব হবে।

ইজরায়েলি দূতাবাসের তরফে ভারতের উদ্দেশ্যে বার্তা

ইজরায়েলি দূতাবাসের তরফে ভারতের উদ্দেশ্যে বার্তা

ভারতে ইজরায়েলি রাষ্ট্রদূত রন ম্যালকিন জানিয়েছেন, "প্রযুক্তির পরীক্ষা ইজরায়েলে শুরু হলেও তা শেষ হবে ভারতেই।" ভারতে ইজরায়েলি প্রযুক্তির পরীক্ষানিরীক্ষা সম্পন্ন হবে দিল্লির এইমসে। ইজরায়েলের প্রতিরক্ষা গবেষণা ও উন্নতি পর্ষদের প্রধান ড্যানি গোল্ড জানিয়েছেন, "নতুন প্রযুক্তির কারণে পলিঅ্যামাইনো অ্যাসিডের প্রয়োগে মাত্র ৩০ মিনিটে করোনা ধরা পড়বে। ফলত উড়ানক্ষেত্র থেকে রেলস্টেশন বা শপিংমল, সব জায়গাতেই সহজে পরীক্ষা করা সম্ভব হবে। এর জন্য অর্থনীতিও স্বাভাবিকতায় ফিরবে।"

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে করোনা সনাক্তকরণ

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে করোনা সনাক্তকরণ

পলিঅ্যামাইনো অ্যাসিডের প্রয়োগ সংক্রান্ত পরীক্ষা পদ্ধতির পর বিজ্ঞানীরা জানিয়েছেন, দ্বিতীয় পরীক্ষার কথা যা অতি সহজে কম খরচে বাড়িতেই করা যায়। মাত্র আধঘন্টায় লালারস পরীক্ষা করে ফলাফল জানা সম্ভব এক্ষেত্রে। তৃতীয় পরীক্ষাপদ্ধতির বিষয়ে গোল্ড জানান, "আমরা জানি যে কোভিড মূলত স্বাসযন্ত্রকেই আক্রমণ করে। তাই এআই(আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা)-এর প্রয়োগে স্মার্টফোনেই গলার স্বর বিচার করার দ্বারা এই পরীক্ষা করা সম্ভব।" বিজ্ঞানীরা জানিয়েছেন, তৃতীয় অপর একটি পদ্ধতিতে উক্ত ব্যক্তিকে একটি নলের মধ্যে নিঃশ্বাস ছাড়তে বলা হয় এবং টেরাহার্টজ রেডিও কম্পাঙ্ক ও এআইয়ের মাধ্যমে একটি যন্ত্র বিচার করে যে সে কোভিড আক্রান্ত কি না।

প্রতি যন্ত্রে প্রাথমিক ভাবে ৪০০০-৫০০০ নমুনা পরীক্ষা

প্রতি যন্ত্রে প্রাথমিক ভাবে ৪০০০-৫০০০ নমুনা পরীক্ষা

ইজরায়েল ও ভারতের এই যৌথ প্রয়াস মূলত ড্যানি গোল্ড ও কে বিজয়রাঘবনের তত্ত্বাবধানে সংঘটিত হবে। কে বিজয়রাঘবন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান বিজ্ঞান উপদেষ্টা। ম্যালকিন জানিয়েছেন, পরীক্ষানিরীক্ষার তহবিল, যন্ত্রপাতি এবং ফলাফল সবই দুইদেশের যৌথ উদ্যোগে হবে। তিনি জানিয়েছেন, "ভারত এআই প্রযুক্তির ক্ষেত্রে একটি অত্যন্ত শক্তিশালী দেশ। আশা করি, ভারতে প্রতিটি যন্ত্রের প্রথমিক ভাবে ৪০০০-৫০০০ নমুনার পরীক্ষা করতে সফল হবো আমরা।"

ইজরায়েল থেকে উড়িয়ে আনা হচ্ছে রোবট ও টেলিমেডিসিন

ইজরায়েল থেকে উড়িয়ে আনা হচ্ছে রোবট ও টেলিমেডিসিন

আন্তর্জাতিক সূত্রের খবর অনুযায়ী, ইজরায়েল থেকে উন্নত যন্ত্রপাতি, রোবট, টেলিমেডিসিন ও জীবাণুমুক্ত করার উন্নত সামগ্রী উড়িয়ে আনা হচ্ছে ভারতে। ইতিমধ্যে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রায় তিনবার করোনা সঙ্কটের বিষয়ে বৈঠক সেরেছেন। করোনা আক্রমণের প্রথমদিকে ইজরায়েলকে নানাভাবে সাহায্যও করেছে ভারত। ফলে এই বৈজ্ঞানিক পরীক্ষা যে ভারত ও ইজরায়েলের বন্ধুত্বকে শক্তিশালী করবে সে বিষয়ে সন্দেহের অবকাশ নেই।

ভারতে প্রায় দেড় সপ্তাহ অবস্থান করবে ইজরায়েলের বৈজ্ঞানিক দল

ভারতে প্রায় দেড় সপ্তাহ অবস্থান করবে ইজরায়েলের বৈজ্ঞানিক দল

ইজরায়েলের বিখ্যাত অস্ত্র-বিশারদ রূপে খ্যাতি রয়েছে ড্যানি গোল্ডের। রাশিয়ার কাতিউসা রকেটের ন্যায় আয়রন-ডোম অ্যান্টি-মিসাইল ডিফেন্স সিস্টেমও তৈরি করেছেন তিনি। একটি সাক্ষাৎকারে চিন-ভারতের সংঘর্ষ নিয়ে ইজরায়েলের থেকে ভারতের অস্ত্র ক্রয়ের বিষয়টি কার্যত অস্বীকার করেন গোল্ড। গোল্ড জানিয়েছেন, "কৃষিকাজ থেকে প্রতিরক্ষা, চিন ও ভারতের সাথে ইজরায়েলের সম্পর্ক আগামীতে আরও সুদূরপ্রসারী হবে।"

English summary
A team of Israeli scientists is coming to India in search of 4 sophisticated devices to stop the coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X